--- বিজ্ঞাপন ---

ভারতে ঝড়ের কবলে বাংলাদেশি জাহাজ

0

বিশেষ প্রতিনিধি##
ভারতে ঝড়ের কবলে পড়ে বড় ধরনের বিপদ থকে রক্ষা পেল বাংলাদেশি ‘জাহাজ এমভি মা’। বিশাখাপত্তম বন্দরে ঢুকার জন্য এটি বহিনোঙ্গরে অপেক্ষা করছিল। জাহাজটিতে ৩ হাজার টন পণ্য ছিল। বিশাখাপত্তম থেকে আরো পণ্য নিয়ে এটি বাংলাদেশের মংলা বন্দরে আসার কথা ছিল। গত দু’দিন ধরে জাহাজটি এখানে অবস্থান করছিল। সমুদ্র বন্দর উত্তাল থাকায় এটি মঙ্গলবার সকালে ঝড়ের কবলে পড়ে ছিটকে যায়। আটকা পড়ে টিনেটি পার্ক নামক একটি জায়গার কাছাকাছি এলাকায়।
সংশ্লিষ্ট সুত্র জানায়, ভারতের তামিলনাড়–তে ঝড়ের কবলে পড়েছে বাংলাদেশী পতাকাবাহী একটি জাহাজ। ‘এম ভি মা’ নামের এ জাহাজটি ৩ হাজার মেট্রিক টন পণ্য নিয়ে ভারত থেকে মংলা বন্দরে আসার কথা ছিল। তামিলনাড়–র বিশাখাপত্তম সমুদ্রবন্দরের বহিনোঙ্গরে গত দু’দিন এটি নোঙ্গর করা ছিল। মঙ্গলবার সকালে প্রচন্ডে ঝড়ের কারনে জাহাজটি সমুদ্র উপকুলের চরে গিয়ে আটকে যায়। তবে জাহাজের সবাই নিরাপদে আছেন বলে জানা গেছে।
চট্টগ্রামের মেরিটাইম বিশেষজ্ঞ ক্যাপ্টেন ফয়সল আজিম জানান, বাংলাদেশি পতাকাবাহি জাহাজটি বাংলাদেশে রওয়ানা দেয়ার কথা ছিল। পণ্য বোঝাই করে এটি ছাড়ার প্রস্ততি নেয়ার সময় সাগরে প্রচন্ড ঝড়ের কবলে পড়ে। বিমাখাপত্তম বন্দর কতৃপক্ষ এরই মধ্যে জাহাজটি উদ্ধারের চেষ্টা করছে। জাহাজটি উদ্ধার করতে সময় লাগবে।’
জানা গেছে, ’এমভি মা’ জাহাজটি বাংলাদেশ ও ভারতের বিভিন্ন নৌ-রুটে পণ্য পরিবহণ করে থাকে। ঝড়ে এটি নোঙর ছিড়ে গিয়ে ভারতের বিশাখাপত্তনাম বন্দরের উপক’লে টিনেটি পার্কের কাছে একটি জায়গায় গিয়ে আটকে পড়ে। জাহাজে থাকা ১৫ নাবিকদের সবাই নিরাপদে আছেন; জাহাজটির বড় ধরনের কোন ক্ষয়ক্ষতি হয়নি।
বিষয়টি নিয়ে জানতে চাইলে এই রুটে পণ্য পরিবহনকারী এবং এমভি মা শিপিং এজেন্ট ম্যাঙ্গো লাইনের ব্যবস্থাপনা পরিচালক ইয়াকুব সুজন ভুঁইঞা বলেন, ‘জাহাজটি ৮ দিন আগে চট্টগ্রাম থেকে কোন পণ্যছাড়াই গিয়ে বিশাখাপত্তনাম পৌঁছে। সেই বন্দর থেকে পণ্য বোঝাই করে মোঙলা বন্দরে আসার কথা ছিল।’
৩ হাজার টন পণ্য ধারনক্ষমতার ’এমভি মা’ জাহাজটি বিশাখাপত্তনাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে গত ১০ অক্টোবর। বিশাখাপত্তনাম বন্দরে বার্থিং বা ভিড়ার অপেক্ষায় বহির্নোঙরে সাগরে জাহাজটি ছিল। সেখান থেকে পণ্য বোঝাই করে বাংলাদেশের উদ্দেশ্যে রওনা দিতো এর মধ্যেই প্রচন্ড ঝড়ের কবলে পড়েছে বলে সুত্র জানায়।
বিশাখাপত্তনাম বন্দর কর্তৃপক্ষ বলছে, প্রায় ৮০ মিটার দীর্ঘ জাহাজটির একটি নোঙর দিয়ে বাধা ছিল। কিন্তু সাগর উত্তাল থাকায় এবং প্রচন্ড ঝড়ের তোড়ে পড়ে জাহাজটি নোঙর ছিড়ে গিয়ে টিনেটি পার্কের কাছে উপকূলে আছড়ে পড়ে। বিষয়টি স্থানীয় পুলিশ প্রশাসনকে অবহিত করা হয়েছে। জাহাজটি উদ্ধার করতে কয়েকটি উদ্ধারকারি টাগ লাগতে পারে। বর্তমানে তামিলনাড়–র বিমাখাপত্তম সমুদ্র বন্দরে গভীর নিম্মচাপের কারনে সমুদ্র উত্তাল রয়েছে। সোমবার থেকে সেখানে ঝড়ো বাতাস চলছে। বন্দর কতৃর্পক্ষ বলছে, জাহাজটি মাত্র একটি নোঙ্গর দ্বারা বাধাঁ চিল বিধায় বাতাসের ধাক্কা সামলাতে পারে নি।
জানা গেছে, জাহাজে থাকা ১৫ নাবিককে উদ্ধার করেছে ভারতীয় কোস্টগার্ড। তারা সবাই নিরাপদে আছেন। তবে জাহাজটি কী পরিমান ক্ষতি হয়েছে তা জানতে সার্ভে নিয়োগ করা হয়েছে। প্রতিবেদন পেলেই পরবর্তী পদক্ষেপ নেয়া হবে। তবে জাহাজের ভেতরে থাকা নাবিকদের মূল্যবান জিনিষপত্রের ক্ষতি ছাড়া বড় কোন ক্ষতি হয়নি।##১৩.১০.২০

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.