--- বিজ্ঞাপন ---

পাকিস্তানে টিকটক ভিডিও নিষিদ্ধ

0

আন্তর্জাতিক ডেস্ক ##

পাকিস্তানে টিকটক ভিডিও নিষিদ্ধ করা হয়েছে। টিকটকের মাধ্যমে অনৈতিক, অশ্লিল বিষযবস্ত পাকিস্তানে প্রচার হচ্ছে  অভিযোগ উঠার পর সরকার এ সিদ্ধান্ত নেয়। দেশটির সুশিল সমাজ টিকটকের মাধ্যমে অশ্লিল বিষয় সমাজ ও দেশের ক্ষতি করছে এমন অভিযোগ করছিলেন দীর্ঘদিন ধরে। তার জের ধরে পাকিস্তান সরকার এ সিদ্ধান্ত নেয়। পাক টেলিকম নিয়ন্ত্রক সংস্থা বলেছে, টিকিটকে অবৈধ বিষয়বস্তু সংযত করার জন্য সতর্কতা জারি করা হয়েছিল, তবে সোশ্যাল মিডিয়া সংস্থা তার নির্দেশনা মানতে ব্যর্থ হয়। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের ডিজিটাল মিডিয়া উপদেষ্টা আরসলান “অশ্লীল বিষয়বস্তু” ফিল্টার করার জন্য পাক টেলিকমকে নির্দেশ দেন। এ সময় তিনি বলেন, “টিকটকে যুবতী মেয়েদের যৌন শোষণ, আপত্তি,  যৌনতায় ভরপুর। যা তাদের পিতামাতাকে ব্যথিত করছে।

চীনা সংস্থা বাইটড্যান্সের মালিকানাধীন টিকটোক বলেছে যে, বাজারে অ্যাপ্লিকেশন দেওয়া হচ্ছে সেখানে আইন অনুসরণ করতে প্রতিশ্রুতিবদ্ধ।আমরা পিটিএর সাথে নিয়মিত যোগাযোগ করেছি এবং তাদের সাথে কাজ চালিয়ে যাচ্ছি। আমরা এমন একটি সিদ্ধান্তে পৌঁছাতে আশাবাদী যা আমাদের দেশের প্রাণবন্ত এবং সৃজনশীল অনলাইন সম্প্রদায়ের সেবা চালিয়ে যেতে সহায়তা করে। ডিজিটাল অধিকারকর্মী উসামা খিলজি অবশ্য এই নিষেধাজ্ঞাকে বাকস্বাধীনতার লঙ্ঘন বলে অভিহিত করেছেন। তিনি সংবাদ সংস্থা এজেন্স ফ্রান্স-প্রেসকে বলেছেন, “টিকটোক নিম্ন ও মধ্যবিত্ত পাকিস্তানীদের পাশাপাশি নিরক্ষর নাগরিকদের অর্ধেক জনসংখ্যার অন্তর্ভুক্ত বিনোদনের একটি প্রধান উত্স। গ্লোবাল রাইটস অর্গানাইজেশন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল পাকিস্তানের এই ক্র্যাকডাউনের তীব্র নিন্দা জানিয়েছে।

অ্যামনেস্টির দক্ষিণ এশিয়া আঞ্চলিক অফিস টুইটারে বলেছে, “অশ্লীলতার বিরুদ্ধে অভিযানের নামে লোকেরা অনলাইনে নিজেকে প্রকাশ করার অধিকারকে অস্বীকার করা হচ্ছে।  গত মাসে, “অনৈতিক” এবং “অশ্লীল” বিষয়বস্তু সীমাবদ্ধ করার জন্য পাকিস্তান বেশ কয়েকটি ডেটিং অ্যাপগুলিকে নিষিদ্ধ করেছিল।পাকিস্তানের ডিজিটাল অধিকার কর্মীরা এই ঘোষণাকে “নৈতিক পুলিশিং” হিসাবে সমালোচনা করেছিলেন এবং দেশের ইন্টারনেট, প্রিন্ট এবং ইলেকট্রনিক মিডিয়াতে সরকারের ক্রাইপিং সেন্সরশিপ এবং নিয়ন্ত্রণ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন।### ১০.১০.২০

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.