--- বিজ্ঞাপন ---

বিশ্বের দানশীল ধনীদের কথা

0

বিশ্বের শীর্ষ ধনীদের মধ্যে এমনও কেউ কেউ আছেন, যাঁরা বিপুল পরিমাণ অর্থ দান করেছেন এবং নিজেদের অঢেল ধনসম্পদের পুরো কিংবা অর্ধেকই দান করে দেওয়ার অঙ্গীকার করে রেখেছেন। সেই সব দানবীর ধনীদের বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা গেটস বিশ্বের সবচেয়ে বড় দানশীল দম্পতি। তাঁরা এ পর্যন্ত প্রায় ৫০০ কোটি ডলার দান করেছেন। দাতব্য কাজের জন্য তাঁরা নিজেদের নামে গঠন করেছেন বিল ও মেলিন্ডা গেটস ফাউন্ডেশন। বর্তমানে এই ফাউন্ডেশনের মোট ৩ হাজার ৮০০ কোটি ডলারের সম্পদ রয়েছে। প্রতিষ্ঠানটির মাধ্যমে গেটস দম্পতি ভালো সব কাজে দান করে থাকেন। তাঁরা নিজেদের ধনসম্পদের অর্ধেকটাই দান করে যাওয়ার প্রতিজ্ঞা করে রেখেছেন।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বিশ্বের এযাবৎকালের কনিষ্ঠতম শীর্ষ ধনী। তাঁর সম্পদের নিট মূল্য ৭ হাজার কোটি ডলার। তিনি ও তাঁর স্ত্রী প্রিসিলা চ্যান মিলে এ পর্যন্ত জনহিতকর কাজে ২০০ কোটি ডলারের বেশি দান করেছেন। সবচেয়ে বড় খবর হলো, এই দম্পতি জীবদ্দশাতেই তাঁদের মোট ধনসম্পদের ৯৯ শতাংশই দান করে যাওয়ার প্রতিজ্ঞা করেছেন। ৮ হাজার ২৫০ কোটি ডলারের সম্পদ নিয়ে বিশ্বের তৃতীয় শীর্ষ ধনীর আসন পাওয়া বাফেট এরই মধ্যে ৩০০ কোটি ডলারেরও বেশি পরিমাণ অর্থ দান করেছেন। এর মধ্যে অধিকাংশ অর্থই দান করেছেন বিশ্বের আরেক ধনী বিল গেটস ও তাঁর স্ত্রী মেলিন্ডা গেটসের নামে গঠিত ফাউন্ডেশনের মাধ্যমে। তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠান ডেলের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল ও তাঁর স্ত্রী সুসান ডেল মিলে নিজেদের নামে একটি দাতব্য প্রতিষ্ঠান গড়ে তোলেন।

মাইকেল অ্যান্ড সুসান ডেল ফাউন্ডেশন নামের এই প্রতিষ্ঠান বছরের পর বছর ধরে জনকল্যাণে শত শত কোটি ডলার ব্যয় করে আসছে। তাঁরা এই পর্যন্ত ১০০ কোটি ডলারেরও বেশি দান করেছেন। দ্য হিলম্যান েকাম্পানির প্রতিষ্ঠাতা হেনরি হিলম্যান তাঁর জীবদ্দশায় দাতব্য বা জনহিতৈষী কাজের জন্য ৮৫ কোটি মার্কিন ডলারের বেশি অর্থ দান করে গেছেন। এই অর্থকে তাঁর ২৬০ কোটি ডলারের ধনসম্পদের তুলনায় যথেষ্টই বলা যায়।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.