--- বিজ্ঞাপন ---

স্ত্রীর পরামর্শ ছাড়া এক পা-ও মাড়াননা ইমরান খান

0

মোহাম্মদ শহীদুল ইসলাম ##

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, যারা তাঁর স্ত্রীর সাথে সববিষয়ে আলোচনা করেনা তারা একেবারেই বোকার স্বর্গে বাস করে। জার্মান প্রভাবশালী ম্যাগাজিন ‘ডার স্পিগেল’কে দেয়া এক সাক্ষাতকারে তিনি এ মন্তব্য করেছেন। তিনি সাংবাদিককে বলেন, আমার স্ত্রী একজন প্রচুর জ্ঞানসম্পন্ন মহিলা। তাঁর সাথে আমি সববিষয়ে আলাপ করি। এমনকি সরকার চালাতে গিয়ে কোন বিশেষ সংকটের মুখোমুখি হলেও আমি আমার স্ত্রীর পরামর্শ নেই এবং সমস্যা উত্তোরণের পথ খুঁজে বের করি। পাকিস্তানের দৈনিক দি নিউজ সহ বিভিন্ন প্রচার মাধ্যমে ৩১ অক্টোবর শনিবার তার এ সাক্ষাতকারটি প্রকাশিত হয়।  ঐ সাক্ষাতকারে বিভিন্ন বিষয় নিয়ে নিয়ে বক্তব‌্য দেন ইমরান খান। তবে সাক্ষাতকার জুড়ে তিনি  তাঁর বর্তমান স্ত্রী ধর্মীয় আধ্যাত্মিক পীর বুশরা বিবির প্রশংসায় পঞ্চমুখ ছিলেন । ইতিপূর্বে প্রধানমন্ত্রী ইমরান খান তার  দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ ( পিটিআই ) সরকারের প্রথম ১০০ দিবসের অর্জন নিয়ে বলতে গিয়েও সেখানেও তাঁর বর্তমান স্ত্রী বুশরা বিবি কঠিন সময়ে তার পাশে থেকে অনুপ্রেরণা দিয়েছেন বলে প্রশংসা করতে ভুলেননি। জার্মান  ম্যাগাজিনটির সাংবাদিক সুজান কোয়েলকে তিনি বলেন, স্ত্রী হচ্ছে আমার একজন আদর্শ জীবনসঙ্গী, আমার সহচর, তাঁকে ছাড়া আমি বাঁচতে পারিনা। তিনি বলেন, “একমাত্র আহাম্মক ব্যক্তিরাই নিজ স্ত্রীর কাছে সবকিছু গোপণ রাখে।” বর্তমান স্ত্রী পাকিস্তানের ফাস্ট লেডি বুশরা বিবির সাথে ইমরান খানের প্রণয় ১৯১৮ সালের ফেব্রুয়ারীতে।

ইমরান খানের বুশরা রহস্য!

প্রধানমন্ত্রী  হওয়ার ছয় মাস আগে ইমরান খান বিবাহ বন্ধনে আবদ্ধ হন আধ্যাত্মিক ধর্মীয় পীর পাঁচ সন্তানের জননী বুশরা মানেকা যিনি বুশরা  বিবি নামে পরিচিত । ইমরান খান তাঁর একজন ভক্ত। বর্তমান ফাস্ট লেডি নিয়ে বিশ্বের বিভিন্ন পত্র-পত্রিকায় সেসময় নানা খবর বেরোয়। ২০১৯ সালে ‘ভ্যানেটি ফেয়ার’ ম্যাগাজিনের সেপ্টেম্বরের সংখ্যায় এক প্রতিবেদনে বলা হয় বুশরা বিবির সাথে নাকি দুই জ্বীন রয়েছে। স্বপ্নে আদেশ প্রাপ্ত হয়েই তিনি আগের স্বামীকে ডিভোর্স দিয়ে ইমরান খানকে বিয়ে করেন বলে ঐ প্রতিবেদনে উল্লেখ রয়েছে।  ইমরানের পক্ষ থেকে অবশ‌্য এসব খবরকে রটনা বলে উড়িয়ে দেয়া হয়।

ইমরান খানের প্রথম স্ত্রী জেমিমা খান

এর আগে ইমরান খান তাঁর প্রথম বিয়ে করেন বৃটেনের প্রভাবশালী ধনকুবের জেমস গোল্ডস্মীথ পরিবারের মেয়ে সমাজকর্মী লেখিকা জেমিমা গোল্ডস্মীথকে  ১৯৯৫ সালে। পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী ক্রিকেটে বিশ্বকাপ জয়ী সেসময়কার ক্যাপ্টেন ইমরান খানকে চেনেননা বিশ্বে এমন লোক কমই খুঁজে পাওয়া যাবে। তাঁর অধিনায়কত্বে পাকিস্তান ১৯৯২ সনে বিশ্বকাপ ক্রিকেট বিজয়ী হয়। ব্যাট হাতে ইমরান খানের খেলা দেখে মুগ্ধ হয়েছিলেন জেমিমা। পিতা বৃটেনের ধনী ব্যক্তি জেমস গোল্ডস্মীথের কাছে গোঁ ধরেছিলেন বিয়ে করলে ইমরানকেই বেছে নিবেন। মেয়ের আবদার রাখলেন জেমস। তখনকার পশ্চিমা জগতে গ্ল্যামার বয়দের মধ্যে সুদর্শন ইমরানের নাম শীর্ষে। তাঁরও এ বিয়েতে অমত ছিলনা। ইমরান খান ভারতে তাঁর ঘনিষ্ঠ বান্ধবী শীর্ষ শিল্প প্রতিষ্ঠান গোদরেজ গ্রুপের  কর্নধার পরমেশ্বর গোদরেজ সহ তার বন্ধুমহলেও এ বিয়েতে সায় ছিল বলে শোনা যায়। জেমিমা গোল্ডস্মিথ জাতিতে তিনি ইহুদি হলেও বিবাহের পর মুসলমান হন এবং জেমিমা খান নামে পরিচিত হন। নয় বছর যাবত সেই বিয়ে টিকেছিল। ২০০৪ সালে উভয়ের সম্মতিতে তাদের ছাড়াছাড়ি হয়ে যায় । জেমিমার ঔরসে তার দুই সন্তান যথাক্রমে ১৯৯৬ সালে সোলায়মান ঈসা ও ১৯৯৯ তে কাসিম খানের জন্ম হয়। তারা দু’জনেই মায়ের নিকট লন্ডনে লেখাপড়া করছে। ইমরান খানের সাথে নিয়মিত যোগাযোগ রয়েছে তাদের। যদিও জেমিমা এখনও আর বিয়ে করেননি। প্রধানমন্ত্রী ইমরান খানের জাতিসংঘের ভাষণসহ বিভিন্ন সময়ে টুইটারে তিনি প্রাক্তন স্বামী ইমরানের প্রশংসা করেন আজ অবদি।

 

দ্বিতীয় স্ত্রী বিবিসি সাংবাদিক রেহম খান

দ্বিতীয়বার বিয়ে করেন ইমরান বিবিসির সাংবাদিক বৃটিশ পাকিস্তানি রেহম নায়ার খানকে ২০১৪ সালে। শোনা যায়, রাজনৈতিক বিষয়ে বেশী বেশী  নাক গলানোর কারণেই রেহমের সাথে তার বনিবনা না হওয়ায় এ বিয়ে দশ মাসের বেশী স্থায়ী হয়নি। ২০১৫ সালে ছাড়াছাড়ি হয়ে যায়। আগের স্বামীর ঔরসে রেহমের তিন সন্তান রয়েছে।### ১.১১.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.