--- বিজ্ঞাপন ---

দুঃখগাথা চীনের উহান, সুখি শহর থেকে রাতারাতি দুঃখি শহরে পরিনত

0

চীনের সর্বশেষ অর্থনৈতিক জরিপ অনুসারে মধ্য চীনের রাজধানী হুবেই প্রদেশের রাজধানী উহানকে দেশের সবচেয়ে সুখী শহর হিসেবে গন্য করা হয়। মধ্য চীনের এই উহান শহরকে ঘিরে রয়েছে দৃষ্টিনন্দন সৌন্দর্য্য। রাতে উহান শহরে গেলে নাকি বিশ্বের যে কোন পর্যটক এ শহরের প্রেমে পড়বে। সাম্প্রতিক গবেষণায় উহান শহরের সাবলীল ও সুন্দর মানুষগুলোর অবস্থা দেখে এটাকে চীনের সবচেয়ে সুখি শহরের আখ্যা দেয়া হয়। চীনের বর্তমান উন্নয়ননের পেছনের উহানের অবদান সবচেয়ে বেশি। কারন এখানে রয়েছে ম্যানুফ্যাকচারিং থেকে শুরু করে হাইটেক পার্ক পর্যন্ত। তিনটা জাতীয় জোন রয়েছে। প্রায় সাড়ে ৩শ গবেষণা কেন্দ্র, প্রায় ১৭০০ হাইটেক এন্টারপ্রাইজ, ৫ শতাধিক গ্লোবাল ফার্মসহ নানা কিছু। ২০১৮ সালে চীনের জিডিপিতে উহানের অবদান ছিল ২২৪ বিলিয়ন ডলার। উহান বিশ্ববিদ্যালয় পুরো চীনের মধ্যে র‌্যংকিং এ তৃতীয়। উহানের ডংফেং গাড়ীর কোম্পানির সুনাম বিশ্বজুড়ে স্বীকৃত। হুয়াজহন সায়েন্স এন্ড টেকনোলজি বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন নানা দেশের হাজার হাজার ছাত্রছাত্রী। ইউনেস্কো উহানকে ক্রিয়েটিভ সিটি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

সেই উহান এখন বিশ্ব থেকে বিচ্ছিন্ন। উহানের সাথে রাস্তাঘাট বন্ধ করে দেয়া হয়েছে। আকাশ পথ বন্ধ। বিমান যোগাযোগ নেই। উহানের রাস্তা-বাড়ী ঘরে নেমে এসেছে কবরের নিস্তব্ধতা। বলা হচ্ছে এখানে হাজার হাজার মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত। মারা গেছে ১০০০।

ভারতের এই সময় লিখেছে, সম্প্রতি একটি ভিডিয়ো শেয়ার করেছেন সাংবাদিক ব্রজেশ মিশ্র। আর সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে, হাহাকার কিছু মানুষের। সাংবাদিক মিশ্র দাবি করছেন, চিনের উহানে নিজেদের বাড়িতেই তালাবন্ধ হওয়ার পর সাহায্য প্রার্থনায় কাঁদছেন তাঁরা। ভিডিয়োটি ট্যুইট করে ব্রজেশ মিশ্র লিখছেন, ‘প্রাণভিক্ষায় কাঁদছেন চিনের উহান শহরে কাঁদছেন এই মানুষগুলো। তাঁদের সাহায্য করার বদলে ঘরের ভিতরে তালাবন্দি করে রাখা হয়েছে। শতকের পর শতক ধরে এই কান্না বিশ্বের মানুষ ভুলতে পারবেন না। করোনাভাইরাসের সঙ্গে মোকাবিলা করার জন্য ভারতকে এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিতে হবে।’

উহানের বিভিন্ন ভবন থেকে চিৎকার শুনা যাচ্ছে। কেন কি কারনে এসব চিৎকার তা কেউ বলতে পারছে না। জেনিফার জঙ্গ নামের এক চাইনিজের টুইটারে লিখছেন, ‘উহানে মানুষজন নিজেদের বাড়ির অন্দরেই চিৎকার করছেন। কেউ বলছেন করোনাভাইরাসে প্রথম মৃত লি ওয়েনলিয়াঙ্গকে সম্মান জানাতেই চিৎকার করছেন তাঁরা। চিৎকার করে তাঁরা বলছেন, উহান অ্যাড অয়েল। যার অর্থ লড়তে থাকো, জেগে ওঠো।’

জেনিফারের ট্যুইট থেকে ওই কিওয়ার্ডগুলি ব্যবহার করে সার্চ করতেই ইউটিউবে অন্য একটি ভিডিয়ো বেরিয়ে এল। ২৮ জানুয়ারি, ২০২০ সালে সাউথ মর্নিং পোস্টের শেয়ার করা একটি ভিডিয়ো পাওয়া যাবে। আর সেই ভিডিয়ো এবং সাংবাদিক ব্রজেশ মিশ্রর শেয়ার করা ভিডিয়ো হুবহু এক।

সাউথ চায়না মর্নিং পোস্টের ওই ভিডিয়োতে লেখা হয়েছে, ‘উহানের মানুষজন চিৎকার করছেন নিজেদের নৈতিক স্বার্থে, ধরে রাখো!’

