--- বিজ্ঞাপন ---

পশ্চিমা ঘেঁষা মুসলিম দেশ তুরস্ক প্রথম ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরীতে সফল হল

0

 মোহাম্মদ শহীদুল ইসলাম, ( ০৬ সেপ্টেম্বর, ২০১৯ ইং): নতুন  নতুন কৌশলগত অস্ত্রশস্ত্র উদ্ভাবন করে চলেছে  পশ্চিমা ঘেঁষা হিসেবে পরিচিত মুসলিম দেশ তুরস্ক। গত মাসে তুরস্কের তৈরী  লেসার গান এর সাহায্যে লিবিয়ায় চীনের তৈরী ড্রোন ভূপাতিত করার ঘটনা সামরিক মহলে বেশ আলোচিত হয়। সমরবিদরা বলছেন, ৫ সেপ্টেম্বর ,২০১৯ ইং  ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরীতে সফল হওয়ায়  তুরস্ক অত্যাধুনিক সমরাস্ত্র তৈরী করতে স্টেট অব দি আর্ট প্রযুক্তিতে পশ্চিমা  দেশগুলোর  উপর নির্ভরশীলতা কমিয়ে কয়েক ধাপ এগিয়ে গেল।

 

আধুনিক সমরাস্ত্র প্রযুক্তি তুরস্ককে দিতে অনীহা

আজ ৬ সেপ্টেম্বর আনুষ্ঠানিক ঘোষণায় প্রকাশ পেল সেদেশে তৈরী প্রথম ক্রুজ ক্ষেপাস্ত্র স্ট্যান্ডঅফ-বি২ এর সফল পরীক্ষা চালিয়েছে । দেশটির  পক্ষ থেকে বরাবরই অভিযোগ রয়েছে, বেশ কিছু মুসলিম বিদ্বেশী  দেশ তুরস্ককে আধুনিক অস্ত্র সরঞ্জাম সরবরাহ করতে অনীহা দেখিয়ে আসছে। ২০০৯ সালে ন্যাটো জোটভুক্ত দেশ হওয়া সত্বেও তুরস্ককে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দেয়নি মার্কিন যুক্তরাষ্ট্র। উল্টো রাশিয়া থেকে  দেশের প্রতিরক্ষার কথা চিন্তা করে  এস-৪০০ এয়ার ডিফেন্স ক্ষেপণাস্ত্র কিনতে গিয়ে  চলতি বছরের ১৮ জুলাই যুক্তরাষ্ট্র দেশটিকে এফ-৩৫ স্টীলথ বোমারু বিমানের সহযোগী দেশের তালিকা থেকে বাদ দিল। আংকারা রাডার ফাঁকি দিয়ে আক্রমণে সক্ষম ১০০টি এফ-৩৫ জঙ্গী বিমান ক্রয়ের চুক্তিও করেছিল এবং সহযোগী দেশ হিসেবে ঐ প্রকল্পে ২১০কোটি ডলার বিনিয়োগও করেছিল। অথচ ন্যাটোভুক্ত গ্রীস, সাইপ্রাস, বুলগেরিয়া রাশিয়ার কাছে থেকে আগের সংস্করণ এস-৩০০পিএমইউ ক্রয় করেছে অথচ যুক্তরাষ্ট্র সে দেশগুলিকে কিছুই বলেনি।  ন্যাটো জোটের অপর দেশ অষ্ট্রিয়া তুরস্কের জাতীয় ট্যাংক ‘আলটে’র ইঞ্জিন নির্মাণে কারিগরী সহযোগিতার চুক্তি করেও  মানবাধিকার লংঘন হচ্ছে ধুয়া তুলে ২০১৬ সালে আংকারাকে ইঞ্জিন তৈরীর কারিগরী প্রযুক্তি দেয়া থেকে সরে দাঁড়ায়। এভাবে পশ্চিমা দেশগুলোর অতি নিকটে গিয়েও তুরস্ককে আধুনিক সমরাস্ত্র প্রযুক্তি পেতে বঞ্চিত করা হচ্ছে অভিযোগ করে আসছে দেশটি।

