--- বিজ্ঞাপন ---

চট্টগ্রাম বিভাগে এপর্যন্ত ২৩৯ জন ডেঙ্গু রোগী সনাক্ত, খোলা হচ্ছে ডেঙ্গু সেল, ডেঙ্গু কর্ণার

0

মোহাম্মদ শহীদুল ইসলাম (২৮ জুলাই): চট্টগ্রাম মহানগরীতে আজ রোববার নতুন ৭ জনসহ জেলায় সর্বমোট ৬১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী সনাক্ত হয়েছে। গতকাল চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আগের ২৬ জনের সাথে নতুন  ২ জনসহ মোট ২৮ জন  রোগী সনাক্ত হয়েছেন। এদের মধ্যে ১০ জন সুস্থ হয়ে চলে গেছেন বাকী ১৮ জন বর্তমানে মেডিকেলের ১৩,১৪ ও ১৬ নং ওয়ার্ডে ভর্তি রয়েছেন। এ নিয়ে চট্টগ্রাম জেলায় ডেঙ্গু রোগীর সংখ্যা দাঁড়িয়েছে গতকাল রোববার পর্যন্ত ৬১ জন।

চট্টগ্রাম বিভাগে আজ রোববার পর্যন্ত আরও নতুন ৩০ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে। চট্টগ্রামের সিভিল সার্জন কার্যালয় স্থাপিত কন্ট্রোল রুম থেকে এ পাওয়া গেছে। এছাড়া চট্টগ্রাম জেলার ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষার জন্য খোলা হচ্ছে ডেঙ্গু কর্নার।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা: আজিজুর রহমান সিদ্দিকী বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশের সংবাদকে বলেন, ইতিমধ্যেই ঢাকা থেকে রক্ত পরীক্ষার কিট, রি-এজেন্টসহ চিকিৎসা সামগ্রী এসে পৌঁছেছে। সোমবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে এসব চিকিৎসা সামগ্রী বিতরণ করা হবে। চট্টগ্রামের ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিনামূল্যে ডেঙ্গু পরীক্ষা করার ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়।

এদিকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীদের চিকিৎসার জন্য আলাদা ডেঙ্গু সেল খোলা হয়েছে জানিয়েছেন হাসপাতালের উপ-পরিচালক ডা: আখতারুল ইসলাম। বাংলাদেশের সংবাদকে তিনি বলেন, হঠাৎ ডেঙ্গুর প্রকোপ ও রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় এ ডাক্তারদের বিশেষ টীম গঠন করা হয়েছে। তাদের দিয়ে ‘ডেঙ্গু সেল’ চালু করা হয়েছে।

এদিকে চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্য পরিচালক ডা: হাসান শাহরিয়ার বাংলাদেশের সংবাদকে বলেন, ডেঙ্গুর ব্যাপারে প্রতিনিয়ত কন্ট্রোল রুম খোলা হয়েছে এবং প্রত্যেক জেলা হাসপাতালে ডেঙ্গু কর্ণার খোলার উদ্যোগ নেয়া হয়েছে। এ বিভাগের অধীন ১১ টি জেলায় কেউ ডেঙ্গু আক্রান্ত হলে এব্যাপারে রোগীদের তাৎক্ষণিক ফোন নম্বর : ০৩১-৬১১১২৯ তে যোগাযোগের জন্য অনুরোধ জানানো হচ্ছে। তিনি বলেন, ‘ডেঙ্গুর প্রাথমিক লক্ষণ হচ্ছে, তাছাড়া জ্বর ও প্রচন্ড মাথা ব্যথা।’ এরকম দেখা গেলে রোগীদের এনএস-১ রক্ত পরীক্ষা অবশ্যই জরুরী ভিত্তিতে করে নেয়ার জন্য পরামর্শ দেন তিনি।

চট্টগ্রাম বিভাগীয় পরিচালক ডা: হাসান শাহরিয়ার আরও বলেন, আজ রোববার  ৩০ জন নতুন রোগী সহ চট্টগ্রাম বিভাগের ১১ টি জেলায় এপর্যন্ত ১৭৮ জন ডেঙ্গু রোগী সনাক্ত হয়েছে এবং তারা দ্রুত চিকিৎসা সেবা নিচ্ছেন। তিনি বলেন, ফেণী সদরের ২৫০ শয্যা হাসপাতালে গেছেন তিনি এবং সেখানে চট্টগ্রাম বিভাগের বেশী ডেঙ্গু আক্রান্ত অথ্যাৎ মোট ৫৩ জন রোগী সনাক্ত হয়েছে। এছাড়া চাঁদপুরে রোববার পর্যন্ত ৪০ জন ডেঙ্গু রোগী চিকিৎসা সেবা নিতে এসেছেন।

ডেঙ্গু রোগীদের প্রথম দিন জ্বর, মাথা ব্যথা বমি বমি ভাব হলেই  প্রাথমিক পর্যায়ে পরীক্ষা করা জরুরী বলেছেন চিকিৎসা বিশেষজ্ঞরা। পাশাপাশি দিনের বেলা এডিস মশার লার্ভা যাতে না ছড়াতে পারে সেদিকে সতর্কতা যেমন ফুলের টব, জমানো পানি, ঝোঁপ ঝাড় ইত্যাদি পরিস্কার রাখতে হবে।

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.