--- বিজ্ঞাপন ---

মোদির প্রচারণায় ৫ হাজার কোটি সরকারি টাকা ব্যয়!

0

নিউজ ডেস্ক: গত চার বছরে শুধু প্রচার আর বিজ্ঞাপণের জন্য মোদি সরকার খরচ করেছে প্রায় ৪,৩০০ কোটি রুপি। যা বাংলাদেশি টাকায় ৫ হাজার কোটি টাকারও বেশি। সোমবার মুম্বাই ভিত্তিক বেসরকারি সংস্থা আরটিআই’র এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর হিন্দুস্তান টাইমসের।

আরটিআই কর্মী অনিল গলগলি এ বিষয়ে ভারতীয় সুপ্রিমকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন।সেই মামলার সূত্রে এই তথ্য সামনে আসে।

এর আগে ভারতের কেন্দ্রীয় আউটরিচ এন্ড কমিউনিশন ব্যুরো’র কাছে বর্তমান মোদি সরকার কর্তৃক বিভিন্ন গণমাধ্যমে দেয়া বিজ্ঞাপন ও প্রচারণা বাবদ খরচের তথ্য জানতে চায় আরটিআই।

জবাবে কেন্দ্রীয় সরকারের অর্থ উপদেষ্টা তপন সূত্রধর ২০১৪ সালের জুন মাস থেকে পরবর্তী চার বছরের তথ্য দেন। যাতে বিশাল অঙ্কের অর্থ মোদি ও তার সরকারের পক্ষে প্রচারণায় ব্যয় হয়েছে বলে জানা যায়। এ নিয়ে গণমাধ্যমে ব্যাপক সমালোচনা হয়।

তপন সূত্রধর আদালতকে জানান, ২০১৪–১৫ আর্থিক বর্ষে প্রচার, খবরের কাগজের বিজ্ঞাপন ও বৈদ্যুতিন সংবাদ মাধ্যমে বিজ্ঞাপনে জন্য খরচ হয়েছে যথাক্রমে ৯৫৩, ৪২৪ ও ৪৪৮.৯৭ কোটি টাকা। ২০১৫–১৬ অর্থবর্ষে সেই খরচ আরও বেড়েছে। আর শুধু ২০১৭ এপ্রিল থেকে ২০১৮–র মার্চ পর্যন্ত ৯৫৫.৪৬ কোটি টাকা খরচ হয়েছে বিজ্ঞাপন আর প্রচারে।

১১ এপ্রিল ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফায় ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে। দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম দফার ভোট রয়েছে যথাক্রমে ১৮ এপ্রিল, ২৩ এপ্রিল, ২৯ এপ্রিল, ৬ মে, ১২ মে ও ১৯ মে। এরপর ২৩ মে ফলাফল ঘোষণা করা হবে।

এ নির্বাচনে বিজেপির পক্ষে টাকা দিয়ে ভোট কেনার অভিযোগও করেছে বিরোধীরা। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি মঙ্গলবার বলেন, কেউ টাকা দিতে থাকলে ছবি তুলে রাখবেন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.