--- বিজ্ঞাপন ---

রাতে সিল মারা ঠেকাতে ব্যালট কেন্দ্রে যাবে সকালে : ইসি সচিব

0

নিউজ ডেস্ক: নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, রাতে ব্যালট বাক্স ভরাসহ বিভিন্ন অনিয়ম ঠেকাতে ব্যালট পেপার ও বাক্সসহ ভোটের মালামাল সকালে ভোটকেন্দ্রে পাঠানো হবে। এ ছাড়া সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হবে। তিনি দাবি করেন দ্বিতীয় ধাপের ১১৬টি উপজেলা নির্বাচনে ভোট গ্রহণ শান্তিপূর্ণ হয়েছে।

পঞ্চম উপজেলা নির্বাচনে দ্বিতীয় ধাপে ভোট গ্রহণ শেষে আগারগাঁওস্থ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে সোমবার বিফ্রিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এ সময় ইসির যুগ্ম সচিব ফরহাদ আহাম্মদ খান ও এস এম আসাদুজ্জামানও উপস্থিত ছিলেন।

সচিব বলেন, ভোটকেন্দ্রে যে অনিয়মগুলো হয়ে থাকে সেগুলো দূর করার জন্য নির্বাচন কমিশন বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। এর একটি হলো আমাদের প্রযুক্তিকে ব্যবহার করা। এ জন্য আমরা সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত নিয়েছি। যেসব কেন্দ্র খুব কাছাকাছি সেখানে সকালে ব্যালট পেপার পাঠানোর সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, আমরা একটি সিদ্ধান্ত এ রকমভাবে গ্রহণ করেছি। আসন্ন যেসব পৌরসভায় নির্বাচন হবে সেগুলোতে ব্যালট পেপার সকালে পাঠাব এবং সকাল ৮টার পরিবর্তে সকাল ৯টায় ভোট গ্রহণ শুরু হবে। যেখানে সকালে পাঠানো সম্ভব সেখানে অবশ্যই সকালে ব্যালট পেপার পাঠানো হবে।

যেসব কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হবে সেখানেও সকালে ইভিএম পাঠানো হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে সচিব বলেন, ইভিএম সাধারণত একটি নির্দিষ্ট সময়ের আগে ব্যবহার করা যায় না। সকাল ৮টার আগে এটি ওপেন করার কোনো সুযোগ নেই। আমরা যদি ভোট সকাল ৯টায় শুরু করি তাহলে এর আগে (সকাল ৯টা) ইভিএম ব্যবহারের সুযোগ নেই।

তিনি বলেন, আসন্ন পৌরসভা নির্বাচনে সবগুলো কেন্দ্রেই ইভিএম ব্যবহারের চিন্তাভাবনা আছে। আর সকালে শুধু ইভিএম নয়, প্রিজাইডিং কর্মকর্তাও সব মালামাল নিয়ে সকালে যাবে।

হেলালুদ্দীন আহমদ বলেন, দ্বিতীয় ধাপে ১৬টি জেলায় ১১৬ উপজেলার ভোট শান্তিপূর্ণ হয়েছে। এ ধাপের সাত হাজার ৩৯ কেন্দ্রের মধ্যে আটটি কেন্দ্রের ভোট স্থগিত করার তথ্য পেয়েছি। বাকি সবখানে কোনো অনিয়মের তথ্য পাওয়া যায়নি।
আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.