--- বিজ্ঞাপন ---

সৌদি আরবে আরও ৩,০০০ অতিরিক্ত সৈন্য ২ স্কোয়াড্রন জঙ্গী বিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

0

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরবের নিরাপত্তায় সেদেশে  আরও অতিরিক্ত ৩,০০০ সৈন্য পাঠাচ্ছে। মার্কিন প্রতিরক্ষা বাহিনীর সদর দপ্তর পেন্টাগন ১১ অক্টোবর শুক্রবার এক বিবৃতিতে এ সংবাদ জানায়। সৌদি তেল স্থাপনাগুলোতে সাম্প্রতিক হামলার জন্য ইরানকে দোষারোপ করার পর দেশটির নিরাপত্তায় মার্কিন যুক্তরাষ্ট্র সৈন্য ও সামরিক সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত নেয়। পেন্টাগন আরও জানিয়েছে, সেদেশের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার দুই স্কোয়াড্রন মার্কিন জঙ্গী বিমান, আরও ২টি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারী এবং ১টি থার্ড ব্যালেস্টিক মিসাইল প্রতিরোধ ক্ষেপণাস্ত্র ব্যবস্থারও অনুমোদন দিয়েছেন জানায়।

শুক্রবার প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সৌদি যুবরাজ ও প্রতিরক্ষা মন্ত্রী মোহাম্মদ বিন সালমানকে ফোন করে সেদেশের প্রতিরক্ষা মজবুত করতে আরো সৈন্য ও সরঞ্জাম পাঠানোর কথা জানিয়েছেন বলে পেন্টাগণ ঐ বিবৃতিতে জানিয়েছে। প্রতিরক্ষা মন্ত্রী এসপার বলেন, ইতিপূর্বে সৌদি যুবরাজ মার্কিন যুক্তরাষ্ট্রকে সেদেশের নিরাপত্তায় আরও সেনা ও সরঞ্জাম পাঠানোর অনুরোধ করেছিলেন। গত মে’র পর থেকে এ নিয়ে মধ্যপ্রাচ্যে মার্কিন সৈন্য সংখ্যা প্রায় ১৪,০০০ -এ পৌঁছেছে বলে মার্কিন প্রতিরক্ষা বিভাগ জানায়।

এদিকে গত সেপ্টেম্বরে তেল শোধনাগারে ড্রোন হামলার পর মার্কিন যুক্তরাষ্ট্র সৌদি আরবের অনুরোধে তাৎক্ষনিক ২০০ সৈন্য ও পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারী প্রেরণ করে। পেন্টাগণ বিবৃতিতে আরও জানায়, ওয়াশিংটন ইরানের সঙ্গে সংঘাতে জড়াতে চায়না তবে ঐ অঞ্চলে কোন নতুন করে কোন সমস্যার উদ্ভব হলে এর জবাবে এবং সেখানে মোতায়েন মার্কিন সৈন্য ও স্বার্থসমূহ রক্ষাকল্পে দেশটি প্রস্তুত রয়েছে।
## শহীদ, ১২.১০.২০১৯ ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.