--- বিজ্ঞাপন ---

শ্রীলঙ্কায় খ্রিস্টান-মুসলিম সংঘর্ষ

0

নিউজ ডেস্ক: শ্রীলঙ্কার নেগোম্ব শহরে খ্রিস্টান ও মুসলিমদের মধ্যে সংঘর্ষ হয়েছে। মুসলিম মালিকানাধীন অনেক দোকান, বাড়িঘর ও গাড়িতে হামলা হয়েছে। এরপর সেখানে শত শত নিরাপত্তা রক্ষী প্রবেশ করেন। তারা সেখানে কারফিউ জারি করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। বার্তা সংস্থা এএফপিকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে চ্যানেল নিউজ এশিয়া। এতে বলা হয়, উদ্ভূত পরিস্থিতিতে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছে রোমান ক্যাথলিক চার্চ। একই সঙ্গে ৬ মে সোমবার থেকে সেখানে মদ বা এলকোহল বিক্রিতে নিষেধাজ্ঞা দেয়ার কথা বলা হয়েছে।
এই শহরেই অবস্থিত সেইন্ট সেবাস্তিয়ান চার্চ।

রাজধানী কলম্বো থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত এই চার্চে গত ২১ এপ্রিল সন্ত্রাসী হামলায় সবচেয়ে বেশি মানুষ নিহত হন। নতুন করে উত্তেজনার পর কলম্বোর আর্চবিশপ কার্ডিনাল ম্যালকম রঞ্জিত বলেছেন, সব ক্যাথলিক ও খ্রিস্টান ভাই ও বোনদের প্রতি আমি আহ্বান জানাচ্ছি একজন মুসলিমকেও আঘাত করবেন না। তারা আমাদের ভাইবোন। তারা আমাদের অংশ।  তাই তাদেরকে আহত করা থেকে বিরত থাকুন। বোঝাপড়ার একটি উন্নত মান সৃষ্টি করুন। শ্রীলঙ্কার সব সম্প্রদায়ের মধ্যে ভাল সম্পর্ক গড়ে তুলুন।
সোমবার সন্ধ্যায় পুলিশ বলেছে, পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আছে। পুলিশের মুখপাত্র রুয়ান গুনসেকারা বলেছেন, ওই এলাকায় তল্লাশি অভিযান জোরদার করা হয়েছে। ২৪ ঘন্টার মধ্যে নেগোম্ব ও এর আশপাশে কোনো অঘটন ঘটে নি।
মুখপাত্র ফাদার এডমুন্ড তিলকরতেœ বলেছেন, একটি মসজিদে ধর্মীয় নেতাদের সঙ্গে তার কথা হয়েছে। এ সময় কার্ডিনাল ক্যাথলিক অধ্যুষিত শহরটিতে সব বার বন্ধ করে দিতে আহ্বান জানিয়েছেন সরকারের প্রতি। অস্থায়ী ব্যবস্থা হিসেবে নেগোম্ব এলাকায় সব রকম মদ জাতীয় জিনিস বিক্রি বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। অন্যদিকে টেলিভিশনে খ্রিস্টান, বৌদ্ধ ও মুসলিমদের বিরত থাকার জন্য আহ্বান জানিয়েছেন রঞ্জিত।
কর্মকর্তারা বলছেন, এলকোলকে কেন্দ্র করে মুসলিম ও খ্রিস্টানদের মধ্যে ব্যক্তিগত বিরোধকে কেন্দ্র করে সর্বশেষ সহিংস ঘটনার উৎপত্তি হয়। এতে যাদের সহায় সম্বলের ক্ষতি হয়েছে তাদেরকে ক্ষতিপূরণ দেয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। ওদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, দাঙ্গাকারীরা মুসলিমদের ব্যবসা প্রতিষ্ঠাতে ইটপাটকেল ছুড়ছে। তাদের বাড়িতে আসবাবপত্র ধ্বংস করছে। ভাঙচুর করছে জানালা ও গাড়ি। তবে ওই ভিডিওর যথার্থতা নিশ্চিত হওয়া যায় নি।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.