--- বিজ্ঞাপন ---

ভারতের হাতে হাইপারসনিক ক্রুজ মিসাইল

পাকিস্তান-চীনকে ঘায়েল করতে গোপণ অস্ত্র

0

মোহাম্মদ শহীদুল ইসলাম##

আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যেই ভারতের হাতে চলে আসবে হাইপারসনিক ক্রুজ মিসাইল। লাদাখ নিয়ে চীনের সঙ্গে সংঘাতের আবহে এমনটাই জানিয়েছে  সেদেশের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও)। ভারতের পত্রিকা মারফত এ খবর জানা গেছে।

সূত্রের খবর অনুযায়ী, নয়া হাইপারসনিক ক্রুজ মিসাইলটি বর্তমানে বিশ্বের সবচেয়ে দ্রুত ক্রুজ মিসাইল ব্রহ্মসের থেকে প্রায় দ্বিগুণ গতিতে লক্ষ্যে আঘাত হানতে সক্ষম হবে। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থার প্রধান ড. জি সতীশ রেড্ডি বলেন, “ভূপৃষ্ঠের খুব কাছে বা স্বল্প উচ্চতায় যে মিসাইলগুলি উড়ান ভরে সেগুলিকেই মূলত ক্রুজ মিসাইল বলে। এই ক্ষেপণাস্ত্রগুলির বিভিন্ন ভাগ রয়েছে। যেমন সাবসনিক (শব্দের চেয়ে কম গতিসম্পন্ন), সুপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন) ও হাইপারসনিক। এদের মধ্যে হাইপারসনিক ক্রুজ মিসাইলগুলি শব্দের কয়েকগুণ বেশি গতিতে উড়তে সক্ষম। অর্থাৎ প্রতি সেকেন্ডে ৩০০ মিটারেরও বেশি দূরত্ব পাড়ি দিতে সক্ষম এই শ্রেণীর মিসাইলগুলি। এই মিসাইল তৈরি করতে আমরা স্ক্রামজেট ইঞ্জিন ব্যবহার করছি। এই মর্মে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। আগামী চার থেকে পাঁচ বছরের মধ্যে আমরা হাইপারসনিক ক্রুজ মিসাইল তৈরি করে ফেলব।”

এটি শব্দের প্রায় তিনগুণ বেশি গতিতে উড়ান ভরতে সক্ষম। প্রায় ৪০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম ব্রহ্মস । উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে ওড়িশার বালাসোরে হাইপারসনিক  প্রযুক্তির সফল পরীক্ষা করে ডিআরডিও। বালাসোরের এপিজে আব্দুল কালাম টেস্টিং রেঞ্জ থেকে এই হাইপারসনিক টেস্ট ডেমোনেস্ট্রেটর ভেহিকল (এইচএসটিডিভি)টি উৎক্ষেপণ করা হয়। আপাতত বিশ্বের মাত্র তিনটি দেশ-আমেরিকা , রাশিয়া ও চীনের কাছে এই প্রযুক্তি রয়েছে। এবার সেই তালিকায় নাম জুড়তে চলেছে ভারতেরও। বর্তমানে ভারতের অস্ত্রভাণ্ডারে রয়েছে বিশ্বের দ্রুততম ক্রুজ মিসাইল ‘ব্রহ্মস’। এই ক্ষেপণাস্ত্রের গতি হচ্ছে মাক ২.৮।

ভারতীয় একটি পত্রিকার সংবাদ মতে, ভারত ক্রমশই তার পরমাণু শক্তি উন্নত করে চলেছে, মত দুই মার্কিন পরমাণু বিশেষজ্ঞের৷ তাঁরা জানিয়েছেন, পাকিস্তানের কথা মাথায় রেখেই ভারতের এই শক্তি বৃদ্ধি এবার কাজে আসবে চীনের ক্ষেত্রে৷ ওই ২ মার্কিন বিশেষজ্ঞ ভারতের উন্নত পরমাণু শক্তির প্রশংসা করে তাঁদের লেখায় এ সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন বলে জানা যায়৷গত কয়েক বছর আগে একটি ডিজিটাল জার্নালে প্রকাশিত খবর অনুযায়ী, ভারতের মিসাইল এতোটাই উন্নতমানের করা হচ্ছে যে তা দক্ষিণ ভারত থেকে সমগ্র চিনের ওপর টার্গেট করতে পারবে৷ ওই দুই মার্কিন বিশেষজ্ঞের মতে, পাকিস্তানের বিষয়ে ভারতের পরমাণু নীতি এবার কাজে আসবে চীনের জন্য৷ চীনের দিকেই কড়া নজর রয়েছে ভারতের৷ আগামী দিনে ভারত যে আরও কয়েক ধাপ এগিয়ে যাবে শক্তি বৃদ্ধির ক্ষেত্রে এমনটাও মনে করেন তাঁরা৷

চীনকে সামনে রেখে একের পর এক অস্ত্রে নিজেদের ভাণ্ডার সাজাচ্ছে ভারত। সেইসঙ্গে পাকিস্তানকে সামনে রেখে নিউক্লিয়ার স্ট্র্যাটেজি তৈরি করছে ভারত। বছরখানেক আগে এক মার্কিন ম্যাগাজিনে এই তথ্য প্রকাশিত হয়। সেই সময়ের তথ্য হিসাবে ভারত আনুমানিক ৬০০ কিলোগ্রাম প্লুটোনিয়াম উৎপন্ন করেছে। যা থেকে অন্তত ১৫০-২০০টি নিউক্লিয়ার ওয়ারহেড তৈরি করতে পারে। যদিও পুরো প্লুটোনিয়াম থেকেই অস্ত্র তৈরি করা হয় না। তবু ১২০-১৩০টি ওয়ারহেড তৈরি করা হয়। গত কয়েক বছর আগে আমেরিকার আফটার মিডনাইট নামে একটি ম্যাগাজিনের ইস্যুতে উল্লেখ করা হয়েছে যে ভারত নাকি এমন একটি মিসাইল তৈরি করছে যা দক্ষিণ ভারত থেকে ছুঁড়লে গোটা চীন পার করে ফেলবে। যদিও এই বিষয়ে কখনও কিছুই ভারতীয় সেনার তরফে কিছু বলা হয়নি। এমনকি কেন্দ্রের তরফেও কিছু জানানো হয়নি।##১৬.১০.২০

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.