--- বিজ্ঞাপন ---

আগামী দিনে রোটারী থেকে আরও নতুন নেতৃত্ব উঠে আসবে

কক্সবাজারে দু’দিন ব্যাপি নির্বাচিত সভাপতিদের প্রশিক্ষন সম্পন্ন

0

আগামী দিনে রোটারী থেকে আরও নতুন নেতৃত্ব উঠে আসবে। কক্সবাজারে গত ১৩ ও ১৪ মার্চ অনুষ্ঠিত হয়ে গেলো দু’দিন ব্যাপি প্রেসিডেন্ট ইলেক্টদের প্রশিক্ষন। চট্টগ্রাম, সিলেট, কুমিল্লাসহ চট্টগ্রাম বিভাগের প্রায় দেড়শতাধিক প্রেসিডেন্ট ইলেক্ট এতে অংশগ্রহণ করেন। যারা অংশগ্রহণ করেছেন তারা সবাই আগামী পহেলা জুলাই থেকে দায়িত্ব নেবেন। তিনটি গ্রুপে ভাগ হয়ে আগামী প্রেসিডেন্টরা সভা-সেমিনারে প্রশিক্ষণ গ্রহণ করেন।
যে সব কথা উঠে আসে
রোটারীয়ান মীর আনিসুজ্জামান
রোটারীয়ান মীর আনিসুজ্জামান ছিলেন প্রশিক্ষনের প্রধান প্রান। তিনি রোটারী ক্লাবের প্রেসিডেন্টদের ক্লাবের সর্বময় ক্ষমতার অধিকারী হিসেবে উল্লেখ করে বলেন, প্রেসিডেন্টরা হচ্ছেন নৌকার মাঝি, তারা নৌকা যেদিকে চালাবেন সেদিকে যাবে। তিনি বলেন, বিশ্ব থেকে পলিও দুর করার ক্ষেত্রে রোটারীর অবদান অনেক বেশি। সেজন্য রোটারীকে নোবেল শান্তি পুরস্কার দেয়ার চিন্তাভাবনা চলছে। মীর আনিস বর্তমানে রোটারী ইন্টারন্যাশনালের একটি পদে রয়েছেন। তিনি বাংলাদেশের রোটারী আন্দোলনের অন্যতম পুরোধা। প্রেসিডেন্ট ইলেক্টদের উদ্দেশ্যে তিনি বলেন, বাংলাদেশ থেকে যে টাকা রোটারী ইন্টারন্যাশনালে প্রদান করা হয় তার সবই বাংলাদেশের ফান্ডে থাকে। এগুলো বিদেশে চলে যায় না। এ টাকার সাথে বিদেশের টাকা যোগ হয়ে রোটারী বড় বড় প্রকল্প করে। তিনি রোটারীয়ানদের প্রকল্প গ্রহণের কথা বলেন। মীর আনিস বলেন, বাংলাদেশে সমাজসেবার ক্ষেত্রে গ্রহণযোগ্য প্রকল্পে রোটারী ইন্টারন্যাশনাল ফান্ডিং করে। ভালো প্রকল্প হলে রোটরাী অবশ্যই এগিয়ে আসবে। তিনি বলেন, সারা বিশ্বের মধ্যে ইউরোপ-আমেরিকাতে রোটারীর মেম্বার কমছে। কিন্ত এশিয়াতে বাড়ছে। রোটারী যে ভালো কাজ করে তা সাধারন মানুষের মধ্যে তুলে ধরতে পারলে রোটারী করার জন্য অনেকে এগিয়ে আসবেন।
রোটারীয়ান তৈয়ব চৌধুরী
কিভাবে একটি ভালো ক্লাব হবে এ প্রসঙ্গে বক্তারা বিশেষভাবে উল্লেখ করেন, আগে রোটারী মাসে ৪টি সভা করতে হতো, এখন তা কমে এসেছে। কেউ ৪টিও করতে পারেন আবার কেউ দুটিও করতে পারেন। এখানে রোটারীর অতীত গর্ভনর অধ্যাপক তৈয়ব চৌধুরী বলেছেন, রোটারী সভা করার ক্ষেত্রে কোন সীমাবদ্ধতা নেই। কোন এক জায়গায় কোন উপলক্ষ নিয়ে একত্রে মিলিত হয়ে রোটারী ক্লাবগুলো সভা করতে পারবেন। তিনি বলেন, বিদেশে সিনেমা হলে আনন্দ আয়োজন করে অনেকগুলো ক্লাব মিটিং করেন। আমাদের মতো দেশে এটা সম্ভব না হলেও আমরা কোন এক পার্কে সবাইকে আমন্ত্রন জানাতে পারি, বা কারও বাসায় একত্রিত হয়ে সভা করতে পারি। কোন সদস্যের বার্থ ডে বা ম্যারেজ ডে’তে আগাম ঘোষণা দিয়ে একটু এডভান্স এসে সকলে আড্ডা দিয়ে মিটিং সেরে ফেলতে পারি। নির্দিষ্ট দিনে মিটিং করলে ভালো, তা না হলে আমরা নিজেরা উদ্যোগি হয়ে রোটারী মিটিংগুলো করতে পারি। তিনি