--- বিজ্ঞাপন ---

বিশ্বব্যাপি যুদ্ধের নামে চলছে ভয়ানক অস্ত্র বাণিজ্য, বছরে ১০০ বিলিয়ন ডলার!!!

0

বিশ্বব্যাপি যুদ্ধের নামে চলছে ভয়ানক অস্ত্র বাণিজ্য জমজমাট। উন্নয়নশীল দেশগুলো আধুনিক মারনাস্ত্র কিনতে ধর্না দিচ্ছে বিশ্বের পরাশক্তিগুলোর কাছে। ভারত অস্ত্র কিনছে রাশিয়া আর ইসরাইলের কাছ থেকে, পাকিস্তান কিনছে আমেরিকা আর চীন থেকে। পিছিয়ে নেই মায়ানমারও। তারাও চীনের কাছ থেকে অস্ত্র কিনছে। একইভাবে মুসলিম রাষ্ট্রগুলোও হুমড়ি খেয়ে পড়েছে। বিশেষ করে সৌদিআরবও বিপুল অস্ত্র। বিশ্বে অস্ত্র বাণিজ্য এখন নিয়ন্ত্রন করছে মাত্র কয়েকটি দেশ। অস্ত্র বাণিজ্যে তারা কোটি কোটি ডলার পকেটে ভরছে। অপরদিকে উন্নয়নশীল রাষ্ট্রগুলোর পকেট ফাকাঁ হচ্ছে। বিশ্বব্যাপী যুদ্ধের নামে অস্ত্র বাণিজ্যের অনুসন্ধান করেছেন সিনিয়র সাংবাদিক কাজী আবুল মনসুর

দুনিয়াজুড়ে চলছে নানা অস্থিরতা। যুদ্ধে জড়িয়ে বা জড়িয়ে পড়ার আশংকায় কিছু দেশ অস্ত্র আমদানির পরিমাণ বাড়িয়েছে। প্রতিযোগিতায় এগিয়ে এশিয়া ও মধ্যপ্রাচ্যের দেশগুলো। মধ্যপ্রাচ্য সংঘাতের কারণে সৌদি আরব অস্ত্র কিনছে। পাশাপাশি দক্ষিণ চীন সমুদ্রে চীনের রণসজ্জা অস্ত্র ব্যবসা বাড়াচ্ছে। বিশ্বব্যাপী ভূউত্তেজনা বৃদ্ধির পাশাপাশি যুদ্ধাবস্থা তৈরি হওয়ায় অস্ত্র রপ্তানি বাড়ছে বলে ধরে নেয়া হয়। আর এতে স্বভাবতই সবচেয়ে বড় সরবরাহকারী হিসেবে রয়েছে যুক্তরাষ্ট্র।
স্নায়ু যুদ্ধ অবসানের পর থেকে যেকোন পাঁচ বছর মেয়াদের তুলনায় ২০১২ থেকে ২০১৬ সালে বিশ্বব্যাপী সবচেয়ে বেশী অস্ত্র ব্যবসা হয়েছে। এই সময় ধরে মধ্যপ্রাচ্যের অধিকাংশ দেশ তাদের সামরিক সক্ষমতা বাড়ানোর প্রতি বেশী জোর দেয় এবং এক্ষেত্রে তারা যুক্তরাষ্ট্র ও ইউরোপমুখী হয়। স্টকহম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউট (এসআইপিআরআই) জানায়, ২০১২ থেকে ২০১৬ সালের মাঝামাঝি সময়ের মধ্যে বিশ্বব্যাপী অস্ত্র রফতানির প্রায় ৪৩ শতাংশ এশিয়া ও ওশেনিয়া মহাদেশের দেশগুলোতে করা হয়। আগের ২০০৭ থেকে ২০১১ সাল মেয়াদের তুলনায় এটি ৭.৭ শতাংশ বেশি ছিল।

