--- বিজ্ঞাপন ---

ইসরাইলের ভয়ংকর স্পাইস-২০০০ ‘বিল্ডিং ব্লাস্টার’ বোমা ভারতে পৌঁছেছে

0

মোহাম্মদ শহীদুল ইসলাম: ইসরাইলের তৈরী ভবন ধবংসকারী `স্পাইস-২০০০’ নামের ভয়ংকর বোমা ভারতে পৌঁছেছে। ভারতের বার্তা সংস্থা এএনআই ১৬ সেপ্টেম্বর অনলাইনে এ সংবাদ পরিবেশন করে। ভারতের বিমান বাহিনীর উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থাটি জানিয়েছে, মোদী সরকার এধরণের বোমা দ্রত সরবরাহের জন্য গত জুনে ইসরাইলকে অনুরোধ জানায়। সে মোতাবেক ১০০এরও অধিক স্পাইস-২০০০ দালান ধ্বংসকারী বোমার চালান গোয়ালিয়রে ভারতীয় বিমান বাহিনীর মিরেজ-২০০০ বিমান ঘাঁটিতে পৌঁছানো হয়।

একমাত্র ফ্রান্সে নির্মিত এই মিরেজ-২০০০ জঙ্গী বিমানই ইসরাইলের স্পাইস-২০০০ ব্যবহার করা যায়। এ বোমা ভারতের বিমান বাহিনীর আক্রমণ ক্ষমতা বহুলাংশে বৃদ্ধি করবে। বার্তা সংস্থাটি আরও জানায়, পাকিস্তানের বালাকোটে জয়স-ই-মুহম্মদের ঘাঁটি লক্ষ্য করে হামলার সময় ১২টি মিরেজ-২০০০ ইসরাইল নির্মিত এই  স্পাইস-২০০০ ব্যবহার করেছিল।

অবশ্য পরে নিরপেক্ষ সূত্র মারফত মার্কিন উপগ্রহের মাধ্যমে প্রাপ্ত ছবিতে দেখা গেছে ভারতের সেই হামলায় ইসরাইলের এই বোমা লক্ষ্যবস্তুতে আঘাত করতে ব্যর্থ হয়। লাইন অব কন্ট্রোলের পাকিস্তানের খাইবার পাখতুনখা প্রদেশের সীমান্তের অভ্যন্তরে ঐ জয়স-ই-মুহম্মদের ঘাঁটির ভবন সমূহ অক্ষত দেখা যায়। গত ২৬ ফেব্রুয়ারী ভোরে ভারতীয় বিমান হামলায় ঘটনায় পাকিস্তানের অভ্যন্তরে বালাকোট নামক পাহাড়ী এলাকায়  ভারতের ভাষায় তথাকথিত ‘সার্জিক্যাল স্ট্রাইক’ নামের বিমান হামলা চালায়। হামলায় নয়াদিল্লী এই  ইসরাইলের রাফায়েল অস্ত্র কোম্পানীর তৈরী  প্রিসিশন গাইডেড মিউনিশন (পিজিএম) নির্ভুল লক্ষ্যভেদী ক্ষেপণাস্ত্র ‘স্পাইস-২০০০’ ব্যবহার করে। হামলার পরপরই ভারত সরকারের পক্ষ থেকে দাবী করা হয় যে, জয়স-ই-মুহম্মদ নামের জঙ্গী গোষ্ঠির ঘাঁটি নিশ্চিহ্ন করে দেয়া হয়েছে । এবং দুই থেকে তিন শতাধিক জঙ্গী এতে নিহত হয়েছে। ভারতের ক্ষমতাসীন বিজেপি সভাপতি অমিত শাহ দাবী নিশ্চিত করে বলেন হামলায় নিহত জঙ্গীর সংখ্যা ২৫০ । পত্রিকায় বিদেশী গণমাধ্যম ও সামরিক গোয়েন্দা সংস্থা সংবাদটির খবর নিতে গিয়ে দেখতে পায় মূলত: ভারতীয় পাইলট ইসরাইলের আধুনিক স্পাইস লক্ষ্যভেদী ক্ষেপণাস্ত্র নিদ্দিষ্ট টার্গেটে না ফেলে পাহাড়ের জঙ্গলে নিক্ষেপ করে। নিরপেক্ষ  মার্কিন স্যাটেলােইট  ‘প্ল্যানেট ল্যাব’ সংস্থার ইমেজে দেখা গেছে, যে স্থানে জয়স-ই-মুহাম্মদ নামের জঙ্গী গোষ্ঠীর ঘাঁটিটি তা কার্যত: অক্ষতই রয়ে গেছে।

ভারতীয় সূত্র জানায়, সে দেশের বিমান বাহিনী বা বায়ুসেনা স্পাইস-২০০০ বোমার সাথে মার্ক-৮৪ ওয়ারহেড কেনার জন্য ২৫০ কোটি ভারতীয় রূপীর চুক্তি করে ইসরাইলের ঐ কোম্পানীর সাথে। জানা গেছে, যে কোন দালানকোঠাকে সম্পূর্ণরূপে ধূলায় মিশিয়ে দিতে অত্যন্ত কার্যকরী এ বোমা স্পাইস-২০০০। এর প্রথম চালানটি সম্প্রতি ভারতীয় বিমান বাহিনী গ্রহণ করেছে বলে বার্তা সংস্থা এএনআই জানায়।
##শহীদ, ১৬.০৯.২০১৯ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.