--- বিজ্ঞাপন ---

এত নিশ্চিন্তে আছে কেমনে তুর্কেমেনিস্তান?

0

মহামারী করোনা ভাইরাসের কারণে পুরো বিশ্ব থমকে গেছে। এক দেশের পর এক দেশে হানা দিচ্ছে এই মরণব্যাধি ভাইরাস। কোভিড-১৯ কারণে পুরো পৃথিবীর মানচিত্রে আজ লাল চিহ্ন পড়ে গেছে।

এই ভয়াবহ পরিস্থিতির মধ্যে একটি দেশের দাবি করতেছে তুর্কমেনিস্তান। বিশ্বের সবচেয়ে নিপীড়ক রাষ্ট্রগুলোর একটি। সে দেশে করোনাভাইরাসের  সংক্রমণ এখনো ধরা পড়েনি ধরা পড়েনি বলে দাবি করেছে  দেশটি।

পক্ষান্তরে দেখা যায়, করোনাভাইরাস থেকে রক্ষা বিশ্বের অন্যান্য দেশ গুলো যখন সবকিছু লকডাউন ও নিষিদ্ধ ঘোষণা করেছে, তখন দেখা যায় তুর্কমেনিস্তানে ৭ এপ্রিল, মঙ্গলবার ‘বিশ্ব স্বাস্থ্য দিবস’ উদযাপনের জন্য গণ সাইকেল র‍্যালির আয়োজন করা হয়েছিল।

বিশেষজ্ঞরা মনে করতেছেন, সরকার সত্য গোপন করছে। কিন্তু দেশটির এত কুখ্যাতি সেন্সরশীপের জন্য, সে দেশের সরকারকে কতটা বিশ্বাস করা যায়? করোনাভাইরাসের মহামারি সত্য গোপন  চেষ্টা করলে এর ফলে মারাত্মক বিঘ্ন ঘটতে পারে।

সম্প্রতি এক বিবৃতিতে দেখা যায়, লন্ডন স্কুল অব হাইজিন এন্ড ট্রপিক্যাল মেডিসিনের অধ্যাপক মার্টিন ম্যাককি বলেন, “তুর্কমেনিস্তানের সরকার স্বাস্থ্য সম্পর্কিত যেসব তথ্য প্রকাশ করে, সেগুলোর একেবারেই বিশ্বাসযোগ্যতা নেই।”

অধ্যাপক ম্যাককি তুর্কমেনিস্তানের স্বাস্থ্য সেবা ব্যবস্থা নিয়ে অনেক গবেষণা করেছেন।

“গত এক দশক ধরে ওরা দাবি করে যাচ্ছে সেদেশে নাকি কোন এইচআইভি/এইডস আক্রান্ত মানুষ নেই। এটা মোটেই বিশ্বাসযোগ্য নয়। আমরা এটাও ভালো করেই জানি এই শতকের প্রথম দশকে সেদেশে প্লেগ থেকে শুরু করে অনেক রোগের প্রাদুর্ভাব দেখা গেছে।”

কোভিড-১৯ সংক্রমণ হয়তো এরই মধ্যে তুর্কমেনিস্তানে ঘটে গেছে, কিন্তু ভয়ে দেশটির কোন মানুষ সেরকম কোনো মতপ্রকাশ করতেছে না।

বিশ্বে যখন সব অচল হয়ে পড়েছে, তখন তুর্কমেনিস্তানে জীবন চলছে স্বাভাবিক গতিতে। দোকানপাট, ক্যাফে, রেস্টুরেন্ট- সব খোলা। বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছে মানুষ।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.