--- বিজ্ঞাপন ---

চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্র কিনারায় বিজয়া দশমী শেষে প্রতিমা বিসর্জন

0

চট্টগ্রাম,(০৮ অক্টোবর,২০১৯ ইং): নগরীর পতেঙ্গা সমুদ্র সৈকতে সংলগ্ন সমুদ্রে মঙ্গলবার হিন্দু সনাতন ধর্মাবলম্বীদের বিজয়া দশমী শেষে ভক্তদের প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে দুর্গা উৎসবের সমাপ্তি ঘটে ।এসময়আবেগঘন দৃশ্য পরিলক্ষিত হয়। কেউ শেষবারের মতো প্রণাম করছেন।কেউ আবার মহাযজ্ঞের ভিড় এড়িয়ে দূর থেকে এক মনে প্রার্থনা করছেন।

বেলা দুইটার পর থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন। রিকশাভ্যান, ট্রাক, পিকআপযোগে নগরের বিভিন্ন স্থান থেকে প্রতিমা সহকারে মিছিল একে একে পৌঁছুতে শুরু করে।

সকাল থেকে নগরের মণ্ডপে মণ্ডপে বাজে বিদায়ী সুর। ষোড়শ উপাচারে দশমীর বিহিত পূজা, দর্পন বিসর্জন, শাস্ত্রীয় আচার, দেবীর চরণে অঞ্জলি নিবেদন, দেশ-জাতি, ব্যক্তিগত ও পরিবারের সুখ, শান্তি, মঙ্গল কামনায় ব্যস্ত ছিলেন পূজার্থীরা।

মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাডভোকেট চন্দন তালুকদার  বলেন, এবার নগরে ২৭০টি মণ্ডপে পূজা হয়েছে। এর মধ্যে পতেঙ্গা সৈকতে ১২০-১৩০টি প্রতিমা বিসর্জন হবে।এর বাইরে ফিরিঙ্গিবাজারের অভয়মিত্র ঘাটে, কাট্টলী সৈকতে, পাহাড়তলীর বিভিন্ন পুকুর-দীঘিতে, কালুরঘাটে কর্ণফুলী নদীতে প্রতিমা বিসর্জন হবে।রাতেও প্রতিমা বিসর্জনের সুবিধার্থে আলোকায়নসহ পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে।

পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) উৎপল বড়ুয়া  জানান, প্রতিমা নিরঞ্জন নির্বিঘ্ন করতে একটি অস্থায়ী পুলিশ কনট্রোল রুম চালু করা হয়েছে সৈকতে।তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে।‌র‌্যাবের টহল, নিয়মিত পুলিশ, নারী পুলিশ সদস্য, টুরিস্ট পুলিশসহ সাদা পোশাকে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।রয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের টিমসহ ডুবুরিরাও।

## শহীদ,০৮.১০.২০১৯ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.