--- বিজ্ঞাপন ---

ট্রাম্পকে ফোন করলেন মোদী, ইরানের বিরুদ্ধে সাথে থাকার আশ্বাস, ‘রতনে রতন চেনে’ মন্তব্য ভারতীয় পত্রিকার!

0

ভারতের কলকাতার দৈনিক আজকাল ওয়েব ডেস্ক ৮ ডিসেম্বর এক প্রতিবেদনে ইরান প্রশ্নে ভারত ও আমেরিকার বর্তমান সম্পর্ক নিয়ে মন্তব্য করে বলেছে, ‘এ একেবারে রতনে রতন চেনে ব্যাপার!‌’। কারণ যে দু’‌জনের মধ্যে টেলিফোনে কথা হল তাঁদের দুই দেশই এখন জ্বলছে। দেশ দুটি হল–ভারত এবং আমেরিকা। ফোনটি করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফোনের অপর প্রান্তে ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত কয়েকদিনের পরিস্থিতিতে আমেরিকা আর ইরানের মধ্যে যুদ্ধের আবহ তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আশ্বাস দিলেন, আগের মতোই একসঙ্গে কাজ করতে চাই। দুই দেশ একসঙ্গে পাশাপাশি থেকে কাজ করবে। আসলে আমেরিকার পাশে থাকবে ভারত বোঝাতেই এই টেলিফোনে কথোপকথন বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। অথচ এ ভারতকেই ইরান জ্বালানী তেল সরবরাহ, পাকিস্তানের ‘গোয়াদর’ বন্দরের বিপরীতে  ভারতকে  ‘চাবাহার’ বন্দর ব্যবহারের সুযোগ দেওয়া সহ নানা কৌশলগত সুবিধা দিয়েছে।

জানা গিয়েছে, ট্রাম্পকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন মোদি। পাশাপাশি দুই দেশের সম্পর্ক এখন আগের থেকে আরও বেশি মজবুত সে কথাও বলেছেন তিনি। মঙ্গলবার সকালে কেন্দ্রের পক্ষ থেকে এই ব্যাপারে একটি বিবৃতি দেওয়া হয়। সেখানে উল্লেক করা হয়েছে, ‘‌ট্রাম্প এবং তাঁর পরিবারকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। সেই সঙ্গে তিনি আরও বলেছেন যে ভারত–মার্কিন সম্পর্ক এখন ক্রমে মজবুত থেকে আরও মজবুত হচ্ছে।’‌
সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, বিভিন্ন ইস্যুতে সহযোগিতা আরও বাড়ানোর ব্যাপারে কথা হয়েছে দুই রাষ্ট্রনেতার মধ্যে। পাশাপাশি মোদি এবং ভারতবাসীকেও নতুন বছরের শুভেচ্ছা ট্রাম্প জানিয়েছেন। সন্ত্রাসবাদ, পাকিস্তান বা ইরান–মার্কিন সম্পর্ক নিয়ে কোনও আলোচনা হয়েছে কি না, সে ব্যাপারে কিছু জানা যায়নি। তবে প্রধানমন্ত্রীর সচিবালয় সূত্রে খবর, ভারত–মার্কিন সম্পর্ক গড়ে উঠেছে বিশ্বাস, পারস্পরিক সম্মান এবং বোঝাপড়ার মধ্য দিয়ে বলে।

## শহীদ, ০৮.০১.২০২০ইং।

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.