২০১৫ সালে সারাবিশ্বে মোট ৮০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি হয়েছে, আগের বছর যার পরিমাণ ছিল ৮৯ বিলিয়ন ডলার। এর মধ্যে কেবল যুক্তরাষ্ট্রই ৪০ বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে, যা আগের বছরের চেয়ে ৪ বিলিয়ন ডলার বেশি। সরবরাহকারীদের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ফ্রান্স বিক্রি করেছে ১৫ বিলিয়ন ডলারের অস্ত্র; যা ২০১৪ সালের তুলনায় ৯ বিলিয়ন ডলার বেশি। ২০১৯ সালে অস্ত্র বিক্রি ১০০ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে বলে ধারনা করা হচ্ছে।
উন্নয়নশীল দেশগুলোই ছিল অস্ত্রের মূল ক্রেতা। এর মধ্যে কাতার সবচেয়ে বেশি, ১৭ বিলিয়ন ডলারের অস্ত্র কিনেছে ২০১৫ সালে। মিশর ১২ বিলিয়ন ডলারের অস্ত্র কিনতে চুক্তি করেছে। পিছিয়ে নেই সৌদি আরবও, গত বছর তারা এ খাতে ব্যয় করেছে ৮ বিলিয়ন ডলারের বেশি। অস্ত্র কেনার তালিকায় এরপরের দেশগুলোর নাম দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত ও ইরাক।
অন্যদিকে বিক্রির তালিকায়, যুক্তরাষ্ট্র, ফ্রান্সের পর আছে রাশিয়া ও চীনের নাম। পরের স্থানগুলোতে আছে সুইডেন, ইতালি, জার্মানি, তুরস্ক, যুক্তরাজ্য ও ইসরায়েল। রাশিয়া গত বছর ১১ দশমিক এক বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি করেছে; এর বেশিরভাগ কিনেছে ভেনিজুয়েলা। ২০১৪ সালে অস্ত্র বিক্রি খাতে রাশিয়ার আয় ছিল ১১ দশমিক দুই বিলিয়ন ডলার। চীন গতবছর বিক্রি করেছে ছয় বিলিয়ন ডলারের অস্ত্র, যা তাদের ২০১৪ সালের আয়ের দ্বিগুণ।
নেটো জোটের বন্ধু দেশগুলো অস্ত্র উৎপাদনে তাদের আধিপত্য বজায় রেখেছে; এর মধ্যে জার্মানি উন্নততর নৌ সরঞ্জাম আর যুক্তরাজ্য আধুনিক যুদ্ধবিমানের উৎপাদন বাড়িয়ে উন্নয়নশীল দেশগুলোতে বাজারজাত করছে। অবশ্য বিশ্ব অর্থনীতিতে মন্দাভাব বজায় থাকায় অস্ত্র কেনাবেচায় একটি বড় অংশ বাকিতে চলছে। অভ্যন্তরীণ বাজেট ঘাটতিতে উদ্বিগ্ন অনেক দেশই নতুন অস্ত্র কেনার ইচ্ছা বাদ দিয়েছে বা কমিয়ে এনেছে। কিছু কিছু রাষ্ট্র কেবল বিদ্যমান অস্ত্রের আধুনিকায়ন, প্রশিক্ষণ ও পরিসেবা সহায়তার মধ্যেই তাদের সামরিক বাজেট সীমাবদ্ধ রেখেছে। তবে এশিয়ায় বেড়েছে অস্ত্রের আমদানি।

ধারণা করা হচ্ছে, এ বছরও অস্ত্রের বাজারে বড় অঙ্কের প্রবৃদ্ধি আসবে। অস্ত্রের বাজারে সবচেয়ে বড় রপ্তানিকারক হিসেবে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। বড় ক্রেতা হিসেবে এগিয়ে রয়েছে সৌদি আরব, ভারত, চীন এবং সংযুক্ত আরব আমিরাত। সম্প্রতি শিয়া ইয়েমেনে সৌদি নেতৃত্বাধীন জোটের যে হামলা চলছে, তাতে এ জোটকে অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করছে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় দেশগুলো। সংস্থা জানায়, বিশ্বের ৯৬ দেশে যায় যুক্তরাষ্ট্রের অস্ত্র। এ দেশগুলোর কাছে যুক্তরাষ্ট্র অস্ত্র বিক্রি করে এবং কখনো কখনো সহায়তা হিসেবে দেওয়া হয়।এদিকে সামরিক অস্ত্র আমদানির ক্ষেত্রে ভারতকে পিছনে ফেলে শীর্ষে উঠে এসেছে সৌদি আরব। ইয়েমেন এবং সিরিয়াতে যে যুদ্ধ চলছে, মধ্য এশিয়ার অধিকাংশ দেশই সেই যুদ্ধে অংশ নিয়েছে। শুধু তাই নয়, ইরানের সঙ্গেও এই দেশগুলির সম্পর্ক বেশ উত্তপ্ত। তাই অস্ত্রের চাহিদা সেখানে বেড়েছে। গত পাঁচ বছরে নিজেদের অস্ত্র আমদানির পরিমাণ ২১২ শতাংশ বাড়িয়েছে সৌদি আরব।

