--- বিজ্ঞাপন ---

লিবিয়ায় শান্তি প্রতিষ্ঠার চেষ্টায় তুরস্ক

0

লিবিয়ায় শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছে তুরস্ক। সোমবার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার রাজধানী আঙ্কারায় লিবিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ও মাল্টার জাতীয় সুরক্ষামন্ত্রীর সাথে একটি ত্রিপক্ষীয় বৈঠক করেন। যৌথ ওই বৈঠকে হুলুসি আকার প্রথমে লিবিয়ার ফাতি বাশাঘা ও পরে মাল্টার বায়রন ক্যামিলেরির সাথে পৃথক বৈঠক করেন।

বৈঠক শেষে তিনজন একটি ত্রিপক্ষীয় সংবাদ সম্মেলনও করেছেন। সংবাদ সম্মেলনে হুলুসি আকার বলেন, আন্তর্জাতিক অঙ্গনে শান্তি প্রতিষ্ঠায় কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে তুরস্ক ইতিবাচক ফল পাচ্ছে।

লিবিয়ার সরকারের সাথে যৌথ কাজের বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী বলেন, তুরস্ক লিবিয়ায় বিশেষত সামরিক প্রশিক্ষণ, সহযোগিতা ও পরামর্শ নিয়ে কাজ চালিয়ে যাবে। তিনি আরো বলেন, আমাদের লক্ষ্য ঐক্য ও অখণ্ডতার সাথে লিবিয়ায় শান্তি ও সুরক্ষা নিশ্চিত করা।

লিবিয়ায় শান্তির পথে সবচেয়ে বড় বাধা হলো জেনারেল খলিফা হাফতার। ২০১১ সালে পরলোকগত স্বৈরশাসক মোয়াম্মার গাদ্দাফির ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে লিবিয়ায় দুটি ক্ষমতার আত্মপ্রকাশ ঘটে- পূর্ব লিবিয়ার হাফতার বাহিনী। যা প্রধানত মিশর ও সংযুক্ত আরব আমিরাত সমর্থিত এবং জাতীয় চুক্তি (জিএনএ) সরকার ত্রিপোলি, যা জাতিসঙ্ঘ ও আন্তর্জাতিক স্বীকৃতিপ্রাপ্ত।

হাফতার বাহিনী লিবিয়ায় হাজার হাজার মানুষের প্রাণনাশের কারণ। তুরস্ক লিবিয়ার আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের প্রধান সমর্থক এবং আঞ্চলিক শক্তিগুলির সাথে সহযোগিতায় একটি রাজনৈতিক প্রক্রিয়া করার আহ্বান জানাতে সক্রিয়। এছাড়াও লিবিয়া সমর্থনে ২০১৯ সালে ২৭ নভেম্বর আঙ্কারা ও ত্রিপোলি দুটি পৃথক চুক্তিতে স্বাক্ষর করেছে। একটি সামরিক সহযোগিতার জন্য ও অন্যটি পূর্ব ভূমধ্যসাগরে সামুদ্রিক সীমানা সম্পর্কিত। #ডেইলি সাবাহ

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.