--- বিজ্ঞাপন ---

আফগানিস্তানের প্রথম টেস্ট জয়

0

নিউজ ডেস্ক: দেরাদুনে ক্রিকেটের তিন ফরমেটে পাঁচ উইকেট শিকার করে রেকর্ড গড়লেন আফগান লেগ স্পিনার রশিদ খান। এই রেকর্ডে দলকে পাইয়ে দিলেন প্রথম টেস্ট জয়ে স্বাদ। আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে নিজেদের দ্বিতীয় টেস্টে জয়ের ইতিহাস গড়ল আফগানিস্তান। আফগানিস্তানের সামনে আছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়া তাদের প্রথম ম্যাচেই টেস্ট জয়ের স্বাদ পেয়েছিল। আফগানিস্তানের মতো নিজেদের দ্বিতীয় টেস্টে প্রথম জয় পেয়েছিল ইংল্যান্ড ও পাকিস্তান।
দেরাদুন টেস্টের চতুর্থদিনে জয়ে জন্য আফগানদের দরকার ছিল ১৪৭ রান। রহমত শাহ্ ও ইহসানউল্লার দুর্দান্ত ব্যাটিংয়ে এ লক্ষ্য পেরুতে বেগ পেতে হয়নি। এই দুজন মিলে গড়েন ১৩৯ রানের জুটি।

এর আগে দেরাদুন টেস্টের টসে জিতে ব্যাটিংয়ে নামে আয়ারল্যান্ডে। ইয়ামিন আহমেদজাই ও মোহাম্মদ নবির দুর্দান্ত বোলিংয়ে ১৭২ রানে গুটিয়ে যায় আইরিশদের ইনিংস। ব্যাট হাতে সর্বোচ্চ ৫৪ রান করেন টিম মুর্থা। তিনটি করে উইকেট শিকার করেন ইয়ামিন ও নবি। জাববে ব্যাট করতে নেমে ভালোই জবাব দেয় আফগান ব্যাটসম্যানরা। তবে প্রথম ইনিংসটা হতাশার হয়ে থাকল রাহমত শাহ্র জন্য। মাত্র ২ রানের জন্য ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে বঞ্চিত থাকেন এই আফগান ব্যাটম্যান। এছাড়াও হাশমতউল্লাহ (৬১) ও আজগর আফগানের (৬৭) দুর্দান্ত ব্যাটিংয়ে ৩১৪ রান অলআউট হয় আফগানরা।  নিজেরদের দ্বিতীয় ইনিংসে ১৪২ রানের লিডে ব্যাটিং করতে নেমে ২৮৮ রান সংগ্রহ করে আয়ারল্যান্ড। তাতে আফগানিস্তানে লক্ষ্য দাড়ায় ১৪৭ রানে।
গত বছর বেঙ্গালুরুতে ভারতের বিপক্ষে আফগানিস্তানের টেস্ট অভিষেক হয়। সেই ম্যাচ দুই দিনেই হেরেছিল আফগানরা। ডাবলিনে পকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আয়ারল্যান্ডের।
সংক্ষিপ্ত স্কোর
আয়ারল্যান্ড ১ম ইনিংস: ১৭২, ৬০ ওভার
আফগানিস্তান ১ম ইনিংস: ৩১৪ ,১০৬.৩ ওভার
আয়ারল্যান্ড ২য় ইনিংস: ২৮৮, ৯৩ ওভার
আফগানিস্তান ২য় ইনিংস: ১৪৯/৩,(লক্ষ্য ১৪৭), ৪৭.৫ ওভার
ফল: আফগানিস্তান ৭ উইকেটে জয়ী
ম্যাচ সেরা: রহমত শাহ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.