তুরস্ক ইসরাইলের মত পরমাণু বোমার অধিকারী দেশ  হতে চায়

সমরাস্ত্র উৎপাদনে পশ্চিমা দেশগুলির বিদ্বেশী মনোভাব বুঝতে পেরে  তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসিপ তায়িফ এরগোয়ান সরকার তুরস্ককে ২০২৩ সালে সমরাস্ত্র উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ করতে বদ্ধপরিকর।  দেশটি নিজেদের গবেষণায় নতুন নতুন অস্ত্র উদ্ভাবন করে স্বয়ংসম্পূর্ণ হতে চলেছে। এদিকে গত ৪ সেপ্টেম্বর বুধবার  তুরস্কে র প্রেসিডেন্ট রিসিপ তায়িফ এরদোয়ান দেশটির পরমাণু শক্তির অধিকারী  হতে ইচ্ছা প্রকাশ করে। তিনি ঐদিন বলেন, পার্শ্বের প্রতিবেশী দেশ ইসরাইল বহু আগেই পরমাণুু অস্ত্রের অধিকারী হয়েছে অথচ ইসরাইলকে নিয়ে পশ্চিমা অনেক দেশই কিছুই বলছেনা। তিনি বলেন, তুরস্ককে  পরমাণু অস্ত্রের অধিকারী  হতে দেয়া হবেনা এটা মেনে নেয়া যায়না। ইসরাইলকে যেভাবে পরমাণু অস্ত্রের অধিকারী  হওয়া সত্বেও তাকে নিয়ে কেউ উচ্চবাচ্য করছেনা বরং ছত্রচ্ছায়ায় রাখছে। তুরস্কও অনুরুপ সুবিধা পেতে চায়। ইসরাইলের কাছে ৮০-১০০টির অধিক পরমাণু বোমা রয়েছে বলে ধারণা করছেন পরমাণু বিজ্ঞানীরা।

 

 

ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার পর সেনাবাহিনীর জন্য ব্যাপক উৎপাদন শুরু করবে

গত ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার তুরস্কের বিজ্ঞান ও শিল্প মন্ত্রী  মুস্তফা বারনাক এ ক্রুজ মিসাইল সফল হয়েছে সংবাদটি আনুষ্ঠানিকভাবে জানান। তুরস্কের ডিফেন্স রিচার্স এন্ড ডেভলপমেন্ট ইন্সটিটিউট (এসএজিই) এবং তুরস্কের সায়েন্টিফিক এন্ড টেকনোলজিক্যাল রিচার্স কাউন্সিল (তুবিতাক) যৌথভাবে এই এসওএম(স্ট্যান্ডঅফ)-বি২ এর সফল পরীক্ষা সম্পন্ন করেছে। এর একটি ভিডিও প্রচার করেছে সমরাস্ত্র গবেষণা সংস্থা। এতে দেখা যায়, পুরু ষ্টীল এবং কংক্রিটের দেয়াল অনায়াসে ভেদ করছে ক্রুজ ক্ষেপণাস্ত্রটি। এর ওজন ৬০০ কেজি এবং এই ক্রুজ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২৫০ কিলোমিটার। এটি খুব নীচু দিয়ে উড়ে রাডার ফাঁকি দিয়ে লক্ষবস্তুতে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম। এই ক্রুজ ক্ষেপণাস্ত্র চার প্রকারের সিরিজের । এসওএম-এ, এসওএমবি-১,  এসওএম বি-২ ও  এসওএম-জে। এই  সফলতার  কথা আরও আনুষ্ঠানিকভাবে জানান,দেশটির প্রেসিডেন্সি অব ডিফেন্স ইন্ডাস্ট্রিজ (এসএসবি) র প্রধান ইসমাইল দেমির। সেনাবাহিনীর জন্য পরবর্তী  পদক্ষেপ হিসেবে পুরোদমে এর উৎপাদন শুরু করবে তুরস্ক।

## শহীদ, ০৬.০৯.২০১৯ ইং।

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.