--- বিজ্ঞাপন ---

ভারত চায় শক্তিশালী, সমৃদ্ধ বাংলাদেশ: প্রেসিডেন্ট কোবিন্দ

0

নিউজ ডেস্ক: ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ বলেছেন, ‘শক্তিশালী, সমৃদ্ধ ও প্রগতিশীল বাংলাদেশ হচ্ছে ভারতের মৌলিক জাতীয় স্বার্থ। তিনি বলেন, দুই দেশই অভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলা করছে। সে জন্য আমাদের যৌথ আকাঙ্ক্ষা, দুদেশের সম্পদ ও সামর্থ্য যৌথভাবে অন্বেষণের সর্বোত্তম পন্থার দিকে এগিয়ে যেতে হবে।’
বাংলাদেশের সফররত তরুণ সাংসদ ও রাজনৈতিক নেতৃবৃন্দের প্রতিনিধিদল মঙ্গলবার ভারতের প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাৎ করে। এ সময় তিনি এসব কথা বলেন।
রাষ্ট্রপতি ভবনে বাংলাদেশের প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে রামনাথ কোবিন্দ বলেন, তিনি বাংলাদেশের পরবর্তী প্রজন্মের নেতাদের সঙ্গে সাক্ষাৎ করতে পেরে খুবই আনন্দিত এ কারণে যে ভারত ও বাংলাদেশের রয়েছে অভিন্ন ইতিহাস, সংস্কৃতি ও পারিবারিক বন্ধন। দুদেশের অংশীদারত্ব কীভাবে উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যেতে সহায়তা করবে, সে ব্যাপারে নতুন পন্থা উদ্ভাবনে চিন্তা-চেতনায় প্রত্যয় হতে প্রতিনিধিদলের সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।
প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর সফররত বাংলাদেশের প্রতিনিধিদল অবজারভার রিসার্চ ফাউন্ডেশন (ওআরএফ) এবং বিবেকানন্দ ফাউন্ডেশন আয়োজিত দুটি পৃথক সেমিনারে অংশগ্রহণ করে। পরে মঙ্গলবার সন্ধ্যায় তাঁরা বাংলাদেশ হাইকমিশন আয়োজিত নৈশভোজে যোগ দেন।
স্বতন্ত্র থিঙ্কট্যাঙ্ক ওআরএফের আমন্ত্রণে বাংলাদেশের ২০ সদস্যের প্রতিনিধিদল সপ্তাহব্যাপী সফরে রোববার নয়াদিল্লি পৌঁছেছে। এই সফরে তাঁরা সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকের পর পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ প্রতিনিধিদলের সৌজন্যে মধ্যাহ্নভোজেরও আয়োজন করেন।
প্রতিনিধিদলে রয়েছেন আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সাংসদ নজরুল ইসলাম বাবু, সানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফামিম গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাইমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সাংসদ অনুপম শাহজাহান জয়, দলীয় নেতা সুফি ফারুক ও উম্মে রাজিয়া।

সূত্র: বাসস

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.