--- বিজ্ঞাপন ---

পাকিস্তানে কড়া অবস্থানে ফেসবুক, ৪৫৩ একাউন্ট,১০৩ পেজ, ১০৭ ইনস্টাগ্রাম বন্ধ

0

আন্তর্জাতিক ডেস্ক##

ফেসবুক পাকিস্তান থেকে পরিচালিত ৪৫৩ টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৩ টি গ্রুপ পেজ,  ১০৭ টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সরিয়ে নিয়েছে। ফেসবুক জানিয়েছে এ সমস্ত একাউন্ট রুলস এর বাইরে ক্ষতিকর কাজ করে চলছিল। ব্যাপক তথ্য অনুসন্ধানের পর তারা এগুলো বন্ধ করে দিয়েছে। মূলতঃ ভারত সরকারের আপত্তির কারনে এসব একাউন্ট ফেসবুক বন্ধ করে দিয়েছে বলে ডন সূত্রে জানা গেছে।

ফেসবুক জানায়, বন্অ্যাধ করে দেয়া একাউন্ট, গ্রুপ এবং পেজগুলো কে চালায় তার কোন হদিস ছিল না।এগুলো জাল অ্যাকাউন্ট।তারা নানা বিভ্রান্ত করার কাজে লিপ্ত।  সংস্থাটি বলেছে একটি ব্লগ পোস্টে এই অঞ্চলে সন্দেহজনক ক্রিয়াকলাপ ও অভ্যন্তরীণ নানা ধংসাত্মক কাজের বিষয় খুজে পেয়েছে। এই নেটওয়ার্কের পেছনের লোকেরা নকল অ্যাকাউন্টের উপর নির্ভর করেছিল – কেউ কেউ ভারতে অবস্থান করছে বলে দাবি করেলেও তার সত্যতা মেলেনি। ভারতীয় সামরিক ফ্যান নাম দিয়ে বিভিন্ন পেজ এবং গ্রুপে নানা পোস্ট পরিচালনা করা হতো, যা উদ্বেগজনক ও নেতিবাচক।

সংস্থার তদন্ত অনুসারে, নেটওয়ার্কগুলো মূলত আঞ্চলিক সংবাদ এবং বর্তমান ঘটনাবলী সম্পর্কে ইংরেজি এবং হিন্দিতে পোস্ট করে চলেছে। পাকিস্তান ও ভারতের সামাজিক ও রাজনৈতিক সমস্যা সম্পর্কে তারা যা লিখে চলেছে তা সাংর্ঘষিক। চীনের প্রতি ভারতের নীতি, ভারতীয় সেনাবাহিনী, ভারতের সমালোচনা সরকার এবং করোনভাইরাস মহামারী নিয়েও প্রচুর মিথ্যা তথ্য রয়েছে।

আবার এর ব্যবহারকারীরা ইসলাম এবং পাকিস্তান সরকারের সমালোচনা করে চলেছে।  কিছু ক্ষেত্রে আহমাদি ধর্মীয় সম্প্রদায়ের অংশ ছিল। অ্যাকাউন্টগুলিকে গণ-প্রতিবেদন করতে উত্সাহিত করা হচ্ছিল।
নেটওয়ার্ক এবং সম্পর্কিত ব্যবহারকারীরা রিপোর্টিংয়ের জন্য জাল অ্যাকাউন্ট তৈরি করতে এবং দ্রুত রিপোর্টিংয়ের জন্য অনেকগুলি ট্যাব খোলার টিউটোরিয়াল সরবরাহ করে।

স্ট্যানফোর্ড অবজারভেটরি ল্যাবরেটরি এসব তথ্য বের করে এনেছে বলে ফেসবুক জানায়। তার উপর ভিত্তি করে তারা ব্যবস্থা নিয়েছে।###২.৯.২০

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.