এক সংবাদমাধ্যমের রিপোর্ট যেন আরও বেশ কিছুটা অস্বস্তি বাড়িয়ে দিয়েছে জিনপিংয়ের দেশের। ‘ab-tc.com’ থুড়ি ‘City News’ নামক একটি সংবাদমাধ্যমে একটি রিপোর্ট বেরিয়েছে সম্প্রতি। সেই রিপোর্টের শিরোনামে লেখা হয়েছে, ২০ হাজার করোনভাইরাসে আক্রান্ত রোগীদের প্রাণে মারতে উদ্যোগী হয়ে কোর্টের অনুমতি চাইছে চিন সরকার। রিপোর্টে দাবি করা হচ্ছে, সংক্রমণ যাতে আর না ছড়িয়ে পড়ে তা বন্ধ করতেই মূলত এই চিন্তাভাবনা করছে জিনপিংয়ের দেশ। আর এই খবর বহু মানুষ নানান সোশ্যাল প্ল্যাটফর্মে ছড়িয়ে দিয়েছেন।

তবে ইংরেজিতে লেখা সেই রিপোর্টের প্রথম বাক্যেই China কে লেখা হয়েছে Chhina। লেখা হয়েছে, ‘করোনাভাইরাসের সংক্রমণ রুখতে আক্রান্ত ২০ হাজার রোগীকে মারতে দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম পিপলস কোর্টের অনুমোদনের অপেক্ষায় সরকার’।

ওই রিপোর্টে একটি ডকুমেন্টের উল্লেখ করা হয়েছে, যেখানে ‘স্টেট’ কোর্টের কাছে লিখছে, ‘এই দেশটা হয়তো সমস্ত নাগরিকদেরই হারাবে, যদি না খুব শীঘ্রই ওই আক্রান্তরা নিজেদের জীবনের মায়া ত্যাগ করে স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে দেশের বিভিন্ন প্রান্তের অন্যান্য আরও মানুষকে বাঁচান।’

ভারতের আনন্দবাজার পত্রিকা লিখেছে এক জ্যোতির কথা।এয়ার ইন্ডিয়ার প্রথম বিমানে আনা হয়নি তাঁকে। জ্বর থাকায় করোনাভাইরাস সংক্রমণের ভয়ে দ্বিতীয় বিমানেও জায়গা হয়নি অন্ধ্রপ্রদেশের আন্নেম জ্যোতির। এ দিকে, এই মাসেই তাঁর বিয়ে। তার আগে উহান থেকে দেশে ফিরতে চেয়ে সোশ্যাল মিডিয়ায় কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছেন ওই তরুণী।

জ্যোতি জানিয়েছেন, গত সপ্তাহে এয়ার ইন্ডিয়ার প্রথম বিমানে ওঠার আগে স্ক্রিনিংয়ের সময়ে বাদ পড়েন তিনি ও তাঁর এক সহকর্মী। ভিডিয়োয় তিনি বলেছেন, ‘‘আমদের ৫৮ জনের উহান থেকে ভারতে ফেরার প্রথম বিমানটিতে ওঠার কথা ছিল। কিন্তু জ্বর থাকায় আমার সহকর্মী সত্য সাই কৃষ্ণ ও আমাকে সেই বিমানে তোলা হয়নি। বিমানে থাকা চিকিৎসকেরা বলেন আমরা দ্বিতীয় বিমানটিতে ফিরতে পারব।’’ শিক্ষানবিশ ওই ইঞ্জিনিয়ার তরুণী জানান, এর কয়েক ঘণ্টার মধ্যে তাঁদের কাছে ফোন আসে। জানানো হয়, জ্বর থাকায় দ্বিতীয় বিমানটিতেও তোলা হবে না তাঁদের। তাঁর দাবি, ‘‘আমরা ভাইরাস আক্রান্ত কি না তা নিয়ে চিনা কর্তৃপক্ষ নিশ্চিত করে কিছুই জানাননি। কিন্তু আমাদের দেহে এখন সংক্রমণের কোনও উপসর্গ নেই। আমরা সুস্থতার প্রমাণ দিতে প্রস্তুত।’’ মেয়েকে দেশে ফেরাতে সরকারের কাছে আবেদন জানিয়েছেন জ্যোতির মা প্রমীলাও। তিনি জানান, বেঙ্গালুরুর বাসিন্দা এক পাত্রের সঙ্গে এ মাসেই বিয়ে ঠিক হয়েছে জ্যোতির। তার আগে মেয়ে উহানে আটকে পড়ায় দুশ্চিন্তায় গোটা পরিবার।

রক্ষণশীল চীন থেকে খবর বের করা কঠিন। বিশ্বের গণমাধ্যমে যে সব টুকরো খবর আসছে তা জোড়াতালি দিয়ে প্রকাশ হচ্ছে। ভেতরে আসলে কি অবস্থা তা বলা মুস্কিল। চীনের এ বিপদ কোন পর্যায়ে গেলে রক্ষণশীল একজন চীনের প্রেসিডেন্ট আমেরিকার সাহায্য চাইতে পারে। চাইতে পারে মুসলমান সমাজের, চাইতে পারে ভারতের বা অন্যান্য দেশের যেসব দেশের সাথে বৈরিতা রয়েছে খোদ চীনের। এ ভাইরাস কিভাবে দুর হবে তা এখনো পরিস্কার নয়। তবে বলা হচ্ছে প্রাণঘাতি এ ভাইরাস কেড়ে নিতে পারে আরো প্রাণ। কোথায়, কিভাবে থামবে এর গতি তা বের করতে পারেনি চীনে । তবে এর মধ্যে আশার কথা হলো “ বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ নানা ঝুকি সত্বেও তাদের টিম পাঠিয়েছে উহান শহরে।### ১১.২.২০২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.