--- বিজ্ঞাপন ---

তুরস্কের নতুন আবিস্কৃত অস্ত্র ক্যাটস

সফল পরীক্ষা সম্পন্ন

0

মোহাম্মদ শহীদুল ইসলাম ##

সম্প্রতি পশ্চিমা দেশগুলি ড্রোনের কিছু যন্ত্রাংশের উপর নিষেধাজ্ঞা ঘোষণার পর তুরস্ক অতি অল্প সময়ের মধ্যে সেগুলি একের পর এক তৈরী করে বিশ্ব সমরাস্ত্র শিল্প বাজারে একপ্রকার আলোড়ন সৃষ্টি করেছে। অস্ত্রসজ্জিত সামরিক ড্রোনের অতি প্রয়োজনীয় ইঞ্জিন তৈরীর পর তুরস্কের অস্ত্র নির্মাতারা ড্রোনের আরেকটি উপাদান কমন এপারেচার টার্গেটিং সিস্টেম যা সংক্ষেপে ক্যাটস (সিএটিএস) তৈরী করে এর সফল পরীক্ষাও চালিয়েছে। তুরস্কের বড় অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান আসেলসান দ্বারা নির্মিত সিএটিএস ক্যামেরা ব্যবহার করে একটি পরীক্ষার লক্ষ্যবস্তু করেছে, কানাডা গত অক্টোবরে আজারবাইজান-আর্মেনিয়ার চলমান যুদ্ধে আজারবাইজানকে তুরস্কের তৈরী ড্রোনে সেদেশের প্রযুক্তি ব্যবহার করার অজুহাতে সেগুলি সরবরাহের উপর নিষেধাজ্ঞার ঘোষণা করে। ন্যাটো জোটের অন্যতম সদস্য হওয়া সত্বেও তুরস্ক একই জোটের সদস্য কানাডাসহ কয়েকটি দেশের নিষেধাজ্ঞায় ক্ষোভ প্রকাশ করে এবং নিজ দেশেই ঐ সকল ইঞ্জিন ও যন্ত্রাংশ দ্রুত উতপাদনের নির্দেশ দেন দেশটির প্রেসিডেন্ট রেজিপ তাইয়েপ এরদোয়ান। নিষেধাজ্ঞা জারির অতি অল্প সময়ের মধ্যেই তুরস্ক নিজ দেশে অতি প্রয়োজনীয় এই ড্রোন যন্ত্রাংশসমূহ উতপাদন করে সমরাস্ত্র শিল্পে দেশটির পারদর্শিতা প্রমাণ করে ছাড়ল। কানাডার ওই পদক্ষেপের পরে, তুরস্কের প্রতিরক্ষা শিল্পের প্রেসিডেন্সি ঘোষণা করেছিল যে নিষেধাজ্ঞার সিদ্ধান্তে তুরস্ক বসে থাকবেনা। বার্তা সংস্থা আন্দালুসহ শুক্রবার (৬ নভেম্বর) সেদেশের মিডিয়াসমূহে তুরস্কের এ সফলতার সংবাদ প্রকাশিত হয়।

তুরস্কের মনুষ্যবিহীন সশস্ত্র (ইউসিএভি) ড্রোন বায়ারাকতার টিবি-২ সেদেশের শীর্ষ অস্ত্র নিমাতা প্রতিষ্ঠান আসেলসান উদ্ভাবিত কমন অ্যাপারচার টার্গেটিং সিস্টেম (সিএটিএস) সাথে স্থানীয়ভাবে তৈরি বোমা ব্যবহার করে সফল পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছে। শুক্রবার সশস্ত্র ড্রোন তৈরিকারী সংস্থা বেকার এক টুইটারে বার্তায় জানায়, “বেয়ারাকতার টিবি-২ ইউএসিভি আসেলসান উদ্ভাবিত ইলেক্ট্রো-অপটিক টার্গেটিং সিস্টেম (সিএটিএস) দিয়ে প্রথম পরীক্ষা সাফল্যের সাথে সম্পন্ন করেছে।” সংস্থাটি উত্তর-পশ্চিম তুরস্কের টেকিরদা প্রদেশের বেকার ফ্লাইট এবং প্রশিক্ষণ কেন্দ্রে সফল এই পরীক্ষার একটি ভিডিও প্রচার করে। পরীক্ষার সময় শীর্ষস্থানীয় অপর অস্ত্র নির্মাতা রকেটসান উদ্ভাবিত টিবি-২ মিনি স্মার্ট বোমা (এমএএম-এল) ব্যবহার করা হয়। পরীক্ষামূলক উড়ানের অংশ হিসাবে, ক্যাটস-এর উচ্চ-গতির লক্ষ্য লকিং এবং ট্র্যাকিংয়ের ক্ষমতা পরীক্ষা করা হয়। পরীক্ষার সময় এমএএম-এল আকাশের উচ্চতা থেকে নিদ্দিষ্ট লক্ষ্যবস্তুতে লেজার এর সাহায্যে নিখুঁতভাবে আঘাত করতে সক্ষম হয়। তুরস্কের প্রথম সারির অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান আসেলসান এর উদ্ভাবিত এই ক্যাটস সিস্টেমসটি এই সফল পরীক্ষার পর এখন ড্রোন ছাড়াও সেদেশের বিমান, হেলিকপ্টারসহ অন্যান্য সামরিক ক্ষেত্রে ব্যবহার করতে শুরু করবে। এই ক্যাটস হল উচ্চ ক্ষমতাসম্পন্ন ইলেকট্রো-অপটিক্যাল সার্ভিলেন্স, লকিং ও টার্গেটিং সিস্টেম।পরীক্ষার সময় অপর শীর্ষস্থানীয় অস্ত্র নির্মাতা রকেটসান কর্তৃক উদ্ভাবিত টিবি-২ মিনি স্মার্ট বোমা (এমএএম-এল) ব্যবহার করা হয়।
আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে কানাডার প্রযুক্তির তুর্কি ড্রোন ব্যবহার হচ্ছে অভিযোগ এনে কানাডা তুরস্কে ইঞ্জিন রফতানি বন্ধ ঘোষণা করার পর তুরস্ক নিজ দেশে ঐ ইঞ্জিন তৈরী করে সফলভাবে পরীক্ষা সম্পন্ন করে। তুর্কি দৈনিক সাবাহ পত্রিকা গত ৩০ অক্টোবর এ খবর দেয়। পত্রিকাটি জানায়, তুরস্কের খ্যাতনামা ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বেকার এর “বেয়ারআকতার টিভি-৩” ও সর্বাধুনিক প্রযুক্তির ড্রোন ‘আকিঞ্চি’ অচিরেই দেশে তৈরী এই ইঞ্জিন ব্যবহার শুরু করবে বলে ঐ সংবাদে বলা হয়।###৭.১১.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.