--- বিজ্ঞাপন ---

চট্টগ্রামে ভোটার হালনাগাদ শুরু ৮ সেপ্টেম্বর  নির্ভুল ভোটার তালিকা প্রণয়নে নির্বাচন কমিশনকে সহযোগিতা দেয়ার আহবান   জানিয়েছেন মেয়র  নাছির

0

চট্টগ্রাম ,( ২৭ আগস্ট, ২০১৯ ইং): ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম-২০১৯ সুষ্ঠু, সুন্দর, নির্ভুল ও সুচারুরূপে সম্পাদনের লক্ষ্যে  আজ মঙ্গলবার সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ( চসিক) এ সংক্রান্ত সমন্বয় কমিটির এক  সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম  সিটি কর্পোরেশন ও বাংলাদেশ নির্বাচন কমিশন চট্টগ্রাম কার্যালয়ের যৌথ উদ্যোগে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় চট্টগ্রাম সিটি কর্পোরেশন মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। চসিক কেবিআবদুস মিলনায়তনে অনুষ্ঠিত এ সভায় চসিক প্যানেল মেয়র,কাউন্সিলর,সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর,কর্পোরেশনের উদ্ধর্তন কর্মকর্তা,পুলিশ প্রশাসনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম অঞ্চল,চট্টগ্রাম এর আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান ।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন জাতীয় পরিচয়পত্র বা এনআইডি কার্ড আমাদের দৈনন্দিন জীবনে গুরুত্বপূর্ণ একটি বিষয়। এই এনআইডি কার্ড অনেক কাজেই অপরিহার্য। কার্ডটি ভোটার তালিকার ভিত্তিতে প্রস্তুত করা হয়।  নির্বাচন কমিশনের এই ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম যাতে সুষ্ঠু, নির্ভুল ও সঠিক হয়, সেই ব্যাপারে চসিক কাউন্সিলরদেরকে সর্বাত্মক সহযোগিতা করার আহবান জানান সিটি মেয়র। সিটি মেয়র আরো  বলেন দেশের নাগরিক হিসেবে পরিচয় এবং রাষ্ট্রীয় বিভিন্ন সুবিধা পেতে গেলে জাতীয় পরিচয়পত্র থাকা আবশ্যক। আজকে যাঁরা নতুন পরিচয়পত্র চান ,তাঁদের অনেকেই এ বিষয সম্পর্কে অবগত নন। ফলে জাতীয় পরিচয় পত্রে ভুল ভ্রান্তি হচ্ছে। এতে অনেকেই ভোগান্তির শিকার হচ্ছে।  একজন নাগরিক এই ভোগান্তি থেকে কিভাবে রেহাই পাবে সেই ব্যাপারে সংশ্লিষ্ট কর্মকর্তাকে দায়িত্ব নিয়ে কাজ করতে হবে। তবে মাঠ পর্যায়ে যারা কাজ করেন তাদের ভুমিকাই মুখ্য বলে তিনি উল্লেখ করেন। এই প্রসঙ্গে সিটি মেয়র বলেন বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে চসিক সহযোগিতা দিয়ে আসছে ।

এই ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম -২০১৯ ও শতভাগ নির্ভুল করার কাজে চসিকের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা দেয়া হবে। নগরীর চসিক কাউন্সিলরদের উদ্দেশ্যে  সিটি মেয়র বলেন আপনারাই নির্বাচন অফিসকে সহযোগিতা দেবেন। আপনাদের সহযোগিতা ছাড়া ভোটার তালিকা এবং জাতীয় পরিচয়পত্র নির্ভুল  করা সম্ভব নয়। তিনি  রোহিঙ্গাদের বিষয়ে কাউন্সিলরদেরকে সর্তক থাকার আহবান জানিয়ে বলেন কোনো অবস্থাতে রোহিঙ্গাদের ভোটার তালিকাভুক্ত হওয়ার সহযোগিতা করবেন না । সহযোগিতা করলে আপনারাও রক্ষা পাবেন না।  নগরীর মৃত ব্যক্তিদের ভোটার তালিকা থেকে বাদ দেওয়া প্রসঙ্গে সিটি মেয়র বলেন সংশ্লিষ্ট মৃত ব্যক্তির পরিবারের পক্ষ থেকে ওয়ার্ড কার্যালয়ে অবহিত করার সরকারী বাধ্যবাধকতা রয়েছে ,তবে তারা যদি সেই মৃত ব্যক্তির মৃত্যুর  সংবাদ ওয়ার্ড কার্যালয়ে অবহিত না করে সেই ক্ষেত্রে কাউন্সিলরদের স্ব-প্রণোদিত হয়ে সঠিক তথ্যটি সংগ্রহ করে ব্যবস্থা নেয়ার তাগিদ মেয়রের। সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ মুনীর হোসাইন খান এর সঞ্চলনায়  এই সমন্বয় সভায় আরো বক্তব্যে রাখেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহা । সভায় সঠিক ও নির্ভুল ভোটার তালিকা হালনাগাদ এর উপর বিভিন্ন পরামর্শ দিয়ে বক্তব্যে রাখেন কাউন্সিলর গোলাম মোহাম্মদ জোবায়ের ,কফিল উদ্দিন খান ,মোহাম্মদ জহুরুল আলম জসীম ,মোহাম্মদ মোবারক আলী,  এ.এফ. কবির আহমদ মানিক, হাজী জাহাঙ্গীর আলম ,এইচ.এম.সোহেল , মোহাম্মদ মোরশেদ আলম ,ছালেহ আহমদ চৌধুরী, সাইয়েদ গোলাম হায়দার মিন্টু ,হাসান মুরাদ বিপ্লব ও সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর মনোয়ারা বেগম মনি প্রমুখ । এই সভায় সিটি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম ও  নির্বাচন কমিশন চট্টগ্রাম কার্যালয়ের কর্মকর্তাদের কামরুল আলম,পল্লবী চাকমা, মোহাম্মদ সাহিদ হোসেন ,মোহাম্মদ শহিদুল আলম , জাকিয়া হোসাইন , এম.কে আহমদ ও মোহাম্মদ মোজাম্মেল হক  উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগরীর ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম -২০১৯ উপলক্ষে তথ্য সংগ্রহ ও রেজিষ্ট্রেশন কার্যক্রম বন্দর  ৮ই সেপ্টেম্বর শুরু হবে এবং শেষ হবে ০৯ই অক্টোবর , ডবলমুরিং-এ ২১শে সেপ্টেম্বর শুরু হবে এবং শেষ হবে ২৭শে অক্টোব, পাঁচলাইশে ৩০সেপ্টেম্বর শুরু হবে এবং ৩১শে অক্টোবর , কোতোয়ারী  ৫ই অক্টোবর শুরু হবে এবং শেষ হবে ১৮ ই নভেম্বর, চান্দগাঁও শুরু হবে ৩০শে অক্টোবর শেষ হবে ১৭ই নভেম্বর , পাহাড়তলীতে শুরু হবে  ৩রা নভেম্বর এবং শেষ হবে ১৮ই নভেম্বর পর্যন্ত চলবে ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.