--- বিজ্ঞাপন ---

ইমরান খানের ধনকুবের সুন্দরী ভারতীয় বান্ধবী পরমেশ্বর দু’দেশের পরমাণু যুদ্ধের ঝুঁকি কমাতে পারেন

0

 

মোহাম্মদ শহীদুল ইসলাম,(১ সেপ্টেম্বর,২০১৯ইং): ভারতের  বোম্বের সেলিব্রেটি ধনকুবের মোহনীয় নারী পরমেশ্বর গোদরেজের নাম শোনেননি মিডিয়া জগতের এমন লোক কমই খুঁজে পাওয়া যাবে। প্রতিবেশী দেশ পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে তার সখ্যতা মাখামাখি নিয়ে। ‘৭০ ও ‘৮০র দশকে পত্র-পত্রিকা ম্যাগাজিনে এনিয়ে কতইনা লেখালেখি হত। কাশ্মীর নিয়ে  দেশ দুটির মধ্যে  উত্তেজনা এখন তুঙ্গে। পরিস্থিতি এক কথা বিস্ফোরণমুখ। ভারত ও পাকিস্তানের সম্পর্ক অতীত পর্যালোচনায় দেখা গেছে, দেশ দু’টির মধ্যেকার মানুষে মানুষে পারস্পরিক সৌহাদ্যপূর্ণ সম্পর্ক সবসময়ই  ছিল এবং এখনও আছে। সিলেব্রেটিরা একে অপরকে স্বাগত: জানাতেন গিফট আদান প্রদান হত কত কি। দুই প্রতিবেশীর সম্পর্ক আসলে অনেকটা জোয়ার ভাটার মত। উষ্ঞ সম্পর্ক তীক্ত ও বৈরীতার রুপ নেয় যখন সীমান্তে ছোট খাট সংঘর্ষ  কিংবা রাষ্ট্রীয় পর্যায়ে নেয়া সিদ্ধান্তকে ঘিরে। আবার দেখা যায়, রাষ্ট্রীয় পর্যায়ে সুসম্পর্ক তৈরী হলে দুদেশের মানুষের সম্পর্কেও এর পরিবর্তন দেখা যায়।

পাকিস্তানের ইমরান খানকে আন্তর্জাতিক অঙ্গনে পরিচিতি লাভ  করেন একজন সফল এবং  কিংবদন্তী  ক্রিকেটার হিসেবেই। ক্যারিয়ারের  দীর্ঘসময় ব্যাচেলার জীবনযাপন করায় সর্বমহলে তাকে নিয়ে গুঞ্জনের কমতিও ছিলনা। বিশ্বের বিভিন্ন দেশের মত ভারতেও ইমরানের ভাল প্রভাবশালী বন্ধু রয়েছে। ক্রিকেট জগতে সুনীল গাভাস্কার, কপিল দেব,  সিদু সহ অনেকে। তবে এক নম্বর বন্ধুর তালিকায় ভারতের ‘দি ইকনমিক টাইমস’,  দি টাইমস অব ইন্ডিয়ার মত বড় বড় পত্রিকায়  বোম্বের বিলিয়নিয়ার সুন্দরী  পরমেশ্বর  গোদরেজের  সাথে তার ঘনিষ্ঠতা নিয়ে বহু লেখালেখি হয়েছে। পত্রিকায় তাদের  গভীর বন্ধুত্ব সম্পর্কের দু’একটি উল্লেখযোগ্য  ঘটনার  উদ্ধৃতি দেয়। ভারতের বহুল প্রচারিত ইংরেজী দৈনিক ‘দি  টাইমস অব ইন্ডিয়া’ ( ৫ নভেম্বর,২০০৩ ইং) এক ঘটনা উল্লেখ করে বলেছে, ১৯৯২ সালে বিশ্বকাপ ক্রিকেট জেতার পর ইমরান খান  বিজয়ী দলটির ক্যাপ্টেন হিসেবে বিখ্যাত টাইরিল কোম্পনির এক বোতল দামী মদ কোনিয়া পান। যেহেতু ইমরান মদ পান করেন না। তিনি সেই দামী বোতলটি ভারতে তার এক নম্বর বন্ধু পরমেশ্বর গোদরেজকে বর্ডারের ওপারে পাঠিয়ে দেন। বন্ধুত্বের নিদর্শন হিসেবে পরমেশ্বর গোদরেজের বাংলোতে সেটি এখনো সাজানো রয়েছে দেখতে পাওয়া যাবে। অপর পত্রিকা দি ইকনমিক টাইমস লিখেছে, একবার তার আমন্ত্রণে  ইমরান খান ১৯৮৭ সালে বোম্বের মালাবার হীলস এর  ভারতের বড় প্রতিষ্ঠান গোদরেজ গ্রুপের চেয়ারম্যান আদি গোদরেজের স্ত্রী পরমেশ্বর গোদরেজ এর বাংলোতে উঠেন তার অতিথি হয়ে। সেবার ইমরান খান গোদরেজ কোম্পানীর ‘সিনথল’ ব্রান্ডের সাবানের একটি বিঞ্জাপনের ভিডিওতে ক্রিকেটার মডেল হিসেবেও পোজ দেন। পরমেশ্বর গোদরেজ বোম্বের বড় বড় পার্টি দিতেন আর হৈ চৈ করতেন বন্ধুদের নিয়ে । মোদ্দা কথা, বোম্বের এক নম্বর সেলিব্রেটি হিসেবে তার জুড়ি পাওয়া ভার ছিল। একসময়  নাইটক্লাবের  প্লেবয়  হিসেবে খ্যাত ইমরান খানকে বড় পার্টিগুলোতে  কে  আনতে পারবে এ নিয়ে কাড়াকাড়ি পড়ে যেত। তবে ইমরানকে বরাবরই পরমেশ্বর গোদরেজের পার্টিতেই বেশী দেখা যেত। ধনকুবের এ সুন্দরী  নারীর পার্টিতে ভারতের এমনকি বিশ্বের বিভিন্ন স্থান থেকে বন্ধুরা প্লেনে চলে আসত বোম্বেতে। ’৮০ ও ’৯০ দশকে ‘চায়না গার্ডেন’ এর পার্টিতে জীনস-এর ড্রেস, ব্লেজার ও বুট পরিহিত সুন্দরী পরমেশ্বরের পাশে প্রায়শ:ই দেখা যেত।

