--- বিজ্ঞাপন ---

চীনের উহানে আটকা পড়েছেন বৃটিশ মিস্টার বিন নাইজেল ডিক

0

৫৩ বছর বয়সী নাইজেল ডিক একজন বৃটিশ অভিনেতা। পরিচিত তিনি বৃটিশ মিস্টার বিন নামে। কারন তার কার্যকলাপ অবিকল মিস্টার বিনের মতো। অনেক সময় মিস্টার বিনের সাথে তার কোন পার্থক্য আছে বুঝা যায় না। তিনি চীনের উহান শহরে গিয়েছিলন শো’ করতে। মিস্টার বিনের ছদ্মবেশে চীনে খ্যাতিমান এই ব্রিটিশ অভিনেতা যান করোনাভাইরাস শুরুর আগে। উদ্দেশ্য ছুটি কাটানো। চীন ঘুরে পরে উহান শহরে থাকার সিদ্ধান্ত নেন। শেষপর্যন্ত আটকা পড়ে যান উহানে। করোনা ভাইরাসের কারনে সরকার যখন সব কিছু বন্ধ করে দেয় তখন ডিকের কিছুই করার ছিল না। গণমাধ্যম তার সাক্ষাতকার নেয়ার চেষ্টা করে। বৃঠিশ পরিবারও উদ্বিগ্ন। কিন্ত বিপদের এই সময়ও নির্বিকার তিনি।

বলেছিলেন তিনি, এই ভাইরাসটি অন্যের মধ্যে ছড়িয়ে দিতে চান না । আমি  নিরাপদে এবং সুখে আছি।  জানা যায়, শহরটি লকডাউন করার সময়, মিঃ ডিকসন চীনের কেন্দ্রস্থলে অবস্থান করেন। ‘মিস্টার পে’ নামে একটি মিনি সিরিজ তৈরি করার কাজে তিনি উহানে যান। সর্বশেষ গত ২ জানুয়ারী তিনি উহানে ঘুরে বেড়ান। করোনাভাইরাস শহরে ছড়িয়ে পড়তে শুরু হওয়ার পর তিনি ফেরার পরিবর্তে থাকার সিদ্ধান্ত নেন। তিনি মেল অনলাইনকে বলেছেন, ‘তিনি কিছু বন্ধুবান্ধবকে দেখতে শেনজেন ভ্রমণ বাতিল করেছেন। কারণ করোনা ভাইরাস আছে কিনা তা না জানলে তারা স্বার্থপর হয়ে যাবে।’ কেন তিনি বৃটিশ ফ্লাইটে উঠলেন না অন্যান্য বৃটিশদের সাথে। এ প্রশ্নে, তিনি বলেন, অন্যান্য ব্রিটিশ নাগরিককে ইউকেতে ফেরত পাঠানোর কথা যখন শুনি তখন প্রথম দুটি ফ্লাইট ছেড়ে যায়।  পরে তিনি  সরকারী কার্যক্রম সম্পর্কে জানতে পারেন। উহানের ব্রিটিশদের কাছে যুক্তরাজ্য কর্তৃপক্ষের খুব কম তথ্য বা সহায়তা দেওয়া দেয়া হয়। পুরো প্রক্রিয়াটিকে তিনি ‘বিভ্রান্তিকর’ বলে মন্তব্য করেন। তিনি জানতেন না যে ব্রিটিশ সরকার সমস্ত ব্রিটিশ নাগরিককে চীন ছেড়ে যাওয়ার আহ্বান জানিয়েছিল।  তবে তিনি জোর দিয়েছিলেন যে শহরটি লকডাউনে থাকা সত্ত্বেও উহানে তিনি নিরাপদ এবং খুশি বোধ করছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি না যতক্ষণ না তারা প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করেন ততক্ষণ কেউ কাউকে আক্রান্ত হওয়া বা ভয় পাওয়ার দরকার রয়েছে।’ তিনি আরও বলেন, প্রাদুর্ভাবের সময় উহানে থাকাকালীন, তিনি একে অপরকে এবং তাঁকে দেওয়া চীনা জনগণের সমর্থন প্রশংসার দাবিদার।###১২.২.২০২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.