--- বিজ্ঞাপন ---

ট্রাম্প করোনায় আক্রান্ত, নির্বাচনে অংশ নেয়া কি অনিশ্চিত,বিশ্বে তোলপাড়

আগামী ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন

0

মোহাম্মদ শহীদুল ইসলাম##

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী ফাস্ট লেডি মেলানিয়া ট্রাম্প ২ অক্টোবর শুক্রবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী ফাস্ট লেডি  টুইট বার্তায় এ সংবাদ নিশ্চিত করেছেন বলে আন্তর্জাতিক সংবাদ সংস্থাসমূহ জানিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র চার সপ্তাহ থাকতেই শুক্রবারের এই সংবাদটি গোটা মার্কিন মুল্লুক ও বিশ্বব্যাপী বেশ নাড়া দিতে শুরু করেছে। আগামী ৩ নভেম্বর নির্বাচনে অংশ নিতে ৭৪ বছর বয়সী প্রেসিডেন্ট ট্রাম্প শারিরীকভাবে কতটা সুস্থ অবস্থা কেমন থাকবে। এমনকি আসছে ১৫ অক্টোবর ২য় প্রেসিডেন্ট টিভি বিতর্কেও তাঁর অংশ নেয়া কতটা নিশ্চিত এটাও এখন অস্পষ্ট হয়ে উঠেছে।  নিয়ম অনুযায়ী প্রেসিডেন্ট ট্রাম্প অসুস্থ হয়ে নির্বাচনে অসমর্থ হলে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তাঁর স্থলাভিশিক্ত হবেন।

মার্কিন স্কাই নিউজ, বিবিসিসহ বিশ্বের বড় বড় নির্ভরযোগ্য সংবাদ মাধ্যমগুলি তাদের ব্রেকিং নিউজে এ খবর নিশ্চিত করেছে। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট  নির্বাচনের ঠিক আগ মুহুর্তে  বিশ্বের সবচাইতে শক্তিধর দেশটির প্রেসিডেন্টের স্বাস্থ্য এবং বিশ্বব্যাপী এর প্রতিক্রিয়া নিয়ে  বিশেষ সংবাদ বুলেটিন প্রকাশ করতে শুরু করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমসমূহ। বিশ্বের ১ নং ধনী দেশ মার্কিন প্রেসিডেন্টের করোনা আক্রান্ত হওয়ার সংবাদে বিশ্ব শেয়ার বাজারে দর উঠানামা শুরু হয়ে গেছে এবং বিশ্ব অর্থনীতিতে এর প্রভাব পড়বে এতে বিন্দুমাত্র সন্দেহ নেই।

ট্রাম্পের চিকিৎসক সীন কনলি ও তার টীম প্রেসিডেন্টকে সার্বক্ষনিক দেখাশুনা করছেন তিনি এ মুহুর্তে ভাল আছেন বলে তারা জানিয়েছেন।  ট্রাম্প করোনা সার্স-সিওভি-২ ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে হোয়াইট হাউসের ফিজিসিয়ান জানান। মার্কিন যুক্তরাষ্ট্রে এপর্যন্ত ২ লক্ষেরও অধিক মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৭০ লক্ষ মানুষ।

সংবাদ সংস্থা বিবিসি শুক্রবার এক ব্রেকিং নিউজে জানায়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন যে তিনি এবং ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প করোনাভাইরাস পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন এবং তারা দুজন এখন কোয়ারেন্টিনে আছেন। মি. ট্রাম্প এক টুইট বার্তায় এই তথ্য নিশ্চিত করেছেন। ৭৪ বছর বয়সী এই প্রেসিডেন্ট এবং ৫০ বছর বয়সী ফার্স্ট লেডি করোনাভাইরাসের ঝুঁকির মধ্যে আছেন। তবে মিঃ ট্রাম্পের চিকিৎসক শন কনলি একটি বিবৃতিতে বলেছেন যে, প্রেসিডেন্ট এবং ফার্স্ট লেডি “এই সময়ে দুজনই ভাল আছেন, এবং তারা সেরে না ওঠা পর্যন্ত হোয়াইট হাউসের ঘরেই থাকবেন”। বিবৃতিতে বলা হয়েছে, “আমি আশা করি যে প্রেসিডেন্ট এই সময়ের মধ্যে বিনা বাধায় তাঁর দায়িত্ব পালন করে যাবেন এবং আমি সব খবর আপনাদের জানাবো।” ট্রাম্পের নিকটতম সহযোগীদের একজন করোনাভাইরাস পজিটিভ হওয়ার পরে বিষয়টি সামনে আসে।

