--- বিজ্ঞাপন ---

আজারবাইজানে শান্তিরক্ষী বাহিনী পাঠাবে তুরস্ক

0

আন্তর্জাতিক ডেস্ক##

আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে শান্তি চুক্তির পর বিতর্কিত নগার্নো-কারাবাক অঞ্চলে রাশিয়ান সৈন্য যাবে এটি একপ্রকার সিদ্ধান্ত হয়ে আছে। সে মোতাবেক রুশ সৈন্য এরই মধ্যে সেখানে গেছেন। এখন তুরস্ক আজারবাইজানে তাদের সৈন্য পাঠানোর চিন্তা করছে।

এপি জানায়, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এবার আজারবাইজানে শান্তিরক্ষী সেনা মোতায়েনের কথা ভাবছেন। এরদোগান এ সম্পর্কিত অনুমোদন চেয়ে দেশটির আইনসভায় একটি প্রস্তাব জমা দিয়েছেন। আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার সংঘাতে তুরস্ক সরাসরি আজারবাইজানকে সমর্থন করে আসছে। এর অংশ হিসেবেই আজারবাইজানের ভূখণ্ডে শান্তি প্রতিষ্ঠায় সেনা মোতায়েন হচ্ছে বলে মনে করা হচ্ছে।

ওই প্রস্তাবে উল্লেখ করা হয়, আজারবাইজানে শান্তি প্রতিষ্ঠায় সেনা মোতায়েনের মধ্য দিয়ে সেখানে শান্তি ও নিরাপত্তা নিশ্চিত হবে। এর মধ্য দিয়ে তুর্কি জাতীয় স্বার্থও সুরক্ষিত হবে বলে উল্লেখ করা হয়।আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে নাগার্নো-কারাবাখের নিয়ে বিবাদে তুরস্ক আরও গভীরভাবে জড়িয়ে যাচ্ছে বলে মনে করা হচ্ছে। জানা গেছে, শান্তিরক্ষী বাহিনী ১ বছরের জন্য মোতায়েন করার কথা চলছে।

এর আগে দেশ দুটির মধ্যে যুদ্ধবিরতি স্থাপনে ভূমিকা রেখেছে রাশিয়া এবং বিরোধপূর্ণ এলাকায় ৫ বছরের জন্য শান্তিরক্ষী সেনা মোতায়েন করেছে তারা। তুরস্কের সেনা মোতায়েনের পরিকল্পনার বিষয়ে রাশিয়া জানিয়েছে, তুর্কি সেনারা আজারবাইজানের অভ্যন্তরে থেকে সীমিত কার্যক্রম চালাবে এবং তারা নাগার্নো-কারাবাখ এলাকায় ঢুকবে না।##১৬.১১.২০

আপনার মতামত দিন

আপনার ইমেইল ঠিকানা প্রচার করা হবে না.