--- বিজ্ঞাপন ---

পাকিস্তান মিসরের কাছ থেকে ৩৬টি ফাইটার বিমান কিনতে যাচ্ছে

0

পাকিস্তান মিসরের কাছ থেকে ৩৬টি ফাইটার বিমান কিনতে যাচ্ছে। সম্প্রতি মিশরের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। ফাইটার জেট বলে খ্যাত এ বিমাগুলো যুদ্ধক্ষেত্রে বেশ পারদর্শি বলে সূত্র জানায়। তবে ভারতীয় পত্রিকাগুলো বলছে এগুলো পুরানো। এ বিষয়ে ৯ সেপ্টেম্বর ভারতীয় গণমাধ্যমে এক রিপোর্টে উল্লেখ করা হয়, সীমান্তের ওপার থেকে প্রায়ই যুদ্ধের হুমকি শুনতে হয় ভারতকে। নয়াদিল্লির কাছে আসে একাধিক যুদ্ধ শুরুর বার্তা। পাকিস্তান নাকি টুকরো করে ফেলবে গোটা ভারতকে, এমনও হুঁশিয়ারি মেলে, তবে যুদ্ধের আসরে নামলে পাকিস্তান ঠিক কি করবে, তার পরিচয় নিজেরাই দিল ইসলামাবাদ। সূত্রের খবর ইজিপ্টের সঙ্গে চুক্তি করে বাতিল হয়ে যাওয়া যুদ্ধবিমান কিনছে পাকিস্তান।

Pakistan close to buying 36 fighter jets from Egypt

 

দাসল্ট মিরাজ ৫ ফাইটার জেট কিনতে চলেছে পাকিস্তান, তবে একটা দুটো নয়, মোট ৩৬টি ফাইটার জেট কিনবে পাকিস্তান বলে জানা গিয়েছে। হাস্যকর বিষয় হল যে ফরাসি কোম্পানি এই ফাইটার জেটগুলি তৈরি করত, তারা নিজেরাই এই ফাইটার জেটের উৎপাদন বন্ধ করে দিয়েছে।এমন জেট কিনে পাকিস্তান ঠিক কি প্রমাণ করতে চাইছে, প্রশ্ন আন্তর্জাতিক মহলে। তবে ইসলামাবাদ সূত্রে খবর, এই বাতিল হয়ে যাওয়া জেটগুলি নাকি নিজেদের মতো করে আধুনিক করবে পাক বায়ুসেনা।

সূত্রের খবর, যে ভারতের সঙ্গে পাকিস্তান টেক্কা দিতে চাইছে, সেই নয়াদিল্লির হাতে রয়েছে মিরাজ ২০০০, যার ধারে কাছে আসে না মিরাজ ৫। এই মিরাজ ২০০০ দিয়েই ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বালাকোট এয়ারস্ট্রাইক করিয়েছিল ভারত। ফলাফল গোটা বিশ্বের সামনে রয়েছে। এর পরে ভারত ফ্রান্স থেকে খুব তাড়াতাড়ি হাতে পেয়ে যাবে ফরাসি দাসল্ট রাফায়েল। যা অত্যাধুনিক ও বহুমুখি আক্রমণের ক্ষমতাসম্পন্ন ফাইটার যুদ্ধবিমান।

বাস্তবক্ষেত্রে কার বিমান কতো শক্তিশালী তা নিয়ে বাহাস চললেও একমাত্র যুদ্ধক্ষেত্র ছাড়া তা নির্নয় করা অসম্ভব ।###

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.