--- বিজ্ঞাপন ---

ভারতের চন্দ্রাভিযান নিয়ে পাকিস্তানের ঠাট্টা…জবাব দিলেন ভারতীয় সাংবাদিক দেবময় ঘোষ

0

অশিক্ষার অভিশাপে জর্জরিত পাকিস্তান আজ, শনিবার উৎসব পালন করছে। না, অশিক্ষার বিরুদ্ধে যুদ্ধজয় নয়, বরং চন্দ্রযান-২ অভিযানে ভারতের ব্যর্থতার কারণে। পৈশাচিক উল্লাসে মেতে উঠেছে সারা পাকিস্তান। বিজ্ঞানমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন টুইটারে নিচু মানের ঠাট্টা, মশকরা এবং উল্লাসে মেতে উঠেছেন।

পাকিস্তানের শিক্ষা-ব্যবস্থার দিকে তাকিয়ে চোখের জল ফেলেছেন সেদেশের কতিপয় বুদ্ধিজীবীরা। প্রাথমিক শিক্ষার পাঠ শেষ করার আগেই শিশুদের হাতে উঠেছে বন্দুক। পাক-মাদ্রাসায় জিহাদের প্রশিক্ষণ পেয়ে শিশুরা হয়ে উঠেছে জইস-ই-মহম্মদ এবং লস্কর-ই-তইবার সম্পদ। উচ্চবর্ণের জন্য শিক্ষা, নিম্নবর্ণের জন্য জিহাদ – এটাই পাকিস্তানের নিয়ম। সেদেশে গরীব মানুষের শিক্ষার অধিকার নেই – তবে তারা ইসলামিক জিহাদে অংশ না নিলে দেশে স্থানও নেই। পাকিস্তানে গরীব জনতা জিহাদ করবে,নয়ত তাদের বাঁচার কোনও অধিকার নেই – ৭২ বছর ধরে তা-ই ধ্রুব সত্য সেদেশে।

এই পরিস্থিতিতে, হতাশা ঢাকতে পাকিস্তান ইসরোর ব্যর্থতাই উৎসব করবে, সেটাই স্বাভাবিক। জম্মু ও কাশ্মীরে আর্টিকেল 370 এবং 35A বিলুপ্ত হয়েছে। মরিয়া পাকিস্তান সারা বিশ্বজুড়ে আজগুবি গল্প ছড়াচ্ছে। কিন্তু সমর্থন আদায় করতে প্রায় ব্যর্থ। ইসলামিক দেশগুলিও পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে গুরুত্ব দিয়ে শুনছে না। সেক্ষেত্রে, ভাঙা মনকে সান্তনা দেওয়ার জন্য চন্দ্রযান-২ -এর ব্যর্থতায় উৎসব করা ছাড়া পাকিস্তানের আর কোনও উপায় কী আছে? কয়েকজন উৎকৃষ্ট চিন্তার অধিকারী পাক সাংবাদিক তাঁদের দেশের বিজ্ঞান মন্ত্রীর কথা শুনে চরম লজ্জিত। তাঁরা বলেছেন, পাকিস্তান যা কখন চেষ্টাই করেনি, মন্ত্রী তা নিয়ে মন্তব্য করছেন। ইন্টারনেট দুনিয়ায় অনেকেই হাসাহাসি শুরু করেছেন, মহাকাশ বিজ্ঞান গবেষণায় যে পাকিস্তান ‘ক্লাস এইট’ পাশ করতে পারেনি, তারা ভারতের চন্দ্রযান -২ এর ব্যর্থতায় উন্মাদের মতো উল্লসিত।

কয়েক বছর আগে পাকিস্তানি সংবাদমাধ্যমের রিপোর্টে প্রকাশিত হয়েছিল, ৭৫ শতাংশ ছাত্র প্রথম শ্রেণীতে ভর্তি হয়। কিন্তু নবম শ্রেণী পর্যন্ত তারা টেকে না। তার আগেই ড্রপ আউট। যোগ দিচ্ছে জিহাদি ক্যাম্পে। পঞ্চম শ্রেণীর শিশুরা ইংরেজিতে একটি বাক্যও পড়তে পারে না। শিক্ষাক্ষেত্রে ‘ভিখারি’ এই পাকিস্তান দেশের অর্ধেক নাগরিক জানাই না চন্দ্রযান কি। তাদের বিজ্ঞান মন্ত্রী আর থেকে ভিন্ন কিছু বললেই সারা বিশ্ব অবাক হতো। (ভারতের গণমাধ্যম থেকে)

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.