--- বিজ্ঞাপন ---

ভূমধ্যসাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে ফিলিস্তিনের হামাস

0

ইরাক এবং কুয়েতের সীমান্তে মার্কিন সামরিক বাহিনীর জন্য রসদবাহী বহরে হামলা হয়েছে। ইরাকের নিরাপত্তা বাহিনী এ খবর দিয়েছে।

ওই বহরে কোনো মার্কিন সেনা ছিল কিনা অথবা কেউ হতাহত হয়েছে কিনা তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। বাগদাদের স্থানীয় সময় সোমবার রাত ৯টার দিকে ওই হামলা হয়।

ইরাকের তিনটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, প্রায়ই মাঝে মাঝে মার্কিন বাহিনী এভাবে সামরিক সরঞ্জাম এই ক্রসিং পয়েন্ট দিয়ে পার করে। বিদেশি বিভিন্ন কোম্পানি ইরাকে নিযুক্ত মার্কিন সেনাদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়টি দেখভাল করে থাকে বলে ইরাকের কয়েকটি সূত্র জানিয়েছে।

হামলার ব্যাপারে কুয়েতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বলেছেন, বিষয়টি তারা তদন্ত করে দেখছেন।

ইরাকের কম পরিচিত একটি গেরিলা বাহিনী আসহাবে কাহাফ হামলার দায়িত্ব স্বীকার করে একটি ভিডিও প্রকাশ করেছে। তারা বলেছেন, হামলার মাধ্যমে তারা মার্কিন সেনাদের বহর ধ্বংস করে দিতে সক্ষম হয়েছে এবং ক্রসিং পয়েন্টের বিরাট এলাকা ক্ষতিগ্রস্ত হয়।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস ভূমধ্যসাগরে ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। এই ঘটনাকে হামাসের পক্ষ থেকে ইসরাইলের জন্য পরিষ্কার সতর্কবার্তা হিসেবে দেখা হচ্ছে। যখন গাজা উপত্যকায় ইসরাইলের অব্যাহত অবরোধ ও দফায় দফায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরাইলি বাহিনীর আগ্রাসন চলছে তখন এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা ঘটলো।

ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গতকাল সোমবার কমপক্ষে আটটি ক্ষেপণাস্ত্র ফিলিস্তিনের আকাশ দিয়ে ভূমধ্য সাগরের দিকে ছুটে যায়। এ সময় অবরুদ্ধ গাজার লোকজন ব্যাপক উল্লাস প্রকাশ করেন।

নাম প্রকাশে অনিচ্ছুক হামাসের সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র এএফপি-কে জানিয়েছেন, ভূমধ্যসাগরে হামাসের পক্ষ থেকে এই ক্ষেপণাস্ত্র ছোঁড়ার মাধ্যমে ইসরাইলকে এই বার্তা দেয়া হয়েছে যে, তাদের জানা উচিত তেল আবিবের আগ্রাসনের মুখে হামাস নীরব থাকবে না।

হামাস সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রশংসা করে বলেছে, “এটি প্রতিরোধের জন্য নেয়া পদক্ষেপ।”

২০০৭ সালের জুন মাস থেকে গাজা উপত্যকার ওপর ইসরাইল স্থল, আকাশ এবং সমুদ্রপথের অবরোধ দিয়ে রেখেছে। ওই বছর হামাস নির্বাচনের মাধ্যমে ফিলিস্তিনে সরকার গঠন করে। হামাসের সরকারকে প্রতিহত করতে ইসরাইল গাজার ওপর অবরোধ দেয়। তবে এই অবরোধ ভেঙে দেয়ার অঙ্গীকার ব্যক্ত করেছে হামাস।#পার্স টুডে

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.