--- বিজ্ঞাপন ---

মেস ভাড়া পরিশোধ নিয়ে চিন্তায় শিক্ষার্থীরা

0

করোনা ভাইরাসের মহামারী দিনে দিনে আরও ভয়ানক রূপ নিচ্ছে বাংলাদেশ। এই ভয়ানক পরিস্থিতিতে শিক্ষার্থীসহ বিপদগ্রস্তদের মেস ও বাসা ভাড়া মওকুফের দাবী জানিয়েছে
মধ্যবিত্ত ও নিম্নবিত্ত হাজার হাজার শিক্ষার্থীরা।

দেশের ছাত্র-ছাত্রীর অধিকাংশই আবাসিক হলে কিংবা মেসে থাকে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হওয়ার সাথে সাথে শিক্ষার্থীদের আর্থিক উৎসগুলোও বন্ধ হয়ে গেছে। টিউশনি আর পরিবারের একমাত্র উপার্জনক্ষমের টাকায় যাদের পড়াশুনা, মেস ভাড়া ও আনুসঙ্গিক খরচ চলত এমন মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের শিক্ষার্থীরা পড়েছে চরম বিপাকে।

নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের শিক্ষার্থীদের সাথে কথা বলে জানতে পারলাম ইতিমধ্যেই বিভিন্ন স্থানে সেমিস্টার ফি ও বাসা ভাড়ার জন্য শিক্ষার্থীদের চাপ দেওয়া হচ্ছে। এ অবস্থায় শিক্ষার্থীদের সেমিস্টার ফি ও বাসা ভাড়া প্রদান করা দুরূহ। উল্টো তাদের অনেকের সার্বিক সহায়তা প্রয়োজন।

মধ্যবিত্ত পরিবারের একজন বাবার রহিম উদ্দিন তার ছেলে দিদারুল আলম পড়েন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট দ্বিতীয় বর্ষের ছাত্র। পড়ালেখার সুবিধার্থে চট্টগ্রামের শহরের চকবাজার আস্ত একটি ম্যাচে থাকেন।

রহিম উদ্দিন বলেন, হঠাৎ করে কর্মস্থল, ব্যবসা-বানিজ্য বন্ধ হয়ে যাওয়ায় ভয়াবহ পরিস্থিতির মধ্যে খেয়ে না খেয়ে দিন পার করতেছি পরিবারকে নিয়ে। আমি স্বল্পআয়ের মানুষ পড়ালেখায় অবস্থায় বাচ্চা আছে তিনটি তার মধ্যে একজন থাকে চট্টগ্রাম একটি মেসে। সাম্প্রতিক ছেলের ম্যাচ ওয়ালা টাকার জন্য চাপ দিচ্ছে এ অবস্থায় আমার পক্ষে টাকা পরিশোধ করা সম্ভব না। এই বিষয়টা আমাকে খুব তারণা দিচ্ছে একদিকে পরিবার অন্যদিকে ছেলে পড়ালেখা। জানিনা এ পরিস্থিতি কোন দিকে গিয়ে কি করব।

অন্যদিকে নিম্নবিত্ত কিছু শিক্ষার্থীদের সাথে কথা বলে জানতে পারলাম, কায়সার মাহমুদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র। কায়সার মাহমুদ বলেন, আমি পরিবারের বড় ছেলে আমার বাবা নাই, আমার ছোট আরো দুই ভাই দুই বোন আছে। আমি চট্টগ্রাম শহরেচারটি টিউশনি আর কোচিংয়ে ক্লাস নিয়ে, মাস শেষে যে অর্থ আসে তা নিয়ে আমার খরচ আর ফ্যামিলিকে কিছু টাকা দেই। কিন্তু এই অবস্থায় সবকিছু বন্ধ যার কারণে বাসা ভাড়া ফ্যামিলিতে টাকা পাঠানো আমার খরচ মেটানো আমার পক্ষে সম্ভব হয়ে উঠছেনা।
অন্যদিকে এ অবস্থায় বাড়িওয়ালা বাসা ভাড়ার জন্য চাপ দিচ্ছে প্রতিনিয়ত।

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.