--- বিজ্ঞাপন ---

তুরস্কের এরদোয়ান সময় দিলেন মাত্র ৫ দিন, ট্রাম্পের চিঠি ছুড়লেন বাস্কেটে

0

মোহাম্মদ শহীদুল ইসলাম: অবশেষে তুরস্কের প্রেসিডেন্ট অদম্য এরদোয়ানকে  ৫ দিনের জন্য অভিযান বন্ধ করতে রাজী করাতে পারলো প্রেসিডেন্ট ট্রাম্পের  পাঠানো প্রতিনিধিদলটি। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এটাকে একটা যুদ্ধবিরতি হিসাবে বলা হচ্ছে। তবে তুরস্কের পক্ষ থেকে এটাকে  কুর্দী যোদ্ধাদের  ঐ অঞ্চল থেকে সরে যাওয়ার জন্য সাময়িক বেধে দেয়া সময় বলে উল্লেখ করা হয়েছে। আংকারায় ১৭ অক্টোবর বৃহস্পতিবার প্রেসিডেন্ট রেসিফ তায়িফ এরদোয়ানের সাথে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এর ২ ঘন্টা ৪০ মিনিট বৈঠকের পর সাংবাদিকদের অভিযান বিরতির কথা জানানো হয়েছে। মার্কিন প্রতিনিধিদলে আরও উপস্থিত ছিলেন, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পিউ, সেদেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট  ও’ব্রায়েন, সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জেমস জেফরি ও আংকারায় মার্কিন রাষ্ট্রদূত ডেভিড সেটারফিল্ড। থেকে  পাঁচ দিনের মধ্যে তুরস্ক যাদের সন্ত্রাসী সংগঠন মনে করে কুর্দী যোদ্ধা সংগঠন সেই ওয়াইপিজি (পিপলস প্রটেকশন ইউনিট)র সকল যোদ্ধাকে দেশটির সেফ জোন ত্যাগ করতে হবে। তুরস্কের প্রস্তাবিত সেফ জোন হল সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার গভীরে সীমান্ত থেকে লম্বালম্বি প্রস্তাবিত অঞ্চল। তবে ট্রাম্পের প্রেরিত প্রতিনিধিদলের প্রধান যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন ৩২ কিলোমিটার দূরত্বের মধ্য থেকে এসকল কুর্দী যোদ্ধারা সরে যাবে। ইতিমধ্যেই তারা চলে যাওয়া শুরু করেছে বলেও তিনি সাংবাদিকদের জানান।

অভিযান শুরু করার পর থেকে এ যুদ্ধবিরতির ৮ম দিনে তুরস্ক ইতিমধ্যেই সেফ জোন পর্যন্ত কয়েকটি অংশে পৌঁছেছে। এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ এম-৪ হাইওয়েতে কুর্দী ওয়াইপিজি বিদ্রোহীদের রসদ সরবরাহ পথ বিচ্ছিন্ন করে দিয়েছে। তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীও বলেছেন, এটা কোন স্থায়ী যুদ্ধবিরতি নয়। এটা শুধুমাত্র সাময়িক বিরতি। বিভিন্ন সংবাদ মাধ্যম একই খবর তাদের ব্রেকিং নিউজে দেখিয়ে যাচ্ছে। অভিযান আপাতত: বন্ধ করতে রাজী করানোকে প্রেসিডেন্ট সংবাদটি শোনার পরপরই প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় বলেন, ‘এটা একটা বড় খবর। বহু মানুষের প্রাণ এতে রক্ষা পেল।’প্রেসিডেন্ট এরদোয়ানও  ট্রাম্পের টুইটের জবাবে বলেন, ‘ আরও বহু মানুষের প্রাণ রক্ষা পাবে যদি আমরা মানবতার শত্রু সন্ত্রাসের বিরুদ্ধে জিততে পারি’।  সূত্রে জানা গেছে, উভয় পক্ষের ঘোষণার পর থেকেই যুদ্ধবিরতি কার্যকর করা শুরু হয়েছে।