 

শুধু পরমেশ্বর গোদরেজই নয় সকল প্রতিকূলতার মুখেও ক্রিকেটার নবোজিত সিং সিধু বন্ধুত্বের টানে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠানে যান । শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেয়ার পর তিনি বলেন দুদেশের বন্ধুত্বের নিদর্শনস্বরূপ তিনি শান্তির দূত হিসেবে এসেছেন।ইমরান খানের  জন্য তিনি একটি কাশ্মিরী শাল উপহার আনেন এবং সেটি নিজ হাতে পরিয়েও দেন। অনেকের মতে, যেখানে রাজনীতিবিদরা একে অপরের নিকটে আসতে সংকটের মুখে পড়েন সেলিব্রেটিরা সেটা সহজেই জুড়ে দিনে পারেন।

বোম্বের ধনকুবের পরিবারের ইমরান খানের বান্ধবী পরমেশ্বর গোদরেজ সম্পর্কে তার বন্ধুরা বলেন, তিনি একবার কারও বন্ধু হলে তার জন্য সবকিছু নি:স্বার্থে বিলিয়ে দিতেন।

 

 

ইমরানের বেলায়ও তিনি সত্যিকারের বন্ধুত্ব দেখিয়েছিলেন। এর প্রমাণ মেলে যখন পরমেশ্বর মারা যান। ২০১৬ সালের ১০ অক্টোবর বোম্বের ব্রীচ ক্যান্ডি হাসপাতালে ৭১ বছর বয়সে তিনি মারা যান। তার মৃত্যুর খবর শুনে প্রথম টুইটটি আসে পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খানের । ভারতের ইকনমিক টাইমস পত্রিকায় ইমরান খান প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর ২০১৮ সালের ১০ আগস্ট পত্রিকাটির সংস্করণে ইমরান-পরমেশ্বর গোদরেজের বন্ধুত্ব যে কত গভীর তার মৃত্যুতে প্রথম শোকবার্তাটিই আসে ইমরান খানের কাছ থেকে। ইমরান খান ২০১৬ সালের ১১ অক্টোবর তার ইমরান খান পিটিআই টুইটারে লেখেন,‘ ডিভাস্টেটেড বাই ডেথ অব ক্লোজ ফ্রেন্ড, পরমেশ্বর গোদরেজ, লাস্ট নাইট: শী ওয়াজ অলওয়েজ দেয়ার ফর মি ইন মাই মোস্ট ডিফিক্যাল্ট টাইমস।’ পরমেশ্বর গোদরেজ  এইডস প্রজেক্টসহ  বিভিন্ন চ্যারিটি আর্থ-সামাজিক প্রতিষ্ঠানের সাথে জড়িত  থেকে সমাজের দরিদ্র  নিপীড়িতদের সাহায্যে এগিয়ে আসতেন। একজন এককালের সুন্দরী বিমানবালা পরমেশ্বর গোদরেজ  নিজে একজন ভাল ইন্টারিয়র ডিজাইনারও ছিলেন। ভারতের এ ধনকুবের পরোপকারী ব্যক্তিত্ব পরমেশ্বর শিখ ধর্মের অনুসারী ছিলেন। তার স্বামী ভারতের বিখ্যাত গোদরেজ গ্রুপ এর চেয়ারম্যান আদি বার্জোরজি  গোদরেজ একজন ফার্সি । মৃত্যুকালে তিনি দুই মেয়ে তানিয়া গোদরেজ  ও নিশা গোদরেজ এবং একমাত্র পুত্র ফিরোজশা গোদরেজকে রেখে যান। তাঁর মৃত্যুতে বিভিন্ন সংবাদ মাধ্যম লিখেছে , ইমরান খান ভারতে তার সবচাইতে  ভাল বন্ধুকে হারাল। মার্কিন ফোর্বস ম্যাগাজিনের হিসেবে গোদরেজ গ্রুপ হচ্ছে ভারতের চতুর্থ ধনী সম্পদের পরিমাণ ২০১৮ সালের হিসেবে ১,৪০২ কোটি মার্কিন ডলার। বন্ধুদের কাছ থেকে জানা যায়, ভারতে তার পরম বন্ধুর মৃত্যুতে ইমরান বেশ শোকাহত হন। কারও কারও মতে, পরমেশ্বর গোদরেজ বেঁচে থাকলে সিধু কিংবা সুনীল গাভাসকারের মত  ইমরান খানের বন্ধুদের নিয়ে দুদেশের মধ্যে শান্তির দূত হিসেবে ভূমিকা রাখতেন । হয়তবা, পারতেন দক্ষিণ এশিয়া তথা বিশ্বকে পরমাণু যুদ্ধের ঝুঁকি মুক্ত করতে।##

 

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.