স্টকহোমের আন্তর্জাতিক শান্তিবিষয়ক সংস্থার রিপোর্ট অনুযায়ী, ২০১৫ সালে সবচেয়ে বেশি যুদ্ধাস্ত্র কিনেছে সৌদি আরব। তার পরেই রয়েছে ভারতের স্থান। যদিও তার আগের বছর অস্ত্র আমদানিতে ভারতই শীর্ষে ছিল। দ্বিতীয় স্থানে ছিল সৌদি আরব। ওই রিপোর্টে উল্লেখ করা হয়, শুধু ভারত বা সৌদি আরব বলে নয়, আরও কিছু দেশ অস্ত্র কেনার প্রতিযোগিতায় নেমেছে। রিপোর্ট অনুযায়ী, ২০১৫ সালে অস্ত্র কিনতে মোট ৩ হাজার ১৬১ মিলিয়ন ডলার খরচ করেছে সৌদি আরব। সেখানে ভারত কিনেছে ৩ হাজার ৭৮ মিলিয়নের অস্ত্র। যদিও তার আগের বছর ৩ হাজার ৪৮৭ মিলিয়ন ডলার খরচ করে অস্ত্র আমদানিকারী দেশের তালিকায় ভারত শীর্ষে উঠে এসেছিল।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় সেনার আধুনিকীকরণে ২৫ হাজার কোটি ডলার খরচের পরিকল্পনা নিয়েছেন। চীন এবং পাকিস্তানের মতো দুই পরমাণু শক্তিধর প্রতিবেশীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতার কারণেই ভারতকে অস্ত্র আমদানিতে জোর দিতে হচ্ছে। গোটা এশিয়ায় চীন আধিপত্য বিস্তার করার যে চেষ্টা চালাচ্ছে, তা ভারতকে বাধ্য করছে নিজেদের সশস্ত্র বাহিনীর ক্ষমতা দ্রুত বাড়ানোর পথে হাঁটতে।

এদিকে সমরাস্ত্র আমদানিতে ভারতের চিরবৈরী পাকিস্তানও একধাপ পিছিয়ে দশে রয়েছে। ২০১৫ সালে অস্ত্র ক্রয়ে মোট ৭৩৫ মিলিয়ন ডলার ব্যয় করেছে পাকিস্তান। ভারতের আর এক প্রতিবেশী রাষ্ট্র চীনও কিন্তু অস্ত্র আমদানি অনেকটাই কমিয়ে দিয়েছে। ২০১৪ সালে সবচেয়ে বেশি অস্ত্র আমদানি করা দেশগুলোর তালিকার চতুর্থ স্থানে ছিল চীন। ১ হাজার ২১৪ মিলিয়ন ব্যয় করে সপ্তম স্থানে তারা নেমে গেছে।
পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে ভারতের সার্জিক্যাল স্ট্রাইকের পর দু’দেশ এখন যুদ্ধংদেহী অবস্থায়। অন্যদিকে, বরাবরের মতো পাকিস্তানের পাশে রয়েছে চীন। আবার কিছু দেশ আছে যারা ভারত-পাকিস্তান দু’দেশকেই অস্ত্র সরবরাহ করে। এসব দেশ হচ্ছে- যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, ইতালি, সুইডেন, ইউক্রেন ও ব্রাজিল। অথচ পাকিস্তান এবং ভারত হচ্ছে প্রতিদ্বন্দ্বী দুই প্রতিবেশী দেশ। যুক্তরাষ্ট্র দক্ষিণ এশিয়ায় ভারতকে রাজনৈতিক মিত্র হিসেবে গ্রহণ করেছে এবং রাজনীতির ক্ষেত্রে ভারত আমেরিকার সমর্থন পেয়ে থাকে। অন্যদিকে, কথিত সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ে পাকিস্তানকে সঙ্গী হিসেবে নিয়েছে যুক্তরাষ্ট্র। বিশ্বের অন্যতম দুই প্রধান অস্ত্র রফতানিকারক দেশ ফ্রান্স ও রাশিয়া ভারত-পাকিস্তানে অস্ত্র রফতানির দিকটাই প্রধানত বিবেচনায় নেয়। তবে অন্য প্রধান অস্ত্র রফতানিকারী দেশগুলো দু’দেশকেই অস্ত্র দিতে আগ্রহী নয়।
দ্য স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইন্সটিটিউটের এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে, তুরস্ক, সার্বিয়া, চীন ও জর্ডান শুধু পাকিস্তানকে অস্ত্র দেয়। এসব দেশ ভারতকে অস্ত্র দিতে রাজি নয়। অন্যদিকে, ইসরাইল, কানাডা, স্পেন, ব্রিটেন, নেদারল্যান্ডস, জার্মানি, পোল্যান্ড, কিরগিজিস্তান ও দক্ষিণ কোরিয়া শুধু ভারতকে অস্ত্র দেয়; পাকিস্তানকে দেয় না।
এদিকে চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে দক্ষিণ কোরিয়ার কাছে ১৪ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র এবং সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দেয় যুক্তরাষ্ট্র সরকার। আনুমানিক সাত কোটি ডলারের এআইএম-৯এক্স সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দেয়া হয়েছে। এছাড়া সাত কোটি ডলারের এজিএম-৬৫জি-২ মারভিক ক্ষেপণাস্ত্রসহ অন্যান্য সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদনও দেয়া হয়েছে। দক্ষিণ কোরিয়া সরকারের অনুরোধে এসব ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দেয়া হয় বলে জানিয়েছিল মার্কিন প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা। দক্ষিণ কোরিয়ার কাছে এ অস্ত্র সরবরাহের বিষয়টিকে স্বাভাবিকভাবেই নেবে না উত্তর কোরিয়া। শক্তি বাড়াতে উত্তর কোরিয়ার পাল্টা উদ্যোগ কি হয় সেটাই এখন দেখার বিষয়।

