--- বিজ্ঞাপন ---

আজ থেকে বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহ শুরু

0

নিউজ ডেস্ক: আজ সোমবার থেকে শুরু হচ্ছে বিশ্ব নিরাপদ সড়ক সপ্তাহ। বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও দিবসটি উদযাপিত হচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে সড়কে প্রাণহানির দিক থেকে বাংলাদেশ বেশ ঝুঁকিপূর্ণ। এখানে অবস্থা এমন যে নিরাপদ সড়কের জন্য সাধারণ মানুষকে রাস্তায় আন্দোলনে নামতে হয়। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির হিসাবে দিনে গড়ে ২০ ব্যক্তির প্রাণহানি ঘটে সড়ক দুর্ঘটনায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২০১৬ সালের প্রতিবেদনে বলা হয়েছে, সড়ক দুর্ঘটনায় বাংলাদেশে বছরে ২১ হাজার ব্যক্তির প্রাণহানি ঘটে।

এই অবস্থার উন্নয়ন ঘটেনি। এমন বাস্তবতায় আজ সোমবার থেকে বাংলাদেশেও নিরাপদ সড়ক সপ্তাহ শুরু হচ্ছে।

আজ এ সপ্তাহ উদ্বোধন উপলক্ষে রাজধানী ঢাকার মানিক মিয়া এভিনিউয়ে সকাল ৯টায় শোভাযাত্রা উদ্বোধন করা হবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উদ্যোগে।

এবার এটি বিশ্বের বিভিন্ন দেশে পঞ্চমবারের মতো উদ্যাপিত হচ্ছে। জাতিসংঘ ২০১১ থেকে ২০২০ সালের মধ্যে এক দশকে সারা বিশ্বে সড়ক দুর্ঘটনায় প্রাণহানি অর্ধেক কমিয়ে আনার ঘোষণা দিয়েছিল। বাংলাদেশ এই ঘোষণাপত্রে স্বাক্ষরও করেছিল। জাতিসংঘ এর সদস্য দেশগুলোকে ভবিষ্যৎ সড়ক নির্মাণ প্রকল্পের ব্যয়ের ১ থেকে ১০ শতাংশ সড়ক নিরাপত্তার কাজে ব্যবহারের পরামর্শ দিয়েছিল। তবে নিরাপদ সড়ক ব্যবস্থার জন্য ছোট ছোট উদ্যোগে তহবিল নেই।

দেশে মহাসড়কের ১৪৪টি স্থানে ঝুঁকিপূর্ণ বাঁক সম্প্রসারণ ও উন্নয়নের ১৬৫ কোটি টাকার একটি প্রকল্প নেওয়া হয়েছে। তবে ঢাকায় বাস রুট সংস্কারের মতো প্রকল্প এখনো নেওয়া হয়নি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা নিরাপদ সড়ক সপ্তাহ উপলক্ষে গতকাল এক বিবৃতিতে বলেছে, নিরাপদ সড়ক ব্যবস্থার জন্য আসলে দক্ষ নেতৃত্ব দরকার। সরকারের পাশাপাশি বেসরকারি উদ্যোগ দরকার। বিশ্বে সড়ক দুর্ঘটনা বাড়ছে। বিশ্বে বছরে প্রায় সাড়ে ১৩ লাখ মানুষ সড়কে প্রাণ হারাচ্ছে। এর মধ্যে ৫ থেকে ২৯ বছর বয়সীরাই বেশি মারা যাচ্ছে। পথচারী ও সাইকেল আরোহী মারা যায় ২৬ শতাংশ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.