ট্রাম্প এক টুইট বার্তায় বলেছেন যে, তার একজন ঘনিষ্ঠ সহযোগী হোপ হিকস স্বাস্থ্য পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ হওয়ায় তিনি এবং ফার্স্টলেডি মেলানিয়া ট্রাম্প কোয়ারেন্টিনে আছেন। প্রেসিডেন্টের নিকটতম কর্মকর্তাদের মধ্যে ৩১ বছর বয়সী এই উপদেষ্টা এখন অবধি প্রথম কেউ যার করোনাভাইরাস পজিটিভ হয়েছে। তিনি এই সপ্তাহের শুরুতে ওহাইওতে ট্রাম্পের সাথে ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের প্রথম প্রেসিডেন্সিয়াল টিভি বিতর্কে যোগ দিতে এয়ার ফোর্স ওয়ানে ট্রাম্পের সঙ্গে ভ্রমণ করেছিলেন। মিস. হিকস কোনও মাস্ক ছাড়াই ক্লিভল্যান্ডে মঙ্গলবার প্রেসিডেন্টের জেট থেকে নেমেছিলেন, এমন ছবি প্রকাশ হয়েছে।

বিতর্কে অংশ নেওয়া মিঃ ট্রাম্পের পরিবারের সদস্যদের কয়েকজনের মুখেও কোন মাস্ক দেখা যায়নি। বুধবার মিনেসোটাতে এক সমাবেশ করার সময় হোপ হিকস প্রেসিডেন্টের হেলিকপ্টার মেরিন ওয়ানে প্রেসিডেন্টের আরও কাছাকাছি ছিলেন।

মার্কিন স্কাই নিউজ অনলাইন বুলেটিনে আরও জানায়, এদিকে ট্রাম্প প্রশাসনের এক উপদেষ্টা ট্রাম্পের নিকটতম সহযোগী ৩১ বছর বয়সী হোপ হিকস যিনি গত সপ্তাহ ধরে ট্রাম্পের সফরসঙ্গী হিসেবে ৩০ সেপ্টেম্বর মেনিসোটায় নির্বাচনী প্রচারণায় তাঁর সাথে প্রেসিডেন্সিয়াল হেলিকপ্টার ‘মেরিন ওয়ান’ ও ‘এয়ার ফোর্স’ ওয়ানে ভ্রমণ করেন। গত মঙ্গলবার প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের সাথে টিভি বিতর্ক অনুষ্ঠানেও সফরসঙ্গী হন তিনি। ট্রাম্পের এই উপদেষ্টা আক্রান্ত হোপের আক্রান্ত হওয়ার পরই প্রেসিডেন্ট ও ফাস্ট লেডী আক্রান্ত হওয়ার খবর এসেছে।  সংবাদ সংস্থার মতে, প্রেসিডেন্ট ট্রাম্প তার চিকিৎসকদের বার বার পরামর্শ সত্বেও তিনি  করোনার নিয়মকানুন যেমন মাস্ক পড়তে বরাবরই অগ্রাহ্য করেছেন। তাঁর স্ত্রী ৫০ বছর বয়সী মেলানিয়া ট্রাম্পকে সঙ্গে নিয়ে সাম্প্রতিক নির্বাচনী প্রচরণায় ঘন ঘন হ্যান্ডসেক  করেছেন সমর্থকদের সাথে। ট্রাম্প স্বাস্থ্য বিধি করোনা নিয়ম-কানুনের তেমন একটা তোয়াক্কা করতেন না। প্রথম বিতর্কে বাইডেনের মাস্ক পরা নিয়েও ট্রাম্পকে তিরস্কার করতে দেখা গেছে।  গত বছরের দিকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার সময় ট্রাম্পের বয়স অনুযায়ী তাঁর ওজন বেড়ে যাওয়ায় চিকিৎসকরা শংকা প্রকাশ করেছিলেন।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ জরিপে দেখা গেছে ডেমোক্রেট মনোনীত প্রার্থী ওবামা আমলের সাবেক প্রেসিডেন্ট জো বাইডেন এগিয়ে আছেন। ফিনান্সিয়াল টাইমস পত্রিকা জানায়,  রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ট্রাম্পকে ৩ নভেম্বর নির্বাচনের ২৭০টি ইলেকট্রোরাল ভোট পেতে হবে।###২.১০.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.