অভিযানের  ৮ম দিনেও  অগ্রাভিযান জোরদার

এদিকে, তুরস্কের সৈন্যরা অভিযান শুরু করার ৮ম দিনে গুরুত্বপূর্ণ রাস আল আইন শহরের কুর্দী  পিকেকে ও ওয়াইপিজির  বিভিন্ন লক্ষ্যবস্তুতে হুইটজার কামান থেকে প্রচন্ড গোলাবর্ষন করে। তুর্কী ও তাদের সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি এনএসএ’র যোদ্ধারা দখলকৃত তাল আবিয়া শহরের দক্ষিণ ও পশ্চিমাংশে আরও অগ্রসর হয়েছে। সামরিক সূত্রে জানা গেছে, ভুগর্ভস্থ টানেলে আত্নগোপণ করে  রাতের অন্ধকারে আচমকা হামলার কারণে তুর্কী বাহিনীর অগ্রসর বিলম্বিত হচ্ছে। ইতিপূর্বে তুরস্কের সামরিক বাহিনী ঐ শহর এবং কুর্দীদের হাত থেকে দখলকৃত এক হাজারেরও বেশী বর্গ কিলোমিটার এলাকার বিভিন্ন স্থানে ৬০ কিলোমিটার জুড়ে ২০০টিরও বেশী ওয়াইপিজি কুর্দীদের চোরাগোপ্তা টানেলের সন্ধান পায়। তুর্কী সেনাদের পক্ষ থেকে দাবী করা হয় যে, এসব কংক্রীটের টানেল তৈরী ও এসকল টানেলভিত্তিক যুদ্ধের কলাকৌশল মার্কিনীরাই অনেক আগে থেকে কুর্দীদের শিখিয়েছে তুরস্কের অভিযানকে ঠেকানোর জন্য। ইতিমধ্যেই তুর্কী সৈন্যরা বহু কংক্রীটের গুহা ও গোপণ সেল্টার ধ্বংস করেছে। গত ৯ অক্টোবর বিকেল ৪টা থেকে ‘অপারেশন পিস স্প্রিং’ শুরুর পর থেকে এপর্যন্ত  ৬৭৩ জন পিকেকে/ওয়াইপিজি কুর্দী সন্ত্রাসীদের তারা খতম করেছে জানিয়েছে। এসময় তাদের কাছ থেকে ১৩০টি বড় ব্যারেলযুক্ত কামান, ১৮০টি গ্রেনেড, ১৭,৮৭১১টি গুলী, ২৭ হাজার ৫৩৪কেজি গোলাবারুদ, ১০ টি রকেট লাঞ্চার, মার্কিন যুক্তরাষ্ট্রে তৈরী হামবি সামরিক যান ও রুশ নির্মিত টি-৫৫ ট্যাংক আটক করেছে।

 