বলেন, ক্লাবকে স্ট্যান্ডিং কমিটিগুলো আগে করতে হবে। পাচঁটি স্ট্যান্ডিং কমিটিকে সক্রিয় করতে হবে। মনে রাখতে হবে, সময় মতো ডিস্ট্রিক ডিউজ এবং আর আই ডিউজ পরিশোধ করতে হবে। সময় চলে গেলে রোটারীর নিয়ম কানুনের মধ্যে পড়ে ক্লাবগুলো সমস্যা পড়ে যায়। তাই এ ব্যাপারে সক্রিয় থাকতে হবে। রোটারী রোটার‌্যাক্ট সম্পর্ক নিয়ে তৈয়ব চৌধুরী বলেন, আগের মতো এখন রোটারী ক্লাবগুলো রোটার‌্যাক্ট ক্লাবগুলোর উপর কোন ধরনের হস্তক্ষেপ করতে পারে না। এখন রোটার‌্যাক্ট ক্লাবের মর্যাদা বেড়েছে। রোটার‌্যক্ট ক্লাব থেকে এখন মেম্বাররা রোটারীর কমিটিতে থাকতে পারবেন। বিশেষ করে রোটার‌্যাক্ট কমিটির চেয়ারম্যান যে রোটারী ক্লাব থেকে হতো এখন তাতে রোটার‌্যাক্ট ক্লাবেরও সমান সুযোগ করে দিয়েছে রোটারী ইন্টারন্যাশনাল। তবে এখন রোটারীর মতো রোটার‌্যাক্ট ক্লাবগুলোকেও আর আই ডিউজ দতে হবে। তৈয়ব চৌধুরী আগামী ২১০০ সালে হয় রোটারীর সদস্য শূণ্যের কোটায় নেমে আসবে, অন্যথায় ১০গুন বেড়ে যাবে বলে উল্লেখ করে বলেন, বর্তমানে বিশ্বে যে ট্রেন্ড চলছে তাতে উন্নত দেশগুলোতে রোটারীর সদস্য সংখ্যা ক্রমেই কমছে। এশিয়াতে বাড়ছে। এ বাড়ার গতি আরও সুদুর প্রসারী না হলে রোটারীর সামনের ভবিষ্যত সঙ্কটময়। তাই তিনি প্রতিটি ক্লাবে সদস্য সংখ্যা বাড়ানোর উপর জোর দেন।
রোটারীয়ান বেলাল উদ্দিন আহমেদ
রোটারীয়ান বেলাল উদ্দিন আহমেদ হচ্ছেন আগামী ২০২০-২১ সালের রোটারী জেলা -৩২৮২ এর জেলা গর্ভনর। তিনি তার সময়কালীন বিভিন্ন ক্লাবের প্রেসিডেন্টদের উদ্দেশ্যে বলেন, আমি আপনাদের সময়ের জেলা গর্ভনর হিসেবে থাকবো। সবার সাথে মিলে মিশে আমরা এ সময়টাকে একটি শ্রেষ্ট সময় হিসেবে উপহার দেবো। তিনি বলেন, ক্লাবের প্রেসিডেন্টদের জুলাই পর্যন্ত বসে থাকলে চলবে না, এখন থেকে কাজ শুরু করতে হবে। তিনি ক্লাব প্রেসিডেন্টদের উদ্দেশ্যে বলেন, একটি ভালো ক্লাব করার জন্য প্রস্ততি নেয়ার সময় এসে গেছে। বিশেষ করে রোটারী ইন্টারন্যাশনাল এখন অনেক ডিজিটাল। প্রতিটি ক্লাবকে রোটারী অর্গানাইজেশনে একাউন্ট করে সবকিছু হাল নাগাদ করতে হবে। ড. বেলাল বলেন, আমাদের সবাইকে মাই রোটারীতে একাউন্ট করে এগিয়ে যেতে হবে। মাই রোটারীর ভেতরে সবকিছু সংযোজন করে নিজেদের আপডেট রাখতে হবে। তিনি শীঘ্রই রোটারী ৩২৮২ এর একটি মোবাইল এ্যাপ কাজ শুরু করবে বলে জানান।
কক্সবাজারের হোটেল বেস্ট ওয়েস্টার্নে দু’দিন ব্যাপি এ প্রশিক্ষনের চেয়ারম্যান ছিলেন রোটারীয়ান পিপি শহিদ উল্ল্যাহ। নির্বাচিত সভাপতিদের উদ্দেশ্যে বক্তব্য ও স্পীকার সাবেক জেলা গর্ভনর সৈয়দ ইশতিয়াক রেজা, রোটারীয়ান ড. জাকারিয়া, পিপি রেজাউল করিম, পিপি মনিরুজ্জামান, পিপি জাহাঙ্গীর আলমসহ অনেকে উপস্থিত ছিলেন।
মনোমুগ্ধকর সঙ্গীতা অনুষ্ঠান ও উপস্থিত প্রেসিডেন্টদের মাঝে সার্টিফিকেট বিতরনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।###১৮.৩.২০২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.