--- বিজ্ঞাপন ---

রক্তের গ্রুপ ‘ও’ পজেটিভ, খুশির খবর আপনার জন্য

করোনায় আক্রান্তের ঝুঁকি কম

0

মোহাম্মদ শহীদুল ইসলাম ##

করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার পর থেকে মানুষের শরীরের কোন রক্ত গ্রুপে ভাইরাস প্রতিরোধ ক্ষমতা কত বেশী এ নিয়ে বেশ কয়েকটি গবেষণা হয়েছে। তবে এযাবত প্রাপ্ত সবশেষ গবেষণায় দেখা গেছে, যাদের রক্তের গ্রুপ ‘ও’ পজিটিভ তাদের করোনা হওয়ার সম্ভাবনা একেবারেই কম। স্টাডিতে গবেষকরা বলছেন, ‘ও’ পজিটিভ গ্রুপে করোনার এন্ডিবডি রয়েছে।

মার্কিন প্রচার মাধ্যম সিএনএন কয়েকদিন আগে সাম্প্রতিক এক গবেষণার ফলাফল তুলে ধরে। এতে শিরোনাম দেয়, “People with blood type O may have lower risk of Covid-19 infection and severe illness, two new studies suggest By Katie Hunt and Jacqueline Howard, CNN Updated 2029 GMT (0429 HKT) October 14, 2020”.

এর আগে গত জুলাইতে ইসরাইলের জেরুজালেম পোস্ট এক স্টাডি প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে জানিয়েছিল “ If a person with blood type A transmits the virus to a person with type O blood, the type O person will have antibodies that can fight the virus.” By CELIA JEAN   JULY 12, 2020 21:30

ভারতের টাইমস অব ইন্ডিয়া পত্রিকা গত ১৬ অক্টোবর এসংক্রান্ত সংবাদের শিরোনাম দেয়:  “Coronavirus: Blood group 0+ least vulnerable to COVID-19; A, AB most likely to fall sick”- TIMESOFINDIA.COM | Last updated on – Oct 16, 2020, 14:02.

ভারতের ‘এই সময় ডিজিটাল’ গত ১৭ অক্টোবর এক প্রতিবেদনে জানায়, বিজ্ঞানীরা বলছেন, করোনা সংক্রমণের ক্ষেত্রে রক্তের গ্রুপ রিস্ক ফ্যাক্টর হিসেবে কাজ করে। ‘ও’ গ্রুপকে তাঁরা তুলনামূলক নিরাপদ বলছেন। ঝুঁকি সব থেকে বেশি ‘এবি গ্রুপের’। আবার নেগেটিভ গ্রুপের রক্তের ক্ষেত্রেও সংক্রমণের ঝুঁকি কম।

আপনার রক্তের গ্রুপ যদি ‘O’ হয়ে থাকে, করোনার এই সংকটকালে নিশ্চিত ভাবেই এ খবর আপনার জন্য স্বস্তির। করোনা আপনার ধারে কাছে ঘেঁষবে না, এতটা জোর দিয়ে বলা না গেলেও সাম্প্রতিক গবেষণায় দাবি করা হয়েছে, ‘O’ গ্রুপের ব্যক্তিদের নোভেল করোনাভাইরাস বা কোভিড-১৯’এ আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। কোনও একটি নয়, একাধিক গবেষণার ভিত্তিতে এমনটাই দাবি করছেন বিজ্ঞানীরা। গবেষকদের দাবি অনুযায়ী, ABO ব্লাড গ্রুপ কোভিড-১৯ সংক্রমণের ক্ষেত্রে রিস্ক ফ্যাক্টর হিসেবে কাজ করে। আর একটি গবেষণায় দেখা গিয়েছে, করোনা আক্রান্ত A বা AB রোগীদের ক্ষেত্রে মেকানিক্যাল ভেন্টিলেশনের ঝুঁকি বেশি।

নোভেল করোনাভাইরাসের রিস্ক ফ্যাক্টরগুলি খুঁজে বের করতে বিজ্ঞানীরা ২৪X৭ ঘড়ি ধরে গবেষণা চালিয়ে যাচ্ছেন। এমনই দু’টি গবেষণায় বিজ্ঞানীদের মনে হয়েছে, প্রাণঘাতী এই ভাইরাসের সংক্রমণে রক্তের গ্রুপেরও কোথাও একটা ভূমিকা রয়েছে। করোনার ঝুঁকির ক্ষেত্রে কোনও ব্লাড গ্রুপের কী ধরনের ভূমিকা তা বিশ্লেষণ করতে গিয়ে তাঁরা দেখেছেন, রক্তের বাকি গ্রুপের থেকে ‘O’ তুলনামূলক ভাবে নিরাপদ। ‘O’ গ্রুপের মধ্যে আক্রান্ত হওয়ার প্রবণতা কম দেখা যাচ্ছে।সায়েন্স ডেইলির রিপোর্ট অনুসারে, বিজ্ঞানীরা দাবির সপক্ষে একাধিক প্রমাণও পেশ করেছেন। কিন্তু, Covid-19 বা SARS-CoV-2 সংক্রমণের ক্ষেত্রে ‘O’ কেন নিরাপদ– তার ব্যাখ্যা অবশ্য বিজ্ঞানীরা দিতে পারেননি। কার্যকারণ খুঁজতে আরও বিশদ গবেষণার প্রয়োজন রয়েছে বলে তাঁরা জানিয়েছেন।করোনার টেস্ট যাঁরা করিয়েছেন, তাঁদের ব্লাড গ্রুপ পরীক্ষা করতে গিয়েই তাঁদের নজরে পড়ে পজিটিভ রিপোর্টের ক্ষেত্রে ‘O’ গ্রুপের লোকজন খুব কম। তুলনায় অনেক বেশি A, B, ও AB। গবেষণা রিপোর্টে স্পষ্ট করে বলা হয়েছে, সংক্রমণের ঝুঁকি কতটা, শুধুই সেটাই তাঁরা দেখেছেন। কোভিডে মৃত্যুর ঝুঁকি বা হাসপাতালে ভর্তির ঝুঁকির বিষয়টি তাঁরা দেখেননি। A, B, ও AB-র ক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি বেশি থাকার কথা বলা হলেও এই তিন টাইপের ক্ষেত্রে আলাদা করে কোনও বিভাজন করা হয়নি। অর্থাৎ  A, B, ও AB-র মধ্যেকার ঝুঁকি কতটা, তার কোনও উল্লেখ রিপোর্টে নেই।

২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ৩০ জুলাইয়ের মধ্যে ডেনমার্কে ৮,৪১,৩২৭ নমুনার টেস্ট শেষে এই রিপোর্ট তৈরি করা হয়। আরও একটি গবেষণাপত্রে বলা হয়েছে, Rh+ অর্থাৎ রক্তের পজিটিভ গ্রুপের ক্ষেত্রে করোনায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা নেগেটিভের তুলনায় বেশি। এবং সব ধরনের গ্রুপের মধ্যে B ও AB-র মধ্যে করোনা পজিটিভ হওয়ার হার তুলনামূলক বেশি। A, B এবং নেগেটিভ গ্রুপের রক্তের তুলনায় করোনায় মৃত্যুর ঝুঁকি বেশি AB গ্রুপের।## ১৯.১০.২০

 

 

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.