ভারতের হাতে উড়ন্ত ট্যাংক

 ভারতের বিমান বাহিনীতে ( বায়ুসেনা) গত ৩ সেপ্টেম্বর পৌঁছে গেল পৃথিবীর অত্যাধুনিক আক্রমণাত্নক এ্যাসল্ট হেলিকপ্টার এএইচ-৬৪ই এ্যাপাচে গার্ডিয়ান । মার্কিন যুক্তরাষ্ট্রের অস্ত্র নির্মাতা কোম্পানী বোয়িং এর এই এ্যাপাচেকে বিশ্বের সামরিক অঙ্গনে ‘উড়ন্ত ট্যাংক’ আখ্যা দেয়া হয়েছে। ভারতের অর্ডার দেয়া ২২ টির মধ্যে এনিয়ে হাতে পৌঁছেছে ৮টি । যা দিয়ে একটি নতুন আলাদা স্কোয়াড্রন গঠন করা হয়েছে সে দেশের বিমান বাহিনীতে।

সামরিক সূত্র জানায়, ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ভারতকে ২২০ কোটি মার্কিন ডলার মূল্যের ২২টি এইচ-৬৪ই এ্যাপাচে এ্যাসল্ট হেলিকপ্টার বিক্রীর অনুমোদন দেন। একই সাথে ঐ সময় ১৫টি চিনুক সিএইচ-৪৭ হেভি লিফ্ট হেলিকপ্টারেরও অনুমোদন দেন তিনি। চুক্তিতে আরও ১১টি এইচ-৬৪ এ্যাপাচে ও ৭টি চিনুক কেনার আগাম অনুমোদনও রাখা হয়। বিশ্বের সবচাইতে আক্রমণাত্নক এই এ্যাপাচে হেলিকপ্টার ঘন্টায় ২৮৪ কিলোমিটার গতিতে চলতে পারে। এতে সজ্জিত থাকে লেসার নিয়ন্ত্রিত নির্ভুলভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম ট্যাংক বিধ্বংসী ‘হেলফায়ার’ ক্ষেপণাস্ত্র। আরও থাকে ৭০ মিলিমিটার রকেট ৩০ কিলোমিটার কামান।

