--- বিজ্ঞাপন ---

মৃত্যুর পর এক বছরের বেশি সময় ধরে সচল থাকে মানবদেহ, বিজ্ঞানীর মত

0

আন্তর্জাতিক ডেস্ক:: আধুনিক বিজ্ঞানের যুগে মৃত্যুর পরের জীবন নিয়েও হয়েছে গবেষণা। এ বিষয়ে বিজ্ঞানীরা নানা বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছেন। জন্ম যেমন আছে তেমনি মৃত্যুও নিশ্চিত। কিন্তু মৃত্যুর পর মানুষের কী হয়? মানুষ কোথায় যায়? পরজগত আসলে কেমন? এমন হাজার প্রশ্ন সবার মনে!

অস্ট্রেলিয়ার এক বিজ্ঞানী অ্যালিস উইলসন জানিয়েছেন, মৃত্যুর পর এক বছরের বেশি সময় ধরে সচল থাকে মানবদেহ। প্রায় ১৭ মাস ধরে একটি মরদেহ পরীক্ষা-নিরীক্ষা করেন তিনি। এর পর তিনি এই কথা জানিয়েছেন। তাঁর এই গবেষণা গোয়েন্দা ও প্যাথোলজিস্টদের জন্য বিশেষ সহায়ক হতে পারে বলে তিনি দাবি করেছেন।

অষ্ট্রেলিয়ার হেমিস্ফেয়ার শহরের দক্ষিণের দিকে মরদেহের একটি ফার্ম রয়েছে। সেটি থেকে অনেক দূরে অবস্থিত। সেখানে ৭০টি মরদেহ রাখা হয়েছে। এগুলোর একটিতে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছিলেন বিজ্ঞানী অ্যালিসন। অ্যালিসন ও তার সহকর্মীদের গবেষণার বিষয় হল টাইম ল্যাপস ক্যামেরা ব্যবহার করে কোনো মানুষের মৃত্যুর প্রকৃত সময় বের করা। শুধু তাই নয় ওই সময়টা মরদেহে কী রূপ ক্রিয়া-প্রতিক্রিয়া চলে সে সম্পর্কে একটি ধারণা নেয়া।

বিজ্ঞানী অ্যালিসন জিনিয়েছেন, মৃত্যুর পর মানবদেহে যে কার্য চলে তা মূলত মানবদেহ পচনের ওপর নির্ভর করে। বিশেষ করে মরদেহ মমি বা অন্য কোনোভাবে সংরক্ষণ করে রাখা হলে সেখানে অঙ্গের সক্রিয়তা ভিন্ন হতে পারে। এই গবেষণা মৃত্যুর প্রকৃত কারণ জানা এবং গোয়েন্দাদের জন্য ক্রাইম সম্পর্কে সঠিক তথ্য দিতে সাহায্য করবে বলে জানান এই বিজ্ঞানী। (সুত্রঃ এই সময়)

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.