--- বিজ্ঞাপন ---

সিডনির জাপানিজ বোটানিক্যাল গার্ডেনে একদিন

0

গতকাল সকাল বেলা গিয়েছিলাম Auburn suburb এ জাপানিজ বোটানিক্যাল গার্ডেন দেখতে। বোটানিকাল পার্ক টি ২৪ একর জায়গার উপর প্রতিষ্ঠিত হয়েছিল ১৯৭৭ সালে। ডাক রিভার এর কাছাকাছি এই পার্কটি দেশবিদেশের অনেক পর্যটকদের আকর্ষণ করে। এখানে অনেক পাখপাখালি আছে, আছে অনেক গাছপালা ও আকর্ষণীয় একটা লেক।কিন্তু নসীব মন্দ! ময়ুরের নাচ দেখে চিত্ত চাঞ্চল্য ঘটায় বিপত্তি ঘটে গেল। ধপাস করে নাতি সহ ধরণীতলে পতিত হলাম অকস্মাৎ! সুতরাং ভ্রমণ সংক্ষিপ্ত করতে হল। ভাল করে দেখা হলো না জাপানিজ গার্ডেন। তবুও যতটুকু দেখলাম মন্দ নয়। বিশেষ করে ময়ুর নৃত্য মনে থাকবে বহুদিন। এর আগে কখনো ময়ুর নৃত্য দেখিনি। গিন্নি দারুণ উপভোগ করলেন। আমি ও নাতি যে ধরাতলে পতিত হয়ে অক্কা পাওয়ার অবস্থা সেটাও ভুলে খেয়াল করতে পারেন নি। যদিও একটু ব্যাথার অনুভুতি আছে তবে তেমন একটা লাগে নি মনেহয়।
উবার্ন এলাকা বা suburb টা মূলত একসময় ইংরেজ প্রধান এলাকা ছিল। পরে ইতালি রাশান ও তুর্কী লেবানিজ ও চাইনিজ প্রধান এলাকা হয়ে যায়। বর্তমানে এটাকে মুসলিম প্রধান এলাকা বলা যায়। রাস্তায় প্রচুর মুসলিম নরনারী দেখতে পেলাম। তুর্কী, লেবানিজ, আফগানি পাকিস্তানি আরব এবং বাংলাদেশ সহ অনেক দেশের প্রচুর মুসলিম জনগোষ্ঠীর বসবাস এই এলাকায়। তবে তুর্কী এবং পাকিস্তানের মুসলমান বেশি মনে হল। স্টুডেন্ট বিরানি হাউজে খেতে গিয়ে মনে হল পাকিস্তানি খদ্দর বেশি। অধিকাংশ দোকানপাট মুসলিম মালিকানা মনে হল। প্রায় সব দোকান হালাল দোকান।

এলাকায় একটি অতি সুদৃশ্য মসজিদ দেখতে পেলাম। মসজিদ টি তুর্কী কমিউনিটি কর্তৃক নির্মিত এবং তুর্কী স্হপত্য রীতি স্পস্ট।এর স্হপতি একজন তুর্কী।মসজিদটির নাম গ্যালিপলি মসক।এখানে মোট জনসংখ্যার ৪৩% মুসলমান ১৫% ধর্মহীন ১০% এর মত ক্যাথলিক খ্রিষ্টান ও ৮.৮% হিন্দু। সুতরাং মুসলমানদের পর সংখ্যা গরিষ্ঠ হল নাস্তিক বা ধর্মহীন জনগোষ্ঠী।
Auburn Suburb সিডনি শহর কেন্দ্র থেকে ১৮ কিলোমিটার পশ্চিমে অবস্থিত। অলিভার গোল্ড স্মিতের কবিতা Deserted Village বর্নিত এক মনোরম গ্রাম Auburn এর অনুকরনে ইংরেজ অবিবাসীরা এর নাম করণ করেছিল বলে জানা যায়। ইংরেজদের আগমনের আগে জায়গাটা ওয়াংগান আদিবাসী জনগোষ্ঠীর আবাস ছিল একসময় এটা আদিবাসীদের পন্য লেনদেন ও মিলন মেলার স্হান হিসেবে প্রসিদ্ধ ছিল। প্যারামাটা নদী ও ডাক নদীর সংযোগ স্হলের কাছাকাছি হওয়ার দুর দুরান্ত থেকে আদিবাসী জনগোষ্ঠী এখানে মিলিত হতে পারত।সেই সুবাদে এলাকা টা পন্য বেচাকেনার কেন্দ্র হিসেবে গড়ে উঠে ছিল শেতাঙ্গরা আসার অনেক আগেই। ক্যাপটেন হান্ট হলেন প্রথম শেতাংঙ্গ অভিবাসী যিনি Auburn এ প্রথম পদার্পন করেন।গভর্নর ফিলিপ সিডনিতে আসার পর কপ্টেন হান্ট এর নেতৃত্বে একদল অভিযাত্রী প্যারামাটা নদী পথে অভিযান পরিচালনা করেন। তারা ডাক রিভার ও প্যারামাটা রিভার এর সংযোগ স্হলে জায়গায় অবতরন করেন এবং বসতি স্হাপন করেন।১৭৯৩ সালে গভর্নর ফিলিপ ফ্রী সেটলারদের জন্য এখানে কৃষি জমি বরাদ্দ দেন এবং চাষাবাদ শুরু হয় এবং স্বল্প সময়ের মধ্যে সমৃদ্ধ জনপদে পরিনত হয়।###২৯.১২.১৯

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.