--- বিজ্ঞাপন ---

সুইডেনের ডায়রি’….১ শিশুদের শিক্ষার শুরু যেভাবে

0

কিভাবে শুরু হয় সুইডেনের শিশুদের প্রাথমিক শিক্ষা। এ বিষয়টি নিয়ে আজকের আয়োজন। একটি শিশু যখন জন্ম হয়, জন্মের সাথে সাথেই সরকারের তরফ থেকে তার জন্য health insurance এর ব্যবস্থা করা হয়। সরকার প্রতিমাসে প্রতিটা শিশুকে ১২৫০ crown সমপরিমাণ প্রায় ১৫ হাজার টাকা করে দেয়। দ্বিতীয় এবং তৃতীয় সন্তানের জন্য টাকার পরিমাণটা অবশ্য কিছু কম হয়।
শিশুদের জন্য প্রথমদিকে খেলনা,বই ইত্যাদি কেনা হয়। অনেকে library থেকে ধার নেয়। যার সবই শিক্ষামূলক। কোনভাবে বিপদজনক নয়। সবাই শিশুদের বই পড়ে শুনায়, বিশেষ করে ঘুমানোর সময়। শিশুর বয়স যখন ২ বৎসর, তখন তাদেরকে nursery-school-এ পাঠানো হয়। এলাকার উপর নির্ভর করে স্কুলে payment-এর পরিমান। ২য় এবং ৩য় সন্তানের জন্য payment-টা কম হয়। এখানে Payment-টা পিতা-মাতার income এর উপর নির্ভর করে। নির্দিষ্ট income এর কম হলে payment-ও কম হয়। Nursery-school এ শিশুর জন্য সকালের নাস্তা,দুপুরের খাবার এবং বিকালের নাস্তার ব্যবস্হা করা হয়। খেলাধুলা,পড়ালেখা ইত্যাদির জন্য যা যা দরকার সেটারও ব্যবস্হা স্কুল কর্তৃপক্ষ।

সাধারণত প্রতিটা school-এ ১৫-২৫ জনের বেশি শিশু থাকে না।Teacher-রা সবকিছুর সাথেই জড়িত থাকে, যেমন খেলাধুলা,লেখাপড়া,পার্কে যাওয়া, বাইরে ঘুরতে যাওয়া,কোনকিছু পরিদর্শন করা ইত্যাদি।
শিশুদের কোন ধরনের শাস্তি দেওয়া (বিশেষ করে physically & mentally) এখানে মারাত্মক অপরাধ (এমনকি পিতা-মাতার জন্যও)। School-এ থাকাকালীন সময়ে বাচ্চাদের সম্পুর্ণ security, school কতৃপক্ষের উপর। পিতা-মাতা এবং school-এর মধ্যে সরাসরি যোগাযোগের ব্যবস্হা থাকে। সমাজ, সরকার,পিতামাতা সবাই শিশুদের এমনভাবে যত্ন নেয় যেন, এক জোড়া পাখি তাদের সন্তানদের যত্ন নেয়। এটা সম্ভব হয়েছে ভাল রাজনৈতিক পরিবেশ,ভাল সমাজ ব্যবস্হা,ভাল অর্থনৈতিক অবস্থা ইত্যাদির জন্য।
৭ বৎসর হওয়ার পর শিশুরা high school-এ ভর্তি হয়।এখানে তারা নবম শ্রেণী পর্যন্ত পড়ে।

কাউকে কোন payment করতে হয় না। দুপুরের খাবার থেকে শুরু করে বইপত্র, খাতা-কলম ইত্যাদির জন্যও pay করতে হয় না। সরকার প্রতিমাসে প্রতিটা শিশুকে টাকা দেয় পড়ালেখার জন্য। প্রতিটা class room-এ ছাত্র সংখ্যা ২০-৩০ জন। School ছুটির পর বাড়িতে কেউ না থাকলে তারা free time school-এ যেতে পারে।এখানে বিকেলের নাস্তা দেওয়া হয়। এখানেও কোন pay করতে হয় না।
Sweden-এ education কার্যত বিনামূল্যে করা হয়। বরং সরকার আরো প্রতিমাসে টাকা দেয়।### ২৯.৫.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.