ট্রাম্পের চিঠি বাস্কেটে ফেললেন এরদোয়ান,  হুমকিকে পাত্তাই দেননি

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের এরদোয়ানকে লেখা ৯ অক্টোবরের চিঠিতে অভিযান শুরু করলে  তুরস্কের অর্থনীতি ধ্বংস করার হুমকি সম্বলিত লেখা চিঠিটির কথা ১৬ অক্টোবর হোয়াইট হাউস স্বীকার করেছে। তুর্কী সূত্রে জানা গেছে, চিঠিটির ভাষা কূটনৈতিক অসৌজন্যতায় ভরা বিধায় প্রেসিডেন্ট এরদোয়ানটি ট্রাম্পের চিঠিটি ক্ষুদ্ধ হয়ে বাস্কেটে ফেলে দেন। এরপরই ট্রাম্পের হুমকিকে পাত্তা না দিয়ে তুর্কী অভিযান শুরুর ঘোষণা দেন এরদোয়ান। রাশিয়াও ওই চিঠির ভাষার নিন্দা জানিয়ে কোন রাষ্ট্রপ্রধানকে এভাবে চিঠি লেখার নিন্দা করেছেন। এদিকে নাটকীয় কায়দায় ট্রাম্প এখন চুক্তিতে রাজী হওয়ায় এরদোয়ানের প্রশংসায় মেতে উঠেছেন। তিনি এরই মধ্যে কুর্দী পিকেকে গোষ্ঠীকে ইসলামিক আইসিস থেকেও কুখ্যাত বলে আখ্যা দিয়েছেন।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রনালয় ১৭ অক্টোবর জানায়, তারা  নয়টি প্রদেশে অভিযান চালিয়ে ১১৮ জন ওয়াইপিজি/পিকেকে সন্ত্রাসীকে খতম করেছে। আসছে শীতে এরা তুরস্কের বিভিন্ন অঞ্চলে হামলার পরিকল্পনা করছিল। মানবাধিকার বিষয়ক সংস্থা সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউমেন রাইটস (এসএনএইচআর) এক হিসাবে জানিয়েছে, পিকেকে এবং সিরিয়ায় তাদের কুর্দী সহযোগী সন্ত্রাসীদের হাতে ২০১২ সাল থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত সময়ে উত্তর সিরিয়ায় ১ হাজার ১৫৭ জন  বেসামরিক মানুষ খুন হয়েছে। এদের মধ্যে ২০৩ শিশু ছিল। নির্যাতন সেলে ৪৭ জনকে হত্যা করা হয়। তুরস্ক জানিয়েছে, তার সীমান্ত অঞ্চলসহ বিভিন্ন শহরে কুর্দী সন্ত্রাসী গোষ্ঠী পিকেকে ও তাদের সিরিয়ায় সহযোগী ওয়াইপিজির সন্ত্রাসী হামলায়  গত ৩০ বছরে ৪০ হাজারেরও বেশী মানুষ প্রাণ হারায়। যুক্তরাষ্ট্র  এবং ইয়োরোপীয় ইউনিয়ন পিকেকে সংগঠনটিকে সন্ত্রাসী গোষ্ঠী মনে করে। এবং আইসিস বা ইসলামিক স্টেট এর বিরুদ্ধে ওয়াইপিজি ও কুর্দী সন্ত্রাসী সংগঠনের যোদ্ধাদের ব্যবহার করেছে এসকল পশ্চিমা দেশ। মজার ব্যাপার হচ্ছে, ইসলামিক স্টেট তথা আইসিস এর পতন হয়েছে। তুরস্ক ন্যাটো জোটের একটি বড় সদস্য হিসেবে সেদেশের ঘোষিত এসব সন্ত্রাসীদের বিরুদ্ধে আমেরিকা ও ইইউ দেশগুলো উল্টো একটি সদস্য দেশ সন্ত্রাসী সংগঠনের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ায় কঠোর নিষেধাজ্ঞা ও বাধার সম্মুখীন হল। তুরস্কের প্রেসিডেন্ট প্রকাশ্যেই বলেছেন, দীর্ঘদিনের ন্যাটো জোটের সাথে থাকা একটি বড় দেশ এর চাইতে সন্ত্রাসী সংগঠনের প্রতি তাদের সমর্থন ও মমর্তবোধ বেশীর অন্তরালে কি রয়েছে। তুরস্কের বিভিন্ন মহল বলেছেন, ঐ সকল অঞ্চলে একটি স্বাধীন কুর্দী রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চায় পশ্চিমা দেশ ও তাদের অন্যতম দোসর ইসরাইল।

গ্রীক জঙ্গী বিমানের তুরস্কের অধিকৃত সাইপ্রাসের আকাশসীমা লংঘন

তুরস্কের নিয়ন্ত্রনে থাকা সাইপ্রাসের উপর দিয়ে  গ্রীসের ৩টি জঙ্গী বিমান ক্রীট দ্বীপের ঘাঁটি থেকে বৃহস্পতিবার  উড়ে যায়।  বিমানগুলি তুরস্কের সাইপ্রাসের আকিনসিলার গ্রামের উপর দিয়ে  যায়। এটাকে উস্কানিমূলক বলছে তুরস্ক। ১৯৭৪ সালে  সাইপ্রাসের ঐ অঞ্চল তুরস্ক দখলে নেয়। সেখানকার তুর্কী মুসলমানদের উপর গ্রীক খ্রীস্টান সাইপ্রিয়টরা হত্যাকান্ড চালানোর সময় তুরস্ক সেনা পাঠিয়ে ঐ অঞ্চলটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে আসে।

## ১৮.১০.২০১৯ ইং।

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.