ভারতের হাতে ৩৬টি রাফাল বিমান তুলে দেবে ফ্রান্স

সেপ্টেম্বরের মাঝামাঝিই ভারতের হাতে ৩৬টি রাফাল বিমান তুলে দেবে ফ্রান্স। সেগুলি নিয়ে প্রশিক্ষণ শুরু করবে বায়ুসেনা। তবে জানা গিয়েছে রাফালে ভারতে পাঠানোর আগে সেই ভারতীয় বায়ুসেনাকে সেই বিমান চালানোর প্রশিক্ষণ দেবে ফ্রান্স। এবং সেদেশেই হবে প্রশিক্ষণ। শুধু রাফাল বিমান নয়, ভারতকে উপকূল রক্ষী বাহিনীর জন্য তৈবি বিশেষ হেলিকপ্টারেরও বিক্রি করতে চায় ফ্রান্স। এরসঙ্গে নৌবাহিনীর জন্য বিশেষ হেলিকপ্টার, সাবমেরিন এবং নতুন ইঞ্জিনের ফাইটার জেট বিমান বিক্রি করতে আগ্রহ দেখিয়েছে ফ্রান্স। ভারতও সেসুযোগ হাতছাড়া করবে না বলেই মনে হয়। কারণ মোদী সরকার ক্ষমতায় আসার পর থেকেই দেশের প্রতিরক্ষা ব্যবস্থা শক্তিশালী করতে একাধিক উদ্যোগ নিয়েছে। তারপরে আবার পাক হুমকির মোকাবিলা করতে অস্ত্রভান্ডার মজবুত করা অত্যন্ত জরুরি বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

ইসরাইলের কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম কিনবে আমেরিকা। এজন্য দু পক্ষের মধ্যে একটি আনুষ্ঠানিক চুক্তি হয়েছে। ইসরাইলের ইতিহাসে এই প্রথম আমেরিকার কাছে কোনো সামরিক সরঞ্জাম বিক্রি করছে তেল আবিব।

মার্কিন সামরিক বিষয়ক ম্যাগাজিন ‘ডিফেন্স নিউজ’ মঙ্গলবার এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলের সঙ্গে আমেরিকার প্রতিরক্ষা বিভাগ চুক্তিটি চূড়ান্ত করেছে। এ চুক্তির আওতায় আমেরিকা ইসরাইলের কাছ থেকে আয়রন ডোমের দুটি ব্যাটারি কিনবে যাতে মার্কিন ক্রুজ ক্ষেপণাস্ত্রের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানো সম্ভব হয়।

ডিফেন্স নিউজ জানিয়েছে, কয়েক সপ্তাহ আগে আমিরকা ও ইসরাইলের মধ্যে চুক্তি হয়েছে; এখন আয়রন ডোম আমেরিকায় নেয়ার বিষয়ে আলোচনা চলছে। সামরিক বাহিনী এ বিষয়ে দিন তারিখ চূড়ান্ত করবে। ম্যাগাজিনটি আরো বলেছে, স্বল্প সময়ের জন্য আমেরিকা আয়রন ডোম নেবে তবে বাস্তবে এর কার্যক্ষমতা ভালো হলে তা মার্কিন বাহিনীতে স্থায়ী হতে পারে।

চলতি বছরের প্রথম দিকে আয়রন ডোম নিয়ে চুক্তির কথা জানিয়েছিল ইসরাইল। সে সময় সম্ভাব্য চুক্তিকে ‘ঐতিহাসিক’ উল্লেখ করে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে বিরাট অর্জন হিসেবে তুলে ধরেছিলেন।

আয়রন ডোম মূলত ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের ছোট ছোট রকেট ঠেকানোর জন্য তৈরি করা হয়েছিল। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সে কাজে ব্যর্থ হয়েছে আয়রন ডোম।

আমেরিকার কাছ থেকে এফ-১৬ কিনছে তাইওয়ান

চীনের সঙ্গে চলমান বাণিজ্য যুদ্ধের মধ্যে তাইওয়ানের কাছে ৬৬টি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দিয়েছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এর ফলে মহাপ্রাচীরের দেশটির সঙ্গে আমেরিকার সংঘাত নতুন মাত্রা পাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে ২১ আগস্ট) বলা হয়, প্রায় ৮০০ কোটি ডলার মূল্যের অস্ত্র তাইওয়ানের কাছে বিক্রির জন্যে আনুষ্ঠানিক অনুমোদন দিয়েছে ট্রাম্প প্রশাসন। এর মধ্যে থাকছে ৬৬টি নতুন এফ-১৬ যুদ্ধবিমান। স্টেট ডিপার্টমেন্ট এই ঘোষণা দিয়েছে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়েছে। এতে আরো বলা হয়, বাণিজ্য, হংকংয়ে চীনের হস্তক্ষেপসহ নানা বিষয়ে ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে চলমান মতবিরোধ যখন তুঙ্গে তখনই ট্রাম্প প্রশাসন তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির অনুমোদন দিলো। এর ফলে চীন ও আমেরিকার মধ্যে দ্বন্দ্ব আরো বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।

