--- বিজ্ঞাপন ---

করোনাকে যাদুঘরে পাঠানোর পথে কোরিয়া

0

বিশ্বব্যাপী করোনা তাণ্ডবলীলা চলছে, কিন্তু অন্যদিকে দক্ষিণ কোরিয়ায় করোনা তান্ডব নেই বললেই চলে।

গত দুই মাসের মধ্যে প্রথমবারের মতো দক্ষিণ কোরিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা ২৪ ঘণ্টায় মাত্র ৮ জন রেকর্ড করা হয়েছে। করোনার প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছানো এই দেশটির প্রধানমন্ত্রী চুন সাই কিয়ুন রোববার বলেছেন, তারা এখন বিধি-নিষেধ শিথিল করার প্রক্রিয়া শুরু করছেন।মধ্য-ফেব্রুয়ারিতে দেশটিতে করোনার প্রাদুর্ভাব শুরু হওয়ার পর প্রথমবারের মতো দেশটিতে আক্রান্ত একক সংখ্যার ঘরে নেমে এসেছে রোববার।

প্রধানমন্ত্রী চুন সাই কিয়ুন বলেছেন, সরকার দেশের পাবলিক আউটডোর স্থাপনা খোলার বিষয়ে বিবেচনা এবং বিশেষ পরিস্থিতিতে খেলাধুলার স্থাপনা এবং রেস্টুরেন্ট খোলা রাখার ব্যাপারে নির্দেশনাগুলো শিথিল করবে। তবে করোনার বিস্তাররোধে দেশটিতে জারিকৃত সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ আগামী ৫ মে পর্যন্ত বৃদ্ধি করা হতে পারে বলে জানিয়েছেন তিনি।এর আগে, শনিবার দেশটির নাগরিকদেরকে ঘরের বাইরের কার্যক্রম যথাসম্ভব কমিয়ে আনার আহ্বান জানান চুন সাই। এছাড়া আগামী ছুটির দিনগুলোতেও সামাজিক দূরত্ব মেনে চলার পরামর্শ দেন তিনি।ফেব্রুয়ারিতে প্রথম করোনা রোগী পাওয়া গেলেও দেশটিতে প্রাণঘাতী এই ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৬৬১ জন। আক্রান্তদের মধ্যে মারা গেছেন ২৩৪ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাসায় ফিরেছেন ৮ হাজার ৪২ জন। রোববার দেশটির প্রেসিডেন্ট মুন জায়ে ইন বলেছেন, শেষ রোগীটিও সুস্থ না হওয়া পর্যন্ত আমরা আমাদের সুরক্ষা ব্যবস্থা মেনে চলবো।

গত বছরের ডিসেম্বরে চীনে উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বর্তমানে বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩ লাখ ৪৪ হাজার ৯৮৩ এবং মারা গেছেন ১ লাখ ৬১ হাজার ১৯১ জন। তবে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার পর চিকিৎসা শেষে সুস্থ হয়ে উঠেছেন ৬ লাখ ৪হাজার ৪৩৪ জন।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.