--- বিজ্ঞাপন ---

পুনঃনিরীক্ষার ফলাফলে ৪ হাজারের রেজাল্ট পরিবর্তন

0

পরশু ও গতকাল ঢাকা বোর্ডসহ ৮ বোর্ডে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা-২০১৯-এর খাতা পুনঃনিরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে সব বোর্ড মিলে চার হাজারের বেশি শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে নতুন করে জিপিএ ৫ পেয়েছে প্রায় এক হাজার শিক্ষার্থী। ফেল করার পর খাতা চ্যালেঞ্জ করে প্রতিটি বোর্ডেই পাস করেছে বহু শিক্ষার্থী।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণে সব বোর্ডেই অসংখ্য ভুল ধরা পড়েছে। পরিবর্তন হয়েছে বহু পরীক্ষার্থীর ফল। উচ্চ মাধ্যমিক পরীক্ষার খাতা পুনঃনিরীক্ষণের ফল প্রকাশের পর এ চিত্র দেখা গেছে। অন্যদের বিভিন্ন গ্রেডে ফল পরিবর্তন হয়েছে।

৮ বোর্ডের মধ্যে এবারো সবচেয়ে বেশি ফল পরিবর্তন হয়েছে ঢাকা বোর্ডে। এর কারণ সম্পর্কে বলা হয়েছে, এ বোর্ডে পরীক্ষার্থী সবচেয়ে বেশি, তাই ভুলের হারও বেশি।

গত ১৭ জুলাই প্রকাশিত এইচএসসি ও সমমানের প্রকাশিত ফলাফলে পাসের হার ছিল ৭৩ দশমিক ৯৩ শতাংশ, জিপিএ ৫ পান ৪৭ হাজার ২৮৬ জন। পুনঃনিরীক্ষণের ফলাফল নিজ নিজ বোর্ডের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

জানা গেছে, ঢাকা বোর্ডের পুনঃনিরীক্ষায় :

নতুন করে ১৪৫ পরীক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন। ফেল থেকে পাস করেছেন ২৮৯ জন পরীক্ষার্থী। মোট ৫২ হাজার ৯৮৪ জন পরীক্ষার্থী পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিলেন। গ্রেড পরিবর্তন হয়েছে এক হাজার ৫৮৬ জনের।

চট্টগ্রাম বোর্ডের পুনঃনিরীক্ষায় :

ফল পরিবর্তন হয়েছে ৩৬৫ পরীক্ষার্থীর। ২৪ জন নতুন করে জিপিএ ৫ পেয়েছেন। গ্রেড পরিবর্তন হয়েছে ২৯৭ জনের। ফেল থেকে পাস করেছেন ৪৭ পরীক্ষার্থী।

রাজশাহী বোর্ডের পুনঃনিরীক্ষণে :

৬৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছেন। ফল পুনঃনিরীক্ষণে নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ৪৪ জন শিক্ষার্থী। এ বোর্ডে জিপিএ ৫ পেয়েছিলেন ছয় হাজার ৭২৯।

সিলেট বোর্ডের পুনঃনিরীক্ষণে:

১৬ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছেন। নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ছয়জন শিক্ষার্থী।

বরিশাল বোর্ডের পুনঃনিরীক্ষণে :

বরিশাল বোর্ডে পুনঃনিরীক্ষণে আট পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছেন। নতুন জিপিএ ৫ পেয়েছেন চারজন পরীক্ষার্থী। এ বোর্ডে মধ্যে ৪৮ জনের ফলাফলে পরিবর্তন হয়েছে।

দিনাজপুর বোর্ডে পুনঃনিরীক্ষায় :

২৯ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছেন। পুনঃনিরীক্ষণে নতুন জিপিএ ৫ পেয়েছেন ছয়জন শিক্ষার্থী। এ বোর্ডে ১৩৬ পরীক্ষার্থীর ১৪৩টি খাতার নম্বর পরিবর্তন হয়েছে। এর মধ্যে ফেল করা ২৯ শিক্ষার্থী জিপিএ ৫ পেয়েছেন।

কুমিল্লা বোর্ডে পুনঃনিরীক্ষায় :

৬২ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছেন। নতুন জিপিএ ৫ পেয়েছেন ১৬ শিক্ষার্থী।

মাদরাসা বোর্ডের পুনঃনিরীক্ষায় :

আলিম পরীক্ষায়ও ১৫ পরীক্ষার্থী ফেল থেকে পাস করেছেন। নতুন করে জিপিএ ৫ পেয়েছেন ৯ জন পরীক্ষার্থী।

#সূত্র ৮টি বোর্ডের ওয়েবসাইট

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.