--- বিজ্ঞাপন ---

উপসাগরে নতুন যুদ্ধজাহাজ ভাসাচ্ছে ইরান

0

আন্তর্জাতিক সংবাদ:

হেলিকপ্টার ও ড্রোন বহনে সক্ষম ‘পার্সিয়ান গাল্ফ’ নামের নতুন যুদ্ধজাহাজ উদ্বোধন করতে যাচ্ছে ইরান। উপসাগর অঞ্চলে এটিই হবে হেলিকপ্টারবাহী বড় আকারের প্রথম যুদ্ধজাহাজ। নতুন এই যুদ্ধ জাহাজ আগামী নভেম্বর মাসে ইরানের নৌবহরে যুক্ত হবে বলে মঙ্গলবার জানিয়েছেন দেশটির নৌবাহিনী প্রধান। এ অত্যাধুনিক জাহাজের কারনে সামরিক শক্তিতে ইরান আরেক ধাপ এগিয়ে যাবে।

ইরানের পার্সটুডে  সংবাদ সংস্থা ৭ অক্টোবর বুধবার এ খবর দেয়। এতে বলা হয়, ইসলামি প্রজাতন্ত্র ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার অ্যাডমিরাল হোসেইন খানজাদি জানিয়েছেন, আগামী নভেম্বর মাসে তার দেশ ড্রোন, হেলিকপ্টার ও ক্ষেপণাস্ত্রবাহী নতুন যুদ্ধজাহাজ উদ্বোধন করতে যাচ্ছে। এ জাহাজ সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে তৈরি হচ্ছে বলে তিনি জানান।

গতকাল (মঙ্গলবার) ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দর আব্বাস শহরে অ্যাডমিরাল খানজাদি এক অনুষ্ঠানে দেয়া বক্তৃতায় এ তথ্য দেন। তিনি বলেন, নতুন যুদ্ধ জাহাজের নাম দেয়া হয়েছে ‘পার্সিয়ান গাল্ফ’ যা আগামী নভেম্বর মাসে ইরানের নৌবহরে যুক্ত হবে। ইরানের এ কমান্ডার জানান, নতুন যুদ্ধজাহাজটি একবার জ্বালানি নিয়ে তিনবার বিশ্ব পরিভ্রমণ করতে পারবে। খানজাদি আরো জানান, নতুন যুদ্ধজাহাজ উদ্বোধনের কয়েক মাস পরে সমুদ্রগামী ‘দিনা’ যুক্ত হবে ইরানি নৌবাহিনীতে। এছাড়া, আগামী মাসে ইরানের নৌ বাহিনী প্রথম মাইনসুইপার উদ্বোধন করবে। মার্কিন সরকার এবং তার পশ্চিমা মিত্রদের অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা সত্বেও ইরান গত কয়েক বছরে সামরিক খাতে বিরাট অগ্রগতি লাভ করেছে। সামরিক খাতের বিভিন্ন অংশে ইরান সম্পূর্ণতা অর্জন করতে সক্ষম হয়েছে বার্তা সংস্থাটি সে দেশের সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে জানায়।###৭.১০.২০

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.