--- বিজ্ঞাপন ---

বিশ্বে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহনন করে..হু’র প্রতিবেদন

0

বিশ্বজুড়ে প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহননের পথ বেঁছে নিচ্ছেন আর প্রতি বছর আত্মহত্যায় যুদ্ধের চেয়েও বেশি লোক মারা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সোমবার প্রকাশিত প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

সংস্থাটি বলছে, ২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে বৈশ্বিক আত্মহত্যার হার ৯ দশমিক ৮ শতাংশ কমেছে। তবে অঞ্চল হিসেবে এই হার বেড়েছে শুধু আমেরিকা অঞ্চলে।

জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা হু গোটা বিশ্বের আত্মহত্যার ঘটনা বিশ্লেষণ করে জানায়, প্রতিবছর যুদ্ধের কবলে পড়ে যত মানুষের প্রাণহানি ঘটে তার চেয়ে আত্মহত্যার সংখ্যা বেশি।

হু বলছে, এটা গোটা বিশ্বের জন্য একটি মারাত্মক ইস্যু। মাত্র ৩৮টি দেশে আত্মহত্যা প্রতিরোধে কৌশল গ্রহণ করেছে। গোটা বিশ্বে নারীর চেয়ে পুরুষরা বেশি আত্মহত্যা করে। প্রতি এক লাখ নারীর মধ্যে ৭.৫ জন আত্মহত্যা করে। পুরুষের ক্ষেত্রে সেটি ১৩.৭ জন। শুধু বাংলাদেশ, চীন, লেসোথো, মরক্কো এবং মিয়ানমারে পুরুষের চেয়ে নারীরা বেশি আত্মহত্যা করে। আত্মহত্যা প্রতিরোধে বিশ্বের সকল দেশকে আরও কার্যকর পদক্ষেপ নিতে হবে। আত্মহত্যা কোনো অপ্রতিরোধযোগ্য বিষয় নয়। সবাই চাইলে এ মৃত্যুকে প্রতিরোধ করা যায়। কিন্তু এর জন্য দরকার সদিচ্ছা এবং যথাযথ পদক্ষেপ।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, গলায় ফাঁস দিয়ে, বিষ খেয়ে ও নিজেকে গুলি করে মেরে ফেলাই আত্মহত্যার সবচেয়ে প্রচলিত পদ্ধতি। জনগণকে চাপ সামলাতে সহযোগিতা করার মাধ্যমে আত্মহত্যার প্রবণতা হ্রাসে আত্মহত্যা প্রতিরোধ পরিকল্পনা গ্রহণ করার জন্য সরকারগুলোর প্রতি আহ্বান জানিয়েছে হু।

আত্মহত্যা সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক ডা. টেডরোস আধানোম গেব্রিয়েসুস বলেন, প্রতিটি মৃত্যুই পরিবার, বন্ধু এবং সহকর্মীদের জন্য শোকের কারণ। তবে আত্মহত্যা প্রতিরোধযোগ্য। আমরা প্রতিটি দেশকে আহ্বান জানাই যেন তারা জাতীয় স্বাস্থ্য ও শিক্ষা নীতিতে আত্মহত্যা প্রতিরোধে টেকসই কর্মসূচি গ্রহণ করে।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.