--- বিজ্ঞাপন ---

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম রিপোর্ট, বাংলাদেশ ১০৫ এ, ভারত ১০ ধাপ নেমে গেলো

0

ডেস্ক রিপোর্টঃ উৎপাদনশীলতা এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বিকাশের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ১০৫ তম। পাকিস্তান রয়েছে ১১০ নাম্বারে। ভারত চলে গেছে ৬৮ তে। গতবার ছিল ৫৮। ওয়ার্ল্ড ইকনোমিক ফোরাম সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায়।

উৎপাদনশীলতা এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বিকাশের ভিত্তিতে বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় আরও দশ ধাপ নেমে গেল ভারত। ২০১৯ সালের বার্ষিক বিশ্বব্যাপী প্রতিযোগিতা সূচকের সমীক্ষায় ১৪১ টি দেশের মধ্যে ৬৮তম স্থানে জায়গা পেল ভারত।

বুধবার এক সাংবাদিক সম্মেলনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) পক্ষে এই প্রতিবেদন পেশ করা হয়েছে। বার্ষিক উৎপাদনশীলতা এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক বিকাশের ভিত্তিতেই ওই বার্ষিক মূল্যায়ন করা হয়েছে। গত বছর, জেনেভা ভিত্তিক ডব্লিউইএফের ওই প্রতিযোগিতামূলক সূচকে ভারত ৫৮তম স্থানে ছিল।

বিশ্বের ১৪১ টি দেশের অর্থনীতির মধ্যে ২০১৯ সালে শীর্ষস্থান অর্জন করেছে সিঙ্গাপুর। ২০১৮ সালে তালিকার প্রথমে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র। এবার ডোনাল্ড ট্রাম্পের দেশকে সরিয়ে সেই স্থান অর্জন করল ওই দেশ। ওই তালিকায় চিন রয়েছে ২৮তম জায়গায়। ব্রিকস দেশগুলির মধ্যে চিনই সবার উপরে রয়েছে। প্রতিবেশী বাংলাদেশ ১০৫তম স্থানে আর পাকিস্তান ১১০-এ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.