--- বিজ্ঞাপন ---

যুক্তরাষ্ট্রের নিবার্চনে মুসলিম নারী ইলহান ওমরের বিপুল জয়

0

আন্তর্জাতিক ডেস্ক ##

যুক্তরাষ্ট্রের ২০২০ সালে নির্বাচনে জয় ছিনিয়ে নিলেন ডেমোক্র্যাটিক প্রার্থী ইলহান ওমর। সোমালিয়া বংশোদ্ভূত ওই মুসলিম নারী খুব সহজেই রিপাবলিকান প্রার্থী লেসি জনসনকে বিপুল সংখ্যক ভোটে হারিয়ে জয়ের তালিকায় নিজের নাম লিখেছেন। ইলহান ওমর দ্বিতীয় মেয়াদে তার নির্বাচনী এলাকা মিনেসোটায় ৬৪ দশমিক ছয় শতাংশ ভোট পেয়েছেন।

মিনেসোটায় ৯৭ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। যার মধ্যে রিপাবলিকান প্রার্থী লেসি জনসন এক লাখ এক হাজার ৪৪৩ ভোট পেয়ে পরাজিত হয়েছেন। আর সেখানে ইলহান ওমর দুই লাখ ৫২ হাজার ৮৯৯ ভোট পেয়ে জয়যুক্ত হয়েছেন। প্রতিদ্বন্দী লেসি জনসনের ভোটের হার মাত্র ২৫ দশমিক ৯ শতাংশ।ইলহান ওমর এর আগে ২০১৬ সালে মিনেসোটা রাজ্য সংসদের সদস্য নির্বাচিত হন।

কে এই ইলহান ওমর
ইহান ওমর এসেছেন সোমালিয়া থেকে। শিশু বয়সে দীর্ঘ চার বছর কেনিয়ার একটি শরণার্থী শিবিরে ছিলেন সাহসী এই নারী। তাকে সাহসী বলা হচ্ছে এ কারণে যে, হিজাব পরার পক্ষে তর্কযুদ্ধেও তিনি জয়ী হয়েছেন। যুক্তরাষ্ট্রের কংগ্রেসের প্রথম হিজাব পরা সদস্যও তিনি। অথচ ওখানকার অনেক শাসকই তা না পরার পক্ষে যুক্তি দেখান। তিনি কৌশলে এসব যুক্তি খণ্ডন করেন। কংগ্রেসের একটি সভায় তার হিজাব পরার বিষয়ে অভিযোগকারী এক ধর্মীয় নেতাকে কৌশলে নিশ্চুপ করিয়ে দেন।

ইলহান বলেন, আমি এখন একজন কংগ্রেস প্রতিনিধি। এ ব্যাপারে আমার সিদ্ধান্তই প্রতিষ্ঠিত হবে বলে আমি মনে করি। ইসলামী প্রজাতন্ত্রের রূপ পাক কংগ্রেস। বিরোধীরাও বলছেন, এখন ইসলামী প্রজাতন্ত্রের মত দেখা যাচ্ছে কংগ্রেসের অধিবেশনে। বলা যেতে পারে, প্রায় ১৮১ বছরের পুরনো গতানুগতিক ভাবধারাকে পাল্টে দিলেন তিনি। ইলহানের পক্ষের লোকেরাও এই আইনের ব্যাখ্যা চেয়ে দাবি করেছেন যে, ধর্মীয়ভাবে শিরাবরণ ব্যবহার করা উচিত হাউজ চেম্বারে। ইলহান ওমর এ সংক্রান্ত যে দাবি করেছেন তা অযৌক্তিক নয় মোটেই।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের পিউ রিসার্চ সেন্টার এক হিসাবে বলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে মুসলমান বসবাসকারীর সংখ্যা প্রায় ৩.৪৫ মিলিয়ন। এ অবস্থায় সভা চলাকালে মাথায় হিজাব পরা যুক্তিহীন কোনো বিষয় নয়।

এ ব্যাপারে ইলহান বলেন, ‘আমার মাথায় কেউ হিজাব পরিয়ে দেয়নি। আমি নিজেই তা পরেছি। এটা আমার ব্যাপার। তা আমি প্রতিষ্ঠা করার জন্যই কাজ করছি। একসময় তা দেখা যাবে সভার বাইরেও। কিছু ধর্মীয় নেতা যখন এ নিয়ে রীতিমতো বিলাপ করছিলেন, তখন প্রতিনিধি সভা ইলহানকে নির্বাচিত করে যুক্তি দেয় যে, এখন থেকে ইলহান মার্কিন যুক্তরাষ্ট্রের মানুষের জন্য উন্নততর নীতি নির্ধারণ করবেন।

সোমালিয়ায় গৃহযুদ্ধ চলাকালীন ১৯৯১ সালে তিনি পিতার সাথে কেনিয়ায় পালিয়ে যান। ইলহান বলেছেন, কিভাবে আমরা সোমালিয়ার রাজধানী মোগাদিসু থেকে মাঝরাতে অল্পের জন্য সেনাদের হাত থেকে পালাতে সক্ষম হই, তা বলাও কঠিন। বর্ণনা দেন, কিভাবে তিনি মৃতদেহ, ভাঙা দালান কোঠা ইত্যাদির ওপর দিয়ে পালিয়ে যান। তারা কেনিয়ার উটাঙ্গ শরণার্থী শিবিরে প্রায় চার বছর অবস্থান করেন। এই ক্যাম্পের বৈশিষ্ট্য ছিল অপর্যাপ্ত পয়োনিষ্কাশন ব্যবস্থা, রাতে শয়নের অস্থায়ী তাঁবু ইত্যাদি। #ন.দি

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.