--- বিজ্ঞাপন ---

ভারত কি ইরানের সাথে সম্পর্ক মজবুত করছে

0

আন্তর্জাতিক ডেস্ক##

ভারত কি ইরানের সাথে সম্পর্কমজবুত করছে। এ প্রশ্ন দেখা দিয়েছে ভারতের কুটেনৈতিক মহলে। আকস্মিকভাবে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং গেলেন তেহরানে। বলা হচ্ছে সফরটি পূর্ব পরিকল্পিত। তবে মনে করা হচ্ছে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি ইসরাইলের সাথে সৌদিআরব-বাহরাইনের সম্পর্ক জোরালো হচ্ছে। ইরান তাদের এ সম্পর্ককে ভালো চোখে দেখছে না। মধ্যপ্রাচ্যে ইসরাইলের গতিবিধি রাড়ার কারনে নড়েচড়ে বসেছে ইরান। ভারতের সাথে ইরানের নতুন কোন সুসম্পর্ক হলে অবাক হওয়ার কিছু থাকবে না। কারন ইরান ভারতকে এশিয়ার অন্যতম শক্তি মনে করে।

ভারতীয় গণমাধ্যম জানায়, মস্কোর সাংহাই সহযোগিতা সংগঠনের বৈঠক থেকে ফেরার সময়ে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামির সঙ্গে বৈঠক করে এলেন রাজনাথ সিংহ। আফগানিস্তানে মার্কিন ও তালিবানের সঙ্গে তথাকথিত শান্তি চুক্তির পরে পরিবর্তিত পরিস্থিতিতে দীর্ঘদিনের দুই সহযোগী দেশের প্রতিরক্ষামন্ত্রীর এই বৈঠক বিশেষ গুরুত্বপূর্ণ। মার্কিন নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে ইরানও। ইজরায়েল ও সৌদি আরবের মধ্যে বোঝাপড়া হওয়ার পরে পশ্চিম এশিয়াতেও নতুন রাজনৈতিক সমীকরণ তৈরি হয়েছে। সে বিষয়েও দুই নেতার মধ্যে কথা হয়েছে।

মস্কো থেকে দিল্লি ফেরার পথে পূর্ব পরিকল্পনা মতো শনিবার তেহরানে নামেন রাজনাথ। হাতামির সঙ্গে বৈঠকের পরে প্রতিরক্ষামন্ত্রী টুইটে বলেন, ‘অত্যন্ত ফলপ্রসূ বৈঠক হয়েছে। আফগানিস্তানের পরিস্থিতি এবং দ্বিপাক্ষিক নানা বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি।’’ বিদেশ মন্ত্রক আলাদা বিবৃতিতে জানায়, ‘আঞ্চলিক নিরাপত্তা, বিশেষত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা আনার বিভিন্ন পন্থা নিয়ে কথা বলেন দুই মন্ত্রী।’ বৈঠক যে খুবই আন্তরিক ও বন্ধুত্বপূর্ণ হয়েছে, দুই দেশের সুদীর্ঘ সম্পর্ক ও সাংস্কৃতিক আদানপ্রদানের বিষয়টিও যে উল্লিখিত হয়েছে— সে কথাও বিবৃতিতে জানানো হয়েছে।###৭.৯.২০

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.