--- বিজ্ঞাপন ---

পাকিস্তানী ছবি ‘জিন্দেগি তামাশা’ নিয়ে তোলপাড়

0

জিন্দেগি তামাশা (সার্কাস অফ লাইফ) নামের একটি চলচিত্র নিয়ে পাকিস্তানে তোলপাড় চলছে। আন্তর্জাতিক চলচিত্র উৎসবে ছবিটি প্রথম পুরস্কারে ভুষিত হয়েছিল। গত বছরের মর্যাদাপূর্ণ বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে জিন্দেগি তামাশার বিশ্ব প্রিমিয়ার হয়েছিল, যেখানে এটি শীর্ষ  পুরষ্কারে লাভ করে। পাকিস্তানে এটি মুক্তি দেয়ার সকল প্রস্ততি সম্পন্ন হবার পর ইসলাম পন্থী একটি দল হুমকি দেয়, এ ছবি দেখলে মানুষ ইসলাম ধর্ম এবং নবী (সাঃ) থেকে বিচ্যুতি হতে পারে। তারা ছবিটি বন্ধ করার জন্য প্রশাসনের উপর চাপ সৃষ্টি করে। শেষপর্যন্ত সরকার এ ছবির মুক্তি বাতিল করে।

জানা গেছে, জিন্দেগি তামাশা (সার্কাস অফ লাইফ) ছবিতে বিয়ের নাচের একটি ভিডিও ভাইরাল হওয়ার পরে বিতর্ক তুঙ্গে উঠে। পাকিস্তানের ইসলামপন্থী রাজনৈতিক দল  তেহরিক-ই-লাবাইক পাকিস্তানের (টিএলপি) পত্রের মাধ্যমে সরকারকে এ ছবি মুক্তি না দিতে আহবান জানায়। যদিও ছবির পরিচালক, খ্যাতিমান পাকিস্তানি চলচ্চিত্র নির্মাতা সরমাদ খুসাত বলেছেন কোন ধর্ম  বা কা্যউকে ছোট করার উদ্দেশ্য নিয়ে ছবিটি তিনি তৈরি করেন নি। তারপরও ছবি মুক্তি দিলে  তাঁর পরিবার ও ছবির দলকে হুমকি দেয়া হয়। পাকিস্তানের ব্লাসফেমি আইনের কথা উল্লেখ করে তাদের উপর হুমকি-ধমকি চলে বলে তিনি গণমাধ্যমকে জানায়।

রাজনৈতিক গণমাধ্যম একজন মুখপাত্র স্থানীয় গণমাধ্যমে উদ্ধৃত করে বলেছেন, যে চলচ্চিত্রটির বিষয়বস্তু “নিন্দনীয়”। ব্লাসফেমির অভিযোগও উঠতে পারে। কারন ছবির বিষয় অত্যন্ত সংবেদনশীল।

আগামী ২৪ জানুয়ারী এটি পাকিস্তানের বিভিন্ন হলে মুক্তি পাবার কথা ছিল। তার প্রতিবাদে টিএলপি সমাবেশের ডাক দেয়। সরকার মুক্তি বাতিল করার পর টিএলপি সমাবেশ আয়োজন থেকে পিছু হটে। মঙ্গলবার তথ্য ও সম্প্রচার বিষয়ক প্রধানমন্ত্রীর উপদেষ্টা ফিরদৌস আশিক আওয়ান টুইটারে উল্লেখ করেন, উক্ত চলচ্চিত্র সর্ম্পকে সেন্সর বোর্ড ইসলামিক আইডোলজিকাল কাউন্সিলের সাথে পরামর্শ না করা পর্যন্ত মুক্তি স্থগিত থাকবে।

টুইটারে এ বক্তব্য আসার পর টিএলপি দেশব্যাপী বিক্ষোভের ডাক বাতিল করে।##২২.১.২০২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.