--- বিজ্ঞাপন ---

প্রিন্সেস ডায়ানার বন্ধুর দেশ পাকিস্তান সফরে বৃটিশ রাজদম্পতি

0

আন্তর্জাতিক ডেস্ক: পাঁচ দিনের এক দীর্ঘ সফরে পাকিস্তান এসেছেন বৃটিশ যুবরাজ প্রিন্স উইলিয়াম ও তার স্ত্রী কেট মিডলটন। মঙ্গলবার তারা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করেছেন। ইমরান খান প্রিন্স উইলিয়ামস্ এর মা প্রিন্সেস ডায়ানার ঘনিষ্ঠ বন্ধু ছিলেন। লন্ডনের পত্রিকা পিপল এ সফরকে গুরুত্বপূর্ণ উল্লেখ করে বলেছে, ব্রিটিশ সরকার দুদেশের সম্পর্ক আরও মজবুত করতেই যুবরাজ দম্পতিকে পাকিস্তান পাঠালো।

সংবাদ মাধ্যম জানায়,২০০৬ সালে প্রিন্স চার্লস ও তার স্ত্রী ক্যামেলিয়ার সফরের পর এই প্রথম কোনো ব্রিটিশ রাজদম্পতি আনুষ্ঠানিকভাবে পাকিস্তানে সফরে এসেছেন। তাদের সম্মানে প্রধানমন্ত্রী ইমরান খান বিশেষ ভোজের আয়োজন করেন। উইলিয়ামের প্রয়াত মা প্রিন্সেস ডায়ানা ছিলেন ইমরান খানের বান্ধবী। শওকত খান মেমোরিয়াল ক্যান্সার হাসপাতালের সহায়তা তহবিল সংগ্রহ ১৯৯৬ ও ১৯৯৭ সালে তিনি পাকিস্তান সফরে যান।

ইমরান খানের সঙ্গে বৈঠকের আগে দেশটির প্রেসিডেন্ট আরিফ আলভি ও তার স্ত্রী সামিনা আরিফ নিজেদের সরকারি বাসভবন আইওয়ান সদরে তাদের স্বাগত জানিয়েছেন।
ইীল আর পাকিস্তানী ডিজাইনার মাহিন খানের ডিজাইনের কোর্তা পরে আসা মিডলটন দেশটির পতাকার সাথে মিলিয়ে অভ্যর্থনার জন্য সবুজ ও সাদা ম্যাচ করা পোশাক পরেন। রাজদম্পতির সঙ্গে এসময় পাকিস্তানে ব্রিটিশ রাষ্ট্রদূত থমাস ড্রিউ ছিলেন।
মানসিক স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন, দারিদ্র লাঘবে সচেতনতা বাড়াতে উইলিয়াম ও মিডলটনের চেষ্টার প্রশংসা করেন আরিফ। অন্যদিকে উষ্ণ অভ্যর্থনার জন্য পাক প্রেসিডেন্টকে ধন্যবাদ দিয়েছেন তারা।
ব্রিটিশ যুবরাজ উইলিয়াম এবং তার স্ত্রী কেট মিডলটন পাঁচ দিনের সফরে পাকিস্তান পৌঁছেছেন।
সফরের প্রথম দিনই ইসলামাবাদে সরকারি কলেজের শিক্ষার্থীদের সঙ্গে কাটান তারা।
বিবিসি জানায়, সোমবার সন্ধ্যায় পাকিস্তানে পৌঁছান ডিউক অব ক্যামব্রিজ এবং ডাচেস অব ক্যাম্ব্রিজ। উপমহাদেশের দেশটিতে এটাই তাদের প্রথম সফর।

সারাদিন তারা পাকিস্তানের তরুণ-তরুণী ও স্কুল শিক্ষার্থীদের সঙ্গে সময় কাটান। সেখানে মানসিক স্বাস্থ্য নিয়ে শিক্ষার্থীদের প্রতি গুরুত্ব দেন ব্রিটিশ রাজপরিবার দম্পতি।
দুপুরে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের দাওয়াতে অংশ নেন তারা।
২০০৬ সালে উইলিয়ামের বাবা প্রিন্স চার্লস এবং তার দ্বিতীয় স্ত্রী ডাচেস অব কর্নওয়ালের পর এটাই পরবর্তী কোনো ব্রিটিশ রাজপরিবার দম্পতির পাকিস্তান সফর।

১৯৯৭ সালে উইলিয়ামের মা প্রিন্সেস ডায়ানা পাকিস্তান ভ্রমণ এসেছিলেন। ডায়ানার বন্ধু ইমরান খান তখন জনপ্রিয় ক্রিকেটার। ইমরান ও তার সেসময়ের স্ত্রী জেমিমা গোল্ডস্মিথের আমন্ত্রণে লাহোরের ক্যানসার হাসপাতালও ঘুরে দেখেন ডায়ানা। এই সফরের তিন মাস পরেই রহস্যজনক দুর্ঘটনায় মারা যান আলোচিত এই ব্রিটিশ রাজবধূ।
মায়ের সেই সফরের সূত্র ধরেই উইলিয়ামের সস্ত্রীক পাকিস্তানে আসা বলতে গেলে। তার পাঁচ দিনের এ সফরে গুণগত শিক্ষার গুরুত্ব, উচ্চশিক্ষায় নারীদের অংশগ্রহণ বৃদ্ধি এবং পেশাগত জায়গায় ভূমিকা রাখা সহ শিশুদের মানসিক স্বাস্থ্য নিয়ে প্রচারণামূলক কাজ করবেন তারা।
## শহীদ, ১৬.১০.২০১৯ইং।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.