প্রথমে মার্কিন সরকারের ঘনিষ্ঠজনরা গণমাধ্যমকে জানিয়েছিলেন যে তাইওয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির চুক্তিটি অনানুষ্ঠানিক থাকবে। অনেকে আবার এমনটিও বলেছিলেন যে চীনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে যুক্তরাষ্ট্র হয়তো সেই চুক্তি থেকে বেরিয়ে আসতে পারে। কিন্তু, সেসব ধারণা ভুল প্রমাণিত হলো অস্ত্র বিক্রির চুক্তিটি আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেওয়ার ফলে।

তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির সংবাদ শোনা মাত্রই তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে চীন। গত ১৬ আগস্ট চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং বলেন, তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্ব ও অন্যান্য বিষয় উপেক্ষা করে যুক্তরাষ্ট্র অস্ত্র বিক্রির সিদ্ধান্ত নিয়েছে।

অস্ত্র তথা এফ-১৬ যুদ্ধবিমান বিক্রির বিরোধিতা করে চীন আশা প্রকাশ করে যে যুক্তরাষ্ট্র সেই চুক্তি বাতিল করে দিবে। আর তা না হলে যুক্তরাষ্ট্রকেই এর “সব দায়ভার নিতে হবে” বলেও হুমকি দেওয়া হয় চীনের পক্ষ থেকে।

ভারত ও রাশিয়ার কূটনৈতিক সুসম্পর্ক অনেক দিন ধরেই। সামরিক ক্ষেত্রেও দুই দেশ যৌথভাবে অনেক কাজ করে। এবার একসঙ্গে কালাশনিকভ (একে-২০৩ অ্যাসল্ট রাইফেল) তৈরি করবে দেশ দুটি।

ইস্টার্ন ইকোনমিক ফোরামে অংশ নেওয়ার জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এখন রাশিয়ায় আছেন। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর নরেন্দ্র মোদি এ কথা জানান। রাশিয়ার ভ্লাদিভস্তক শহরে ভ্লাদিমির পুতিনের সঙ্গে এ বৈঠক হয়। অস্ত্র তৈরির ব্যাপারে ভারত ও রাশিয়ার মধ্যে চুক্তি হয়েছে। অস্ত্র তৈরি উদ্যোগের ভারত ও রাশিয়ার মধ্যে সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতা নতুন পর্যায়ে পৌঁছে যাবে বলে মনে সামরিক বিশ্লেষকেরা।

ভারতে রাশিয়ার সঙ্গে যৌথ উদ্যোগে তৈরি অস্ত্র কারখানা আছে। উত্তর প্রদেশের আমেথির কোরওয়াতে ওই অস্ত্র কারখানার নাম ইন্দো–রাশিয়ান রাইফেলস প্রাইভেট লিমিটেড। এতে ভারতের শেয়ার ৫০ দশমিক ৫ শতাংশ ও রাশিয়ার ৪৯ দশমিক ৫ শতাংশ।

নতুন চুক্তি অনুযায়ী সম্ভবত উত্তর প্রদেশের কোরওয়াতে তৈরি হবে একে-২০৩ রাইফেলের কারখানা। প্রযুক্তি হস্তান্তরের সামরিক ক্ষেত্রে একে অপরকে সাহায্য করবে ভারত ও রাশিয়া। কোরওয়াতের কারখানায় তৈরি হবে ৬ দশমিক ৭ লাখ একে-২০৩ রাইফেল। এ অস্ত্র ব্যবহার করবে দুটি দেশই। বাড়তি অস্ত্র তৃতীয় কোনো দেশে রপ্তানি করা হবে। ভারতীয় সেনাসদস্য ও বিমানবাহিনীর সদস্যদের জন্য অপেক্ষাকৃত হালকা হেলিকপ্টার নির্মাণের চুক্তিও করে ভারত ও রাশিয়া৷####

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.