--- বিজ্ঞাপন ---

আফগানিস্তানে  মসজিদে জুমার নামাজে বোমা বিস্ফোরণে ১৬২ জন হতাহত

0

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি মসজিদে শুক্রবার জুমার নামাজের সময় বোমা বিস্ফোরিত হলে ৬২ জন নিহত মুসুল্লী নিহত হয়েছেন। আহতের সংখ্যা শতাধিক।স্থানীয় কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে রয়টার্স ও আন্তর্জাতিক সংবাদ সংস্থাসমূহ এ খবর জানায়।

নানগারহার প্রদেশের গভর্ণরের একজন মুখপাত্র বলেন, হাসকা মেনা জেলার জাওদারা এলাকায় মসজিদটিতে আগে থেকেই বোমা পেতে রাখা হয়েছিল এবং এতে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে।বিস্ফোরণের তীব্রতায় মসজিদের ছাদও ভেঙ্গে পড়ে।

স্থানীয় প্রাদেশিক কাউন্সিলের সদস্য সোহরাব কাদেরী জানান, শতাধিক আহত হলেও মৃতের সংখ্যা আরও বৃদ্ধি পাওয়ার আশংকা করছেন তারা।এতে আহত হয়েছেন শতাধিক মানুষ। শুক্রবার জুমার নামাজের সময় দেশটির নানগারহার প্রদেশের হাসকা মিনা জেলায় এই ঘটনা ঘটে।স্থানীয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। বিস্ফোরণের ফলে মসজিদটির ছাদ ধসে মুসল্লিদের ওপর পড়েছে বলেও খবরে বলা হয়।

আফগানিস্তানে সহিংসতা অসহনীয় মাত্রায় পৌঁছেছে, জাতিসংঘের এমন বক্তব্যের এক দিন পরেই এমন ঘটনা ঘটল। প্রাদেশিক সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেন, বেশ কিছু বোমা মসজিদের ভেতরে রাখা হয়েছিল। আর সেসব বোমাই বিস্ফোরিত হয়েছে।

নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করে প্রাদেশিক কাউন্সিলর সোহরাব কাদেরি বলেন, বোমা বিস্ফোরণের পর ছাদের নীচ থেকে নিহত ও আহতদের উদ্ধার কাজ করে স্থানীয় মানুষ।

এই ঘটনার প্রত্যক্ষদর্শী মালিক মোহাম্মদি গুল শিনওয়ারি বলেন, ‘মসজিদটি বিধ্বস্ত হয়ে গেছে। আমি যা দেখেছি, তা ছিল হৃদয়বিদারক দৃশ্য।’

দেশটির  প্রেসিডেন্টের বাসভবনের মুখপাত্র সাদিক সিদ্দিকি এই ঘটনাকে আত্মঘাতী বোমা হামলা উল্লেখ করে এর নিন্দা জানিয়েছেন। তিনি অভিযোগ করেন, তালেবান এবং তাদের সমর্থকেরা নামাজের সময় বেসামরিক লোকদের ওপর জঘন্য অপরাধ কর্মকান্ড অব্যাহত রেখেছে। অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন তালেবানের মুখপাত্র সুহেল শাহিন।

সহিংস এই ঘটনার কেউ দায় স্বীকার করেনি। তবে প্রদেশে জঙ্গিগোষ্ঠী তালেবান ও ইসলামিক স্টেট (আইএস) সক্রিয় রয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘ নতুন এক প্রতিবেদন প্রকাশ করে জানায়, গত জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত দেশটিতে  ‘নজিরবিহীন’বেসামরিক লোক নিহত অথবা আহত হয়েছেন।

জাতিসংঘের প্রতিবেদনের তথ্য মতে, গত তিন মাসে আফগানিস্তানে বিভিন্ন সহিংসতায় নিহত ও আহত হয়েছেন ৪ হাজার ৩১৩ জন। দেশটিতে অস্থিতিশীলতার জন্য আইএস এবং তালেবানের মতো সরকারবিরোধী পক্ষকে দায়ী করে সংস্থাটি বলছে, সরকার সমর্থক বাহিনীর কারণে হতাহতের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে।পাশ্ববর্তী দেশ পাকিস্তান এ বোমা হামলার ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে। সেদেশের পররাষ্ট্র দপ্তরের পক্ষ থেকে এক বিবৃতিতে এ ধরণের বিবেকহীন সন্ত্রাসী ঘটনার তীব্র নিন্দা জানিয়ে সকল ধরণের সন্ত্রাসের বিরুদ্ধে আফগান সরকার ও জনগণের পাশে সবসময় থাকার অঙ্গীকার করেছে।

## শহীদ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.