--- বিজ্ঞাপন ---

পাকিস্তান  ৫০ যুদ্ধ জাহাজের বহর গড়ছে, যুক্ত হচ্ছে পরমাণু সাবমেরিণ

0

মোহাম্মদ শহীদুল ইসলাম ##

পাকিস্তান নৌবাহিনীকে আরও শক্তিশালী  করতে ৫০টি জাহাজের বহর যোগ করতে সে দেশের নেভীকে ঢেলে সাজানো হচ্ছে। এর মধ্যে থাকছে ২০টি বড় আকারের যুদ্ধজাহাজ। আগামী কয়েক বছরের মধ্যেই যোগ হতে যাচ্ছে চীন থেকে ৪টি ফ্রিগেট ও তুরস্ক  থেকে ৪টি মাঝারি শ্রেণীর অত্যাধুনিক যুদ্ধ জাহাজ। পাকিস্তানের এক্সপ্রেস ট্রিবিউন পত্রিকার বরাত দিয়ে ভারতের দি ইকনমিক টাইমস পত্রিকা এ সংবাদ দেয়।

পত্রিকাটি আরও জানায়, পাকিস্তানের অদূর ভবিষ্যত পরিকল্পনার উল্লেখ করতে গিয়ে দেশটির বিদায়ী  নৌ বাহিনী  প্রধান এডমিরাল জাফর মাহমুদ আব্বাসি গত ৭ অক্টোবর তাঁর দায়িত্বভার হস্তান্তরকালে বিদায়ী বক্তৃতায় এসব কথা জানান। পাকিস্তানের নতুন নৌ বাহিনী প্রধান এডমিরাল মুহাম্মদ আমজাদ খান নিয়াজীর নিকট দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে তিনি আরও বলেন, আসছে  ২০২৩-২৫ সালের মধ্যেই পাকিস্তান নৌ বাহিনীতে এই আটটি যুদ্ধজাহাজ যুক্ত হবে। এছাড়া সর্বাধুনিক প্রযুক্তির ৮টি হাঙ্গর শ্রেণীর সাবমেরিনও চুক্তি মোতাবেক চীনে তৈরী  হচ্ছে । প্রায় ৫০০ কোটি ডলার ব্যয়ে এসব সাবমেরিণের মধ্যে চারটি চীনে তৈরী হচ্ছে বাকী চারটি পাকিস্তানে তৈরী করা হবে।

সামরিক সূত্র মতে, সাবমেরিনগুলো পানির গভীরে দীর্ঘসময় অবস্থান করার উপযোগী  স্টার্লিং এআইপি সজ্জিত থাকছে। পাকিস্তান এসকল সাবমেরিনে ৪৫০কিলোমিটার পাল্লার সাবমেরিন থেকে নিক্ষেপণযোগ্য সেদেশের পরমাণু অস্ত্রবাহী ‘বাবুর’ ক্রুজ ক্ষেপণাস্ত্র স্থাপন করবে। ভারতীয় এনডিটিভি গোয়েন্দা সূত্রে প্রাপ্ত এক সংবাদে জানিয়েছে চীন থেকে পাকিস্তান পরমাণু শক্তির সাবমেরিন পেতে চলেছে। তবে বিষয়টি উভয় দেশ গোপন রেখেছে। পাকিস্তানের বিদায়ী নৌ প্রধান বলেন, ভবিষ্যত চ্যালেঞ্জ  শত্রু হুমকি মোকাবেলা ও নিজ দেশের জলসীমা রক্ষায় সদা সতর্ক ও প্রস্তুত রয়েছে সেদেশের নৌবাহিনী।  ## ৯.১০.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.