--- বিজ্ঞাপন ---

যে ৩টি প্রশ্নের উত্তর খুঁজছে অস্ট্রেলিয়া

0

বিশ্বকাপের আগে দুটি প্রস্তুতি ম্যাচ খেলে নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া। দুই ম্যাচেই জয় তুলে নিয়ে আত্মবিশ্বাসের তুঙ্গে থেকেই বিশ্বকাপে পা রাখতে চলেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

আগামী ১ জুন আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ক্রিকেট মহাযজ্ঞের মূলমঞ্চে যাত্রা শুরু করবে অ্যারন ফিঞ্চের দল। তবে একাদশ গঠন নিয়ে এখনো দলটি রয়েছে মধুর সমস্যায়! অসি টিম ম্যানেজমেন্ট তাই সঠিক একাদশ নির্বাচন নিয়ে পড়েছে দারুণ দ্বিধায়, তারা খুঁজে বেড়াচ্ছে ৩টি প্রশ্নের উত্তর।

চলুন দেখে নেয়া যাক কোন ৩টি প্রশ্নের উত্তর খুঁজে হয়রান ক্রিকেট অস্ট্রেলিয়া

খাজা নাকি মার্শ?

নিষেধাজ্ঞা কাটিয়ে স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার দলে ফেরায় একাদশে উসমান খাজা ও শন মার্শের জায়গা হয়ে পড়েছে অনিশ্চিত। দুজনের মধ্যে থেকে যেকোনো একজনকে তাই বেঞ্চে বসে পানি-তোয়ালে টানার কাজ করতে দেখা যাবে। তবে দুজনেই একাদশে থাকার যোগ্য। যদিও সাম্প্রতিক ফর্ম কিছুটা হলেও এগিয়ে রাখবে ওপেনার খাজাকে।

এ বছরে এখন পর্যন্ত ১৩ ওয়ানডে খেলে খাজার উইলো থেকে এসেছে ৭৬৯ রান। প্রস্তুতি ম্যাচগুলোতেও তাকে ভিন্ন দুই পজিশনে বাজিয়ে দেখেছে অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট। প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৫’এ ব্যাটিং করার পর গতকাল শ্রীলঙ্কার বিপক্ষে এই বাঁহাতি করেছেন ইনিংসের সূচনা। যদিও এ দুটি ম্যাচে দুবার ইনজুরিতে পড়েছিলেন তিনি।

এদিকে প্রশ্ন রয়েছে আরও একটি, যদি খাজা খেলেও তবে তিনি কোন জায়গায় ব্যাটিং করবেন? অধিনায়ক অ্যারন ফিঞ্চের সঙ্গে ওপেন করবেন নাকি নিচে নেমে যাবেন? যেহেতু ওয়ার্নার দলে ফিরেছেন সেহেতু খাজার ইনিংস ওপেন করার সম্ভাবনা খুবই কম। তাহলে তিনি যদি ব্যাটিং সারির নিচের দিকে নেমে যান, তবে কপাল পুড়ছে মার্শের। তবে সেটা আবার অবিচার হবে মার্শের ওপর। কারণ অসিদের দুঃসময়ের মধ্যেও গেল বছর থেকে এখন পর্যন্ত ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারতের মতো দলের বিপক্ষে ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন মার্শ।

স্পিনার সংখ্যা কত?

ব্রিসবেনে বিশ্বকাপ ক্যাম্পে অসি অধিনায়ক অ্যারন ফিঞ্চ জানিয়েছিলেন স্পিনার হিসেবে দলের প্রথম পছন্দ তরুণ লেগস্পিনার অ্যাডাম জাম্পা। তবে নাথান লিয়নও খুব একটা পিছিয়ে নেই। ইংল্যান্ডে পৌঁছে সেও নজর কেড়েছে টিম ম্যানেজমেন্টের। তবে নিশ্চিত তিন পরীক্ষিত পেসার নিয়ে খেলতে যাওয়া অস্ট্রেলিয়া একই সঙ্গে দুই স্পিনারকে খেলাবে না।

এদিকে অফস্পিনিং অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েলও আছেন দলে। সেহেতু তাদের দুজন থেকে একজনের কাটা পড়া আরও ভালো করে নিশ্চিত হলো। এদিকে ফিঞ্চ তার হাতে আরও বেশি ‘অপশন’ রাখতে দুই প্রস্তুতি ম্যাচেই বল করিয়েছেন স্মিথকে দিয়ে।

স্টার্ক ও কামিন্সের পেস সঙ্গী হবেন কে?

বিশ্বকাপে তিন পেসার নিয়ে খেলবে অস্ট্রেলিয়া, এটি একদম নিশ্চিত। এর মধ্যে মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সের থাকা নিয়েও নেই কোনো সংশয়। তাহলে তৃতীয় পেসার হিসেবে তাদের সঙ্গী হচ্ছেন কে? নাথান কাউল্টার-নাইল, কেন রিচার্ডসন এবং জেসন বেহরেনডর্ফ- তিনজনের সামনেই সমান সুযোগ আছে একাদশে জায়গা পাবার। কারণ তিনজনই ভিন্ন ভিন্ন দিক থেকে সেরা।

কাউল্টার-নাইল অস্ট্রেলিয়া দলকে ব্যাট হাতে বাড়তি কিছু রান এনে দিতে সাহায্য করবেন। এদিকে রিচার্ডসন কৌশলী বোলিং এবং ডেথ বোলিংয়ের জন্য বেশ সুপরিচিত। আর নতুন বল মুভ করলে বেহরেনডর্ফ হতে পারেন বেশ ভয়ঙ্কর। সুতরাং, মাঠের উইকেট প্রত্যক্ষ ভূমিকা এ তিন পেসারের যেকোনো একজনের সুযোগ পাওয়ার